scorecardresearch

বড় খবর

কোভিড ১৯-এর সময়ে এইচ ওয়ান বি ভিসাধারীদের জন্য আমেরিকায় বিশেষ ব্যবস্থা

গত বুধবার বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বিষয়টি নিয়ে মার্কিন ডেপুটি সেক্রেটারি অফ স্টেটের সঙ্গে আলোচনা করে H-1B ভিসাধারীদের মেয়াদ বাড়াবার বিষয়ে আলোচনা করেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে একটি সূত্র।

মার্কিন সরকার জানিয়েছে এইচ ওয়ান বি ভিসার মত যাঁরা অনভিবাসী ভিসা নিয়ে সে দেশে রয়েছেন, তাঁরা সেখানে থাকার মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করতে পারেন। হাজার ভারতীয় কর্মী, ছাত্রছাত্রী ও পর্যটকরা এখন আমেরিকায় করোনাভাইরাস অতিমারীর কারণে আটকে পড়ে রয়েছেন। তাঁদের পক্ষে এ খবর স্বস্তির।

আমেরিকার আইনানুসারে অনভিবাসী ভিসায় সে দেশে স্থায়ী ভাবে থাকা ও কাজ করা যায় না।

সাধারণভাবে নন ইমিগ্রান্টদের নির্দিষ্ট সময়সীমা পেরোবার আগে আমেরিকা ছাড়তে হয়। তবে আমরা মনে করছি অনেক নন ইমিগ্রান্টকেই আমেরিকায় কোভিড ১৯ পরিস্থিতির জন্য সময়সীমার পরেও থাকতে হচ্ছে।। মার্কিন হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্টের এক নোটিফিকেশনে এ কথা বলা হয়েছে।

কোভিড ১৯-এর সময়ে সাইবার জালিয়াতিতেও নজর রাখা জরুরি

অতিমারীর সময়ে আমেরিকায় ভারতীয়রা

সম্প্রতি আমেরিকায় কর্মরত যে সব ভারতীয় কর্মীরা নন ইমিগ্রান্ট ভিসায় ছিলেন তাঁরা নিজেদের কাজ থাকবে কিনা সে নিয়ে উদ্বিগ্ন, কারণ এ রোগের কারণে ব্যাপক আর্থিক চড়াই উৎরাই শুরু হয়েছে।

বহু বছর ধরে আমেরিকায় ভারতীয়রা এইচ ওয়ান বি ভিসার মাধ্যমে গিয়ে থাকেন। ২০১৮ সালে H-1B আবেদনের সংখ্যা ছিল ৪,১৯,৬৩৭- এর মধ্যে ৭৪ শতাংশ গিয়েছিল ভারত থেকে। এঁদের অধিকাংশই ২৫ থেকে ৩৪ বছর বয়সী এবং কম্পিউটার ক্ষেত্রে কাজ করেন।

ভিসাধারীরা তাঁদের কোনও একটি চুক্তি শেষ হবার পর ৬০ দিন সময় পান নতুন কাজ খুঁজে পাবার জন্য- না পেলে তাঁদের ফিরে যেতে হয়।

ভারতের ছাত্র ও পর্যটকরাও বিমান বাতিল হওয়ায় এবং সারা পৃথিবীর সীমানা বন্ধ হওয়ায় উদ্বিগ্ন।

কোভিড ১৯ কীভাবে হামের টীকাকরণ কর্মসূচি ব্যাহত করছে?

এঁদের আশঙ্কার কথা বিবেচনা করে গত বুধবার বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা বিষয়টি নিয়ে মার্কিন ডেপুটি সেক্রেটারি অফ স্টেটের সঙ্গে আলোচনা করে H-1B ভিসাধারীদের মেয়াদ বাড়াবার বিষয়ে আলোচনা করেন বলে ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছে একটি সূত্র। এর আগে বিদেশমন্ত্রী এস জয়শংকরও এ ব্যাপারে উদ্যোগ নেন।

কংগ্রেসও গত শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বলে আমেরিকাকে বোঝাতে যেন H-1Bভিসাধারীদের ভিসার মেয়াদ শেষ না করা হয়।

আমেরিকার নতুন নোটিফিকেশন কেন

আমেরিকার নতুন নোটিফিকেশনে বলা হয়েছে বসবাসের মেয়াদ বৃদ্ধির জন্য বা স্ট্যাটাস বদলের জন্য সময়মত আবেদন করা যেতে পারে।

যেখানে প্রযোজ্য সেখানে নিয়োগ কর্তৃপক্ষ একই নিয়োগকারীর সঙ্গে পূর্ব শর্তাবলী বহাল রেখে I-94 মেয়াদ শেষ হবার পর ২৪০ দিন অতিরিক্ত সময় থাকবার সুযোগ পাবে, যদি যথাসময়ে এ আবেদন করা হয়, তবেই। বলা হয়েছে সময়মত আবেদন করা হলে নন ইমিগ্রান্টরা বেআইনি বসবাস করছেন বলে ধরা হবে না।

নোটিফিকেশনে দেরিতে আবেদনের ব্যাপারেও ছাড় দেওয়া হয়েছে। কোভিড ১৯ -এর জন্য অনতিক্রম্য কারণে যদি তেমন অভূতপূর্ব পরিস্থিতি তৈরি হয়, তাহলে সময়ের পরে আবেদনও বিবেচনা করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Covid 19 us non immigrant visa indians