কেন মোবাইল ফোনের তথ্যের উপরে নজরদারি করছে সরকার?

নতুন নির্দেশিকা অনুসারে কেবলমাত্র কোনও পুলিশ সুপার বা তাঁর ঊর্ধ্বতন পদমর্যাদার কেউ টেলিকম অপারেটরের কাছে এ বিষয়ে জানতে চাইতে পারেন।

By: Pranav Mukul
Edited By: Tapas Das New Delhi  Updated: March 18, 2020, 06:03:51 PM

টেলিকম বিভাগ (ডট) বিভিন্ন স্থানীয় সার্কেল ইউনিটের মাধ্যমে ব্যবহারকারীদের কলের রেকর্ড চাইছেন বলে জানিয়েছে টেলিকম অপারেটর সংস্থাগুলি। তাদের দাবি, সরকার দেশের নির্দিষ্ট কিছু পকেটে বিশেষ দিনের জন্য এই রেকর্ড চাইছে। কোনও কারণ না দেখিয়ে এই রেকর্ড তাইবার ঘটনা অতীব অস্বাভাবিক।

কল ডেটা রেকর্ডে কী থাকে?

কল ডেটা রেকর্ড মানে হল কোনও সাবস্ক্রাইবারের মোবাইল ফোনের একটি নির্দিষ্ট সময়সীমার যাবতীয় তথ্য। এর মধ্যে থাকে সাবস্ক্রাইবারের নাম, একটি নির্দিষ্ট সময়ে ওই সাবস্ক্রাইবার যাঁদের ফোন করেছেন তার বিস্তারিক বিবরণ, ওই কলের সময়সীমা, কলগুলি স্বাভাবিকভাবে শেষ হয়েছে না অস্বাভাবিকভাবে, কল যিনি করেছেন তাঁর মোটামুটি অবস্থান, যাঁকে কল করা হয়েছিল, তাঁর অবস্থান এবং এরকম আরও তথ্য।

সংশোধিত নিয়মাবলীর সঙ্গে সাযুজ্যপূর্ণ নয়

২০১৩ সালে দেশের কিছু রাজনীতিবিদের অননুমোদিত কল ডেটা রেকর্ড অ্যাকসেস করা নিয়ে যে বিতর্ক হয়, তার পর এ নিয়ে নিয়মের কড়াকড়ি করা হয়েছে। নতুন নির্দেশিকা অনুসারে কেবলমাত্র কোনও পুলিশ সুপার বা তাঁর ঊর্ধ্বতন পদমর্যাদার কেউ টেলিকম অপারেটরের কাছে এ বিষয়ে জানতে চাইতে পারেন এবং জেলাশাসককে প্রতিমাসে ওই কল ডেটা রেকর্ড সম্পর্কে জানাতে হবে। বর্তমান যে অনুরোধগুলি এসেছে, তা ওই নির্দেশিকার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

সরকারের তরফে কল ডেটা রেকর্ড চাওয়া অস্বাভাবিক কেন?

আইন বলবৎকারী সংস্থা এবং টেলিকম বিভাগের তরফেও একটা নির্দিষ্ট সময়সীমার জন্য এ ধরনের রেকর্ড চাওয়া অস্বাভাবিক নয়। কিন্তু যে ভাবে এই তথ্য চাওয়া হচ্ছে, তা বর্তমানে স্বীকৃত ধারার উল্লঙ্ঘন। সরকারি নিয়মে বলা রয়েছে প্রত্যেক অপারেটরকে অন্তত এক বছরের জন্য কল ডেটা রেকর্ড রেখে দিতে হবে। লাইসেন্স চুক্তির ৩৯.২০ নং শর্তে নিরাপত্তার খাতিরে লাইসেন্সরদের স্ক্রুটিনির জন্য এই রেকর্ড রাখবার কথা বলা হয়েছে। বলা বাহুল্য যে এ ক্ষেত্রে লাইসেন্সর হল ডট। লাইসেন্স শর্তে বলা হয়েছে, আইন বলবৎকারী সংস্থা ও বিভিন্ন আদালতে নির্দিষ্ট পদ্ধতিতে অনুরোধ বা নির্দেশ এলে মোবাইল সংস্থাকে কল ডেটা রেকর্ড বাধ্যতামূলক ভাবে দিতে হবে।

টেলিকম বিভাগ এই খুঁটিনাটি চাইছে কেন?

কেন সরকার এই সব তথ্য বহুল পরিমাণে চাইছে তা অস্পষ্ট। অপারেটর সংস্থা বলছে এক আধটা এরকম অনুরোধ অস্বাভাবিক নয়। কিন্তু গত কয়েক মাস ধরে নিয়মিত ভাবে এরকম তথ্য বহুল পরিমাণে চেয়ে পাঠানো, তাও কোনও কারণ না দেখিয়ে, এর একটা ধরন তৈরি হচ্ছে।

কোনও কোনও টেলিকম আধিকারিক বলছেন কল ড্রপের পরিস্থিতি বোঝার জন্য ডট এই তথ্য চাইতে পারে। তবে পরিষেবার দুর্বলতা বোঝার জন্য সিডিআর যথেষ্ট নয় এবং তা বোঝার জন্য নিয়মিত দেখভাল করা হয়ে থাকে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Dot asking for call data records

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
করোনা আপডেট
X