কোভিড পার্টি- আমেরিকার নতুন মাথাব্যথা

যেসব ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই নভেল করোনাভাইরাসে সংক্রমিত, তারা যাতে অন্যদের সংক্রমিত করতে পারে, সে কারণেই এই পার্টির আয়োজন।

By: Abhishek De
Edited By: Tapas Das July 6, 2020, 6:49:47 PM

সম্প্রতি আমেরিকার আলাবামায় কলেজ ছাত্রছাত্রীদের কোভিড-পার্টির আয়োজনে সোশাল মিডিয়ায় হুলুস্থূল সৃষ্টি হয়েছে। এ ধরনের পার্টির লক্ষ্য খুব সরল- যে প্রথম সংক্রমিত হবে, সে প্রাইজ মানি পাবে। ছাত্রছাত্রীরা সচেতন ভাবে ইতিমধ্যেই সংক্রমিতদের আমন্ত্রণ জানাচ্ছে যাতে তারা অন্যদের সংক্রমিত করতে পারে।

গত কয়েক সপ্তাহে এরকম বেশ কয়েকটি পার্টি অনুষ্ঠিত হয়েছে। অতি সম্প্রতি এ ব্যাপারে কর্তৃপক্ষ কড়া মনোভাব নিয়েছে। তবে আলাবামার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, তারা এ ধরনের পার্টি হয়েছে কিনা সে কথা বলতে পারছে না।

এ ঘটনা সেই সময়ে ঘটেছে যখন আলাবামায় গত সপ্তাহে রেকর্ড সংখ্যক নতুন সংক্রমণ ঘটেছে, যার জেরে আশঙ্কা তৈরি হয়েছে যে সংক্রমণের দ্বিতীয় স্রোত উপস্থিত হয়েছে। গত দু দিনে এই স্টেটে ১০০০ জন সংক্রমিত হয়েছেন।

আলাবামায় এখনও অবধি ৪৩৪৫০ জন সংক্রমিত, এর মধ্যে ৯৮৪ জন মারা গিয়েছেন। এই পার্টিগুলি যেখানে ঘটেছে, সেই অঞ্চলে ২১৮৮ জন সংক্রমিত, মৃত ৪২। গভর্নর কে আইভি আলাবামায় ৯ সেপ্টেম্বর পর্যন্ত জরুরি অবস্থা জারি করেছেন।

কোভিড পার্টি কী?

যেসব ছাত্রছাত্রীরা ইতিমধ্যেই নভেল করোনাভাইরাসে সংক্রমিত, তারা যাতে অন্যদের সংক্রমিত করতে পারে, সে কারণেই এই পার্টির আয়োজন। এর পর সেখানে বাজি ধরা হয়, কে আগে ভাইরাস দ্বারা সংক্রমিত হবে। চিকিৎসক যাকে এর পর প্রথম সংক্রমিত বলে ঘোষণা করবেন, সে এই পার্টির টিকিট বিক্রির টাকা পাবে।

এসব পার্টি কোথায় হয়, এ কি নতুন কোনও ট্রেন্ড?

পশ্চিম আলাবামায়, যেখানে আলাবামা বিশ্ববিদ্যালয় ও অন্য বেশ কিছু কলেজ অবস্থিত, সেখানেই এই পার্টির আয়োজন করা হয়েছে বটে, তবে একই ধরনের পার্টির খবর এসেছে ওয়াশিংটন থেকে। কর্তৃপক্ষ জানিয়েছেন, ওয়াশিংটনে এ ধরনের পার্টি থেকে প্রায় ১০০ জন নতুন করে সংক্রমিত হয়েছে।

মার্চ মাসে কেনটাকির গভর্নর অ্যান্ডি বেশিয়ার জানিয়েছিলেন তাঁর স্টেটে একটি এমন সংক্রমণ রয়েছে, যা করোনাভাইরাস পার্টি থেকে উদ্ভূত।

কর্তৃপক্ষের প্রতিক্রিয়া কী?

যে শহরে এই কাণ্ড ঘটেছে সেখানকার সিটি কাউন্সিলের সদস্য সনিয়া ম্যাককিনস্ত্রি সিএনএনকে জানিয়েছেন কর্তৃপক্ষ একে শুরুতে গুজব ভেবেছিল। তিনি বলেন, “আমরা কিছুটা গবেষণা করার পর শুধু চিকিৎসকের দফতর নয়, স্টেটের তরফ থেকেও জানানো হয় তাদের কাছে এ ধরনের তথ্য রয়েছে।”

“ওরা একটা পাত্রে টাকা রাখে এবং কোভিড আক্রান্ত হওয়ার চেষ্টা করে। যে প্রথম আক্রান্ত হয়, সে ওই পাত্রটা পায়। এর কোনও মানে হয় না। আমরা এ ধরনের সমস্ত পার্টি ভেঙে দেওয়ার চেষ্টা করছি।”

সোমবার থেকে এখানে বাড়ির বাইরে পা রাখলে মাস্ক পরা বাধ্যতামূলক বলে ঘোষণা করা হয়েছে। সমস্যা হল সংক্রমিত অনেক ছাত্রছাত্রীদের চিহ্নিত করা সম্ভব নাও হতে পারে কারণ তাদের অন্য জায়গার ঠিকানা রয়েছে, যারা আলাবামায় কেবল পড়াশোনা করতে আসে।

আলাবামা বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে তারা কোভিড পার্টি সম্পর্কিত গুজব সম্পর্কে সচেতন এবং এ ব্যাপারে তদন্ত করা হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, “আমরা পুরো তদন্ত করেছি এবং যারা এ ধরনের কার্যকলাপে যুক্ত তাদের চিহ্নিত করতে পারিনি, যে কোনও রকম তথ্য পেলেই আমরা এ বিষয়ে ফলো আপ করব এবং প্রয়োজনীয় সুরক্ষার ব্যাপরে তাদের শিক্ষিত করব।”

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Covid party usa alabama new worry

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
MUST READ
X