বড় খবর

করোনা সংক্রমিতদের হাসপাতাল থেকে ছাড়া হবে কখন?

বৃহস্পতিবার চিন কোভিড ১৯ রোগীদের ছেড়ে দেবার ব্যাপারে নতুন পদ্ধতি জারি করেছে। চিনের উপর বাকি দেশগুলিকে নজর রাখতেই হবে, কারণ তারা এখনও এই অতিমারীর বর্ধিত পরিস্থিতির সঙ্গে লড়াই করছে।

প্রতীকী ছবি

বৃহস্পতিবার চিন কোভিড ১৯ রোগীদের ছেড়ে দেবার ব্যাপারে নতুন পদ্ধতি জারি করেছে। এর মধ্যে রয়েছে পুনর্পরীক্ষা, ডাক্তারের কাছে ফলোআপ ভিজিট এবং হেলথ মনিটরিং। ৭৬ দিন পর চিনের রোগের আঁতুড়ঘর উহান থেকে লকডাউন তুলে নেবার পরই এই ঘোষণা করা হয়েছে।

এই প্রটোকল অনুসারে সুস্থ হয়ে যাওয়া রোগীদের আরও ১৪ দিন আইসোলেশনে থাকতে হবে, নিয়মিত তাপমাত্রা মাপতে হবে এবং শ্বাসকষ্ট জনিত উপসর্গ হচ্ছে কিনা তার নোট রাখতে হবেষ বেশ কিছু রিপোর্ট থেকে দেখা যাচ্ছে একবার সেরে যাবার পরেও কোভিড ১৯ ফিরে আসছে।

এছাড়াও চিন এবার দেশের উপসর্গবিহীন রোগীদের মোকাবিলার দিকে এগোচ্ছে, এতদিন তারা কেবল উপসর্গযুক্ত কঠিন ও প্রবল রোগাক্রান্তদের চিকিৎসা করেছে।

এবারের প্রোটকলে রোগীরা কোন কোন হাসপাতালে ফিরে এসে দেখাবেন তার তালিকা তৈরি করা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহে বহু বিশেষজ্ঞ এবং বিজ্ঞানীদের নজর থাকবে চিনের উপরে, তাঁরা দেখবেন সেখানে এ রোগের প্রকোপ বাড়ছে না মিলিয়ে যাচ্ছে।

চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়ে দিয়েছে তারা প্রকোপের গতিবিধির উপর নির্ভর করে পরিকল্পনা বদল করবে।চিনের উপর বাকি দেশগুলিকে নজর রাখতেই হবে, কারণ তারা এখনও এই অতিমারীর বর্ধিত পরিস্থিতির সঙ্গে লড়াই করছে।

তিন দিনের বেশি সময় ধরে জ্বর না এলে, শ্বাসজনিত উপসর্গ না থারলে এবং প্রদাহ কমে গেলে তথা ২৪ ঘণ্টার ব্যবধানে দুবার রিপোর্ট নেগেটিভ এলে চিনে কোভিড ১৯ রোগীর নিরাময় হয়েছে বলে ধরে নেওয়া হচ্ছে।

রোগীকে ছেড়ে দেবার পর ১৪ দিন আইসোলেশনে রাখতে বলা হচ্ছে, তাঁদের মাস্ক পরবার পরামর্শ দেওয়া হচ্ছে, বাতাস যাতায়াত করে এরকম সিঙ্গল রুমে থাকতে বলা হচ্ছে, পরিবারের মানুষের ঘনিষ্ঠ সংস্পর্শে না আসা এবং বাইরের কাজে বিরত থাকার পরামর্শও দেওয়া হচ্ছে। দুই ও চার সপ্তাহ পর ফলো আপ ভিজিটে যেতে বলা হচ্ছে।

ভারতে কোভিড ১৯ রোগীদের ডিসচার্জের নিয়ম

রোগ নিয়ন্ত্রণের জাতীয় কেন্দ্র (NCDC) দেখাচ্ছে, সন্দেহভাজনের রিপোর্ট যদি নেগেটিভ হয় তাহলে তাঁর শারীরিক পরিস্থিতি দেখে রোগীদের ছাড়া হবে। এরকম রোগীদের ১৪ দিন নজরে রাখা হবে।

অন্যদিকে নিশ্চিত সংক্রমিতের বুকের রেডিওগ্রাফি পরীক্ষার ছাড়পত্র পাওয়া গেলে, শ্বাসের নমুনায় ভাইরাসের অনুপস্থিতি দেখা গেলে এবং ২৪ ঘণ্টা ব্যবধানে দুবার টেস্ট নেগেটিভ এলে তারপরেই তাঁকে ছাড়া হচ্ছে।

অন্যান্য দেশে

ইতালিতে উপসর্গ না থাকলে এবং ২৪ ঘন্টার ব্যবধানে দুবার SARS-CoV-2 পরীক্ষা নেগেটিভ হলে তিনি সেরে গিয়েছেন বলে ধরা হচ্ছে।

যাঁরা বাড়িতে আইসোলেশনে আছেন বা উপসর্গবিহীন, তাঁদের ১৪ দিনের কোয়ারান্টিনের শেষে একবার SARS-CoV-2-র ফল নেগেটিভ হলে সেরে গিয়েছেন বলে ধরা হচ্ছে।

সিঙ্গাপুরে অন্তত ২৪ ঘন্টার মধ্যে জ্বর না এলে, শ্বাসের পিসিআর পরীক্ষা ২৪ ঘন্টায় দুবার নেগেটিভ হলে এবং অসুস্থতার অন্তত ৬ দিন পর ছাড়া হচ্ছে।

আমেরিকায় ছাড়ার ব্যাপারটা রোগী নির্ভর বলে জানিয়েছে সিডিসি। তবে rRT-PCR পরীক্ষার ফল নেগেটিভ হওয়ার উপর বিষয়টি অনেকটাই নির্ভর করছে সেখানে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 patients discharge policy

Next Story
কোভিড ১৯ মোকাবিলায় সেনাবাহিনীর ভূমিকা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com