scorecardresearch

বড় খবর

Explained: শিবাজি পার্কে দশেরার সভা, উদ্ধব ঠাকরের কাছে যেন মরণবাঁচন ম্যাচ

প্রতিবছর দশেরার সভা করে শিবসেনা।

Explained: শিবাজি পার্কে দশেরার সভা, উদ্ধব ঠাকরের কাছে যেন মরণবাঁচন ম্যাচ
শিবাজি পার্ক

শিবসেনার ৫৬ বছরের ইতিহাসে এই প্রথম বুধবার (৫ অক্টোবর) মুম্বইয়ে দশেরার দুটি সমাবেশ হবে। এবছরের জুনে আড়াআড়ি বিভক্ত হয়ে যাওয়ার পর শিবসেনার উদ্ধব আর শিণ্ডে শিবির, উভয়পক্ষই নিজেদের শক্তি প্রদর্শনের জন্য তৈরি। কোভিডের জন্য অবশ্য গত দু’বছর এই ‘মেলাভা’ বা সভা বন্ধ ছিল।

দশেরার সভা
উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন সেনা শিবাজি পার্কে সমাবেশ করার প্রস্তুতি নিচ্ছে। মধ্য মুম্বইয়ের দাদারের কাছে এই শিবাজি পার্কে ১৯৯৬ থেকে প্রতিবছর দশেরার সভা করছে শিবসেনা। আর, বান্দ্রা কুরলা কমপ্লেক্সে (বিকেসি) মুম্বই মেট্রোপলিটান রিজিওনাল ডেভেলপমেন্ট অথরিটি (এমএমআরডিএ)-র মাঠে মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডের অনুগামীরা সমাবেশ করবেন।

গোটা মহারাষ্ট্র থেকে সমর্থকরা আসবেন
সমর্থকরা কোন সমাবেশে বেশি ভিড় করেন সেদিকে সকলেরই নজর থাকবে। কারণ, বরাবরই দশেরা বা বিজয়াদশমীর অনুষ্ঠানের মাধ্যমে শিবসেনা নিজেদের শক্তি প্রদর্শন করে থাকে। ১৯৬৬ সালে শিবসেনা প্রতিষ্ঠার পর থেকে এমনটাই দলের ঐতিহ্য। আর, সেই কারণেই গোটা মহারাষ্ট্র থেকে এই অনুষ্ঠানে যোগ দিতে সেনার সমর্থকরা মুম্বইয়ে আসবেন।

শিবসেনার ইতিহাসে দশেরা
শিবসেনার প্রথম দশেরার সমাবেশ হয়েছিল ১৯৬৬ সালের ৩০ অক্টোবর। সেবার সভা হয়েছিল শিবাজি পার্কেই। এর মাত্র চার মাস আগেই, ১৯ জুন প্রতিষ্ঠিত হয়েছিল শিবসেনা। দশেরার প্রথম সভায় সেনা প্রতিষ্ঠাতা বালাসাহেব ঠাকরে বক্তৃতা দিয়েছিলেন। তাঁর বাবা, প্রবোধনকর ঠাকরেও সমাবেশে বক্তৃতা দিয়েছিলেন। সভায় প্রবোধনকর বলেছিলেন, ‘আমি আমার ছেলেকে মহারাষ্ট্রের সেবায় নিবেদন করছি।’ শিবসেনার প্রবীণ নেতা সুভাষ দেশাই দলের প্রথম সমাবেশে উপস্থিত ছিলেন। তাঁর আজও মনে আছে সেসব দিনের কথা।

আরও পড়ুন- ভর্তুকির খরচ আসবে কোথা থেকে? নির্বাচনী প্রতিশ্রুতিতে বিস্তারিত জানাক দলগুলো, চায় কমিশন

দশেরাতেই বেড়েছে ঐতিহ্য
১৯৬৬ সালের সেই সমাবেশ শিবসেনার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। যা সামগ্রিকভাবে মুম্বই এবং মহারাষ্ট্রে পার্টির ভবিষ্যৎ গড়ে দিয়েছিল। এই সভার সাফল্য দেখে শিবসেনা তাই দশেরার সভাকে তাদের বার্ষিক ঐতিহ্য করে নেয়। পরবর্তী সময়েও এই দশেরার সভা শিবসেনার ইতিহাসে মাইলফলক হয়ে রয়ে গিয়েছে। যেমন, ২০১০ সালের ১৭ অক্টোবর, সেনা চালু করেছিল তাদের যুবশাখা যুব সেনা। যার নেতৃত্বে ছিলেন আদিত্য ঠাকরে। ২০১৯ সালে সেই আদিত্য ঠাকরে প্রথমবার নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি এখন ওরলির বিধায়ক।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Dussehra rally at shivaji park is important for shiv sena