scorecardresearch

বড় খবর

Explained: মহাকাশে পৃথিবীর আকারের গ্রহের খোঁজ মিলল, কী দেখাল নাসার টেলিস্কোপ?

আরও এমন গ্রহের খোঁজ মিলতে পারে বলেই আশাবাদী বিজ্ঞানীরা।

Explained: মহাকাশে পৃথিবীর আকারের গ্রহের খোঁজ মিলল, কী দেখাল নাসার টেলিস্কোপ?

দি ন্যাশনাল অ্যারোনটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) জানিয়েছে যে ১১ জানুয়ারি জেমস ওয়েব টেলিস্কোপ নতুন গ্রহের (এক্সোপ্ল্যানেট) খোঁজ পেয়েছে। এই গ্রহের আয়তন পৃথিবীর মত। বিজ্ঞানীরা এই গ্রহের নাম দিয়েছেন LHS 475 b। গ্রহটি রয়েছে ৪১ আলোকবর্ষ দূরে, লাল বামন তারার খুব কাছে। মাত্র দুই দিনে এই গ্রহটি তার কক্ষপথের পুরোটা প্রদক্ষিণ করে থাকে। এই আবিষ্কারের ভিত্তিতে গবেষকদের আশা, আগামী দিনে জেমস ওয়েব টেলিস্কোপ অদেখা মহাকাশের অন্যান্য দিকগুলোও প্রকাশ্যে আনবে। বিজ্ঞানীরা মনে করছেন শুধুমাত্র LHS 475 b নয়।

বিজ্ঞানীদের আশা
পৃথিবীর আকারের আরও গ্রহও রয়েছে মহাকাশে। সেই সব গ্রহগুলোও ধরা পড়বে জেমস ওয়েব টেলিস্কোপে। এখনও পর্যন্ত মহাকাশে যেসব গ্রহগুলোর খোঁজ মিলেছে, তার বেশিরভাগই বৃহস্পতির মত বড় আকারের। পৃথিবীর মত সেই তুলনায় ছোট আকারের গ্রহ খুঁজেই পাওয়া যাচ্ছিল না। সেই চাহিদা মেটাল নাসার টেলিস্কোপ। এতদিন পৃথিবীর মত তুলনায় ছোট আকারের গ্রহ খুঁজে না-পাওয়ার জন্য পুরোনো টেলিস্কোপগুলোর দেখার ক্ষমতার সীমাবদ্ধতা দায়ী বলেই মনে করছেন মহাকাশ বিজ্ঞানীরা।

আরও পড়ুন- মেয়ের বিয়ের জন্য জামিন পেলেন নাবালিকা ধর্ষণে জেলবন্দি কুলদীপ সেনগার

এক্সোপ্ল্যানেট কী?
অন্য সৌরজগতের গ্রহকে বলে এক্সোপ্ল্যানেট। অর্থাৎ, যে গ্রহের আলাদা সূর্যের মত নক্ষত্র থাকবে। যে গ্রহ সেই নক্ষত্রের চারিদিকে ঘুরবে। তার কক্ষপথ স্বাভাবিক ভাবেই আলাদা হবে। নাসার মতে, এখনও পর্যন্ত এমন ৫,০০০ গ্রহের খোঁজ মিলেছে। বিজ্ঞানীরা মনে করেন, মহাকাশে তারার চেয়ে গ্রহের সংখ্যা অনেক বেশি। কারণ দেখা যায় যে, অনেকগুলো গ্রহের একটি তারা বা নক্ষত্র রয়েছে। একইসঙ্গে বিজ্ঞানীরা মনে করেন যে, মহাকাশে গ্রহগুলোর আয়তন বিভিন্ন আকারের হতে পারে। তার মধ্যে কয়েকটি গ্রহ জুপিটার বা বৃহস্পতির আকারের চেয়ে বড়। বৃহস্পতির বাইরে গ্যাসের বলয় ঘিরে রয়েছে। এই সব গ্রহগুলোরও বেশ কয়েকটির চারপাশে গ্যাসের বলয় আছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Earth sized exoplanet is discovered by james webb telescope