scorecardresearch

বড় খবর

Explained: ফ্লোরিডা সৈকতের প্রাসাদে এফবিআইয়ের তদন্ত, বড় আইনি ঝঞ্ঝাটে জড়ালেন ট্রাম্প?

ট্রাম্প আগে বলেছিলেন যে তিনি নথিগুলো আর্কাইভের হাতে তুলে দিতে রাজি। কিন্তু, কার্যক্ষেত্রে গড়িমসি করেছেন।

Explained: ফ্লোরিডা সৈকতের প্রাসাদে এফবিআইয়ের তদন্ত, বড় আইনি ঝঞ্ঝাটে জড়ালেন ট্রাম্প?

ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন যে এফবিআই ফ্লোরিডার পাম সৈকতে তাঁর মার-এ-লাগো প্রাসাদে অভিযান চালিয়েছে। এতে কোন আইনি সমস্যার সম্মুখীন হতে পারেন ট্রাম্প? যদিও ট্রাম্পের এস্টেটে এফবিআই-এর তদন্তের কারণ তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে, মনে করা হচ্ছে কিছু মামলার দিকে নজর রেখেই তদন্তে জোর দেওয়া হয়েছে।

জাতীয় নথি উধাও
ইউএস ন্যাশনাল আর্কাইভস অ্যান্ড রেকর্ডস অ্যাডমিনিস্ট্রেশন ফেব্রুয়ারিতে কংগ্রেসকে জানিয়েছে যে তারা ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি থেকে হোয়াইট হাউসের প্রায় ১৫ বাক্স নথি উদ্ধার করেছে। যার মধ্যে কয়েকটি বাক্সে শ্রেণিবদ্ধ নথিও আছে।

ইউএসএর হাউস অফ রিপ্রেজেন্টেটিভস ওভারসাইট কমিটি সেই সময়ে বলেছিল যে এই সব নথি ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালীন সময়কার। ইতিমধ্যেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টকে নথিগুলো আর্কাইভের হাতে তুলে দেওয়ার জন্য বলা হয়েছে। ট্রাম্প আগে বলেছিলেন যে তিনি নথিগুলো আর্কাইভের হাতে তুলে দিতে রাজি। একইসঙ্গে নথি তুলে দেওয়ার পদ্ধতিকে একটি ‘একটি সাধারণ এবং রুটিন প্রক্রিয়া’ বলেও দাবি করেছিলেন।

আরও পড়ুন- নীতীশ বনাম বিজেপির কুর্সির লড়াই, বিহার বিধানসভায় কোন দলের বিধায়ক সংখ্যা কত

৬ জানুয়ারি, আমেরিকার রাজধানীতে হামলা
মার্কিন কংগ্রেসের একটি তদন্তকারী দল ৬ জানুয়ারি, ২০২১ সালে ওয়াশিংটনে ট্রাম্প সমর্থকদের হামলা নিয়ে তদন্ত করছে। এনিয়ে মামলাও চলছে। ২০২০ সালের নির্বাচনের ফলকে বেআইনিভাবে বাতিল করার চেষ্টা করে আইন ভেঙেছিলেন ট্রাম্প। তাই নিয়েও তদন্ত করছে মার্কিন কংগ্রেসের ওই দল।

ভাইস চেয়ারম্যান লিজ চেনি বলেছেন যে কংগ্রেসের কমিটি ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগের তদন্তের জন্য বিচার বিভাগের কাছে একাধিক প্রস্তাবও পাঠাতে পারে। কারণ, ট্রাম্প ইতিমধ্যেই অভিযোগ করেছেন, তাঁর বিরুদ্ধে তদন্তের নামে জালিয়াতি চলছে।

বিজ্ঞাপন
ইতিমধ্যেই গত ২ মার্চ কংগ্রেসের কমিটি আদালতে জানিয়েছে, তৎকালীন ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্সকে নির্বাচনে ডেমোক্র্যাট জো বাইডেনের বিরুদ্ধে জয়ী করানোর জন্য ট্রাম্প ভোটারদের কাছে আবেদন করেছিলেন। ভোটগণনা যাতে বিলম্বিত হয়, সেই চেষ্টাও করেছিলেন। ক্যালিফোর্নিয়ার ফেডারেল বিচারক ডেভিড কার্টার ইতিমধ্যেই জানিয়েছেন, ট্রাম্পের এই চেষ্টা যুক্তরাষ্ট্রের আইন ভেঙেছে। কারণ, এভাবে সরকারি কাজে বাধা দেওয়া যায় না। তদন্তকারী কমিটির অভিযোগ, ট্রাম্প আসলে মার্কিন জনগণের বিরুদ্ধে ষড়যন্ত্রই করেছিলেন। কৌশলে সরকারি কাজে বাধা দিয়ে তাঁদের প্রতারণা করার চেষ্টা করেছিলেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Donald trump says fbi is raiding his florida estate