scorecardresearch

বড় খবর

Explained: মুদ্রাস্ফীতি লাগাম-ছাড়া, দামে জর্জরিত জনগণ, কী ভাবে মুদ্রাস্ফীতির হার স্থির হয়?

কোভিডের মুষড়ে পড়া অর্থনীতিতে তেলের দাম বৃদ্ধির এই ঝোড়ো হাওয়ায় ভারতের মুদ্রাস্ফীতির ছবিটাও বেশ চিন্তার।

Explained: মুদ্রাস্ফীতি লাগাম-ছাড়া, দামে জর্জরিত জনগণ, কী ভাবে মুদ্রাস্ফীতির হার স্থির হয়?
মুদ্রাস্ফীতি লাগাম-ছাড়া, দামে জর্জরিত জনগণ

মুদ্রাস্ফীতি। যা নিয়ে এখন নাভিশ্বাস উঠছে সারা বিশ্বের। এই তো দিন ছ’য়েক আগে মার্কিন মুলুকের সিপিআই বা কনজিউমার প্রাইজ ইনডেক্সের খবর কাঁপুনি ধরাল। ৪০ বছরে সর্বাধিক খুচরো বাজারে মুদ্রাস্ফীতির হার দেখা গেল অর্থনৈতিক ভাবে পৃথিবীর বলিষ্ঠতম দেশের। কোভিডের মুষড়ে পড়া অর্থনীতিতে তেলের দাম বৃদ্ধির এই ঝোড়ো হাওয়ায় ভারতের মুদ্রাস্ফীতির ছবিটাও বেশ চিন্তার। কী করে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করা যাবে, তা নিয়ে সরকারকে ভাবতে হচ্ছে অনেক। এই যখন পরিস্থিতি, তখন মুদ্রাস্ফীতির মানদণ্ডের দিকে একটু নজর দিয়ে নেওয়া যেতে পারে।

দুটি মাপকাঠি রয়েছে মুদ্রাস্ফীতির। এক, ডবলিউপিআই, হোলসেল প্রাইজ ইনডেক্স, পাইকারি বাজারে মুদ্রাস্ফীতির হার, আর দ্বিতীয়টি সিপিআই, কনজিউমার প্রাইজ ইনডেক্স, খুচরো বাজারে মুদ্রাস্ফীতির হার। সহজ করে বললে, আপনি বাজারে গিয়ে কী দামে পণ্য কিনছেন, সেটা খুচরো বাজারের দাম, আর দোকানদার যে দামে পাইকারি মাল কিনে আনছে, তা-ই পাইকারি বাজারের দাম। পাশাপাশি, গ্রামীণ এবং শহর– দুই ক্ষেত্রের মুদ্রাস্ফীতি আলাদা ভাবেও দেখা হয়ে থাকে।

WPI এবং CPI

ভারত সরকারের পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রক খুচরো বাজারের মুদ্রাস্ফীতির হার বা কনজিমার প্রাইজ ইনডেক্সের জন্য তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে। আর, পাইকারি মুদ্রাস্ফীতির হার বা হোলসেল প্রাইজ ইনডেক্সের ক্ষেত্রে তা করে শিল্পোন্নতি এবং অভ্য়ন্তরীণ বাণিজ্য বিভাগ। দুই সূচকের প্রকাশের পদ্ধতিটা কী? বলা যেতে পারে, নির্মাণ সামগ্রি হোলসেলপ্রাইজ ইনডেক্স বা পাইকারি বাজারের মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণে বড় ভূমিকা নেয়, আর খুচরো বাজারে খাদ্যপণ্যের দামের বড় কাজ সিপিআই নির্ধারণে। যদি দেখা যায়, খাদ্যপণ্যের দাম বাড়ছে দ্রুত হারে, তা হলে তা যতটা সিপিআইয়ের উপর প্রভাব ফেলবে, তার চেয়ে অনেক কম ছাপ ফেলবে ডবলিউপিআইতে। উল্টোটা ঘটবে নির্মাণ-পণ্যের ক্ষেত্রে।

আরও পড়ুন Explained: কোভিডের হাহাকারে বাড়ছে বেকার, হিসেবের ওঠাপড়া জানেন কি?

এছাড়াও আরেকটি বড় ফারাক হয়েছে। হোলসেল প্রাইজ ইনডেক্সের আওতায় পড়ে না পরিষেবাগুলি। চুল কাটা বাবদ কত দিতে হচ্ছে আপনাকে, কিংবা ব্যাঙ্কিং লেনদেন বাবদ যে অর্থব্যয় করতে হচ্ছে ইত্যাদি আরও অসংখ্য পরিষেবা তো রয়েছে। যে সব পরিষেবার একটা গুরুত্বপূর্ণ অবদান রয়েছে খুচরো বাজারের মুদ্রাস্ফীতির হারে। যদি পরিবহণ, শিক্ষা, বিনোদনের মতো পরিষেবা ক্ষেত্রে খরচখরচা বাড়ে, তা হলে খুচরো বাজারে মুদ্রাস্ফীতিতে তার প্রভাব বাড়বে চোখে পড়ার মতো, কিন্তু সে সবের কোনও প্রভাবই প্রায় পড়বে না পাইকারি বাজারে মুদ্রাস্ফীতিতে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Everyday economics what are wpi and cpi inflation rates