বড় খবর

কোভিড চিকিৎসায় রেমডেসিভিরের তুলনায় ডেক্সোমেথোসোনে নজর দেওয়া কেন জরুরি?

“ডেক্সামেথোসোনের প্রস্তাবিত ডোজের দাম রোগী পিছু ১০ টাকারও কম। অন্যদিকে রেমডেসিভির, ভারতীয় সংস্থার ব্র্যান্ড নেমে বাজারজাত হলেও প্রতি কোর্সের দাম ১০ হাজার টাকারও বেশি।”

Covid-19 Dexamethosone
প্লাজমা থেরাপি এখনও পর্যন্ত এক্সপেরিমেন্টের পর্যায়ে
যে কোনও রোগের প্রকোপ মোকাবিলায় বিশ্বাসযোগ্য তথ্য অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় এবং তা কোনও ভাবেই এই অতিমারীর ক্ষেত্রেও ব্যতিক্রম নয় – বলছেন নয়া দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিট্যুট অফ মেডিক্যাল সায়েন্সেসের কার্ডিওলজির প্রফেসর গণেশ কার্তিকেয়ন।

তবে বাজারে যে পরিমাণ ও যত ধরনের তথ্য রয়েছে তা থেকে কোনটা সত্যি আর কোনটা অতিকথন তা বিচার করা শক্ত হয়ে পড়েছে।

আরও পড়ুন, ১৭ মিলিয়ন মানুষের উপর গবেষণা থেকে কোভিড সম্পর্কে কী জানা গেল?

কার্তিকেয়ন লিখছেন “এর ফল হচ্ছে বিচারে ভুল, আস্থায় হলদ এবং অগ্রাধিকারে বিকার। কয়েক সপ্তাহ আগে কেবলমাত্র জল্পনার ভিত্তিতে হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যাপক বিক্রি এর অন্যতম উদাহরণ।”

একই রকমের অযৌক্তিক আরেক পর্যায় ভারতের উপর চেপে বসছে বলে জানিয়েছেন তিনি। “প্রায় প্রতিটি নিউজ চ্যানেল ও সংবাদপত্র অ্যান্টিভাইরাল রেমডিসিভির-এর জাদুক্ষমতা এবং অন্য একটি চিকিৎসা প্লাজমা থেরাপি নিয়ে উচ্ছ্বসিত। কয়েকজন ব্যাতিক্রম ছাড়া তথাকথিত বিশেষজ্ঞরাও এর উপকারিতা নিয়ে অতিকথনে পিছ পা নন।”

প্লাজমা থেরাপি যে এখনও পর্যন্ত এক্সপেরিমেন্টের পর্যায়ে রয়েছে জানিয়ে আইসিএমআরের মত প্রতিষ্ঠানের অ্যাডভাইজরিও তাই গুরুত্বহীন হয়ে পড়ছে। ফলে খুব স্বাভাবিকভাবেই সাধারণতা মানুষজন এখন নিশ্চিত হয়ে পড়েছেন কোভিড-১৯-এর দুটি চিকিৎসা রয়েছে, প্লাজমা থেরাপি ও রেমডেসিভির।

কার্তিকেয়ন বলছেন ব্রিটেনে ডেক্সামেথাসোনের উপর একটি গবেষণাকে গুরুত্ব দেওয়া উচিত।

আরও পড়ুন, তুর্কমেনিস্তান- যে দেশে একটিও করোনা সংক্রমণ ধরা পড়েনি

প্রথমত এই স্টাডিতে কোভিড-১৯ রোগীদের মধ্যে যে বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ণ সেই মৃত্যু ও ভেন্টিলেশনে এই ওষুধের দ্ব্যর্থহীন, এবং বৃহত্তম উপকারিতা বোঝানো হয়েছে।

দ্বিতীয়ত ডেক্সামেথাসোন শস্তা এবং বিভিন্ন ব্র্যান্ডেড জেনেরিক নামে ভারতে পাওয়া যায়।

কার্তিকেয়ন লিখছেন “ডেক্সামেথোসোনের প্রস্তাবিত ডোজের দাম রোগী পিছু ১০ টাকারও কম। অন্যদিকে রেমডেসিভির, ভারতীয় সংস্থার ব্র্যান্ড নেমে বাজারজাত হলেও প্রতি কোর্সের দাম ১০ হাজার টাকারও বেশি।”

যথাযথ তথ্যের অভাবে একটি পণ্যের দামই ক্রেতার কাছে তার মানের নির্ণায়ক।

তিনি বলেন, “তথ্যের অসাম্য স্বাস্থ্যক্ষেত্রে সর্বাধিক, এর সঙ্গে যুক্ত হয়েছে সেই তথ্য জানাবোঝা এবং তথ্যের অ্যাকসেস স্বাস্থ্য পরিষেবা দানকারীদের অনেক বেশি ক্ষমতা। ফার্মা ইন্ডাস্ট্রি এবং লাভজনক স্বাস্থ্য পরিষেবাদানকারীরা এই তথ্যঘাটতি মেটানোয় উদ্যোগী হবেন, এমনটা প্রত্যাশা করা অজ্ঞতার শামিল।”

শেষে কার্তিকেয়ন লিখছেন, “রেমডিসিভির এফেক্ট থেকে আমাদের সংবাদমাধ্যমে, সাধারণ মানুষ ও নীতিপ্রণেতাদের উদ্ধার করার দায়িত্ব তাই চিকিৎসক এবং জনস্বাস্থ্য সংস্থার উপরেই বর্তায়।”

 

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Covid 19 tratment dexamothosone can be far effective than remdesivir

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com