scorecardresearch

Explained: আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা কি বাড়বে, রিটার্ন ফাইল না করে থাকলে কী হবে?

যাঁরা নানা কারণে আয়কর দিতে পারেননি রবিবারের মধ্যে, তাঁরা এখন দেবেন কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

রবিবার দিন রাত ১১টা পর্যন্ত ৬৭,৯৭,০৬৭টি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে বলে টুইটারে আয়কর দফতর জানিয়েছে।

আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ তারিখ পেরিয়ে গেল রবিবার, ৩১ জুলাই। ২০২১-২২ অর্থবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিনে, অর্থাৎ বরিবার, যে সব বেতনভুক তা দাখিল করতে পারেননি, তাঁদের এবার জরিমানা দিতে হবে। গত বছর সময়সীমা বৃদ্ধি করেছিল আয়কর দফতর, কিন্তু এ বার তা করা হয়েনি। কর্পোরেট বা যাঁদের হিসেবের খাতা অডিট করতে হয়, তাঁদের ক্ষেত্রে আয়কর রিটার্ন দাখিল করতে হবে এ বছরের ৩১ অক্টোবরের মধ্যে।

রবিবার দিন রাত ১১টা পর্যন্ত ৬৭,৯৭,০৬৭টি আয়কর রিটার্ন দাখিল করা হয়েছে বলে টুইটারে আয়কর দফতর জানিয়েছে। ১০টা থেকে ১১টা পর্যন্ত মানে এক ঘণ্টায় দাখিলের সংখ্যা হল– ৪, ৫০, ০১৩টি। যে সংখ্যাটি শেষ পর্যন্ত ৭২ বক্ষ ৪২ হাজার ছাড়ায়। আর ৩১ জুলাই পর্যন্ত মোট আয়কর রিটার্ন জমা পড়েছে—মোটামুটি ৫ কোটি ৮৩ লক্ষ। জানিয়েছে আয়কর দফতর। তারা orm@cpc.incometax.gov.in-এই মেল আইডি এবং ১৮০০-১০৩০-০২৫ এবং ১৮০০-৪১৯০-০২৫ এই দুটি ফোন নম্বরে সহযোগিতা করার কথা জানিয়েওছে। যে সব প্রশ্ন আয়কর রিটার্ন ফাইল করার সময় তৈরি হচ্ছে, তার হাতে-গরম সমাধানের ব্যবস্থা এই ভাবে করার চেষ্টা করছে আয়কর দফতর।

এখন ৩১ জুলাইয়ের মধ্যে যাঁরা জমা দিতে পারেননি, তাঁদের কী হবে? তাঁদের ফাইন বা পেনাল্টি দিতে হবে। যাঁদের বাৎসরিক রোজগার ৫ লক্ষের উপর তাঁদের ক্ষেত্রে ৫ হাজার টাকা এবং যাঁদের ৫ লক্ষের নীচে তাঁদের ক্ষেত্রে হাজার টাকা জরিমানা দিতে হবে। ডেডলাইন ধার্য করা হয়েছে এ বছরের ৩১ ডিসেম্বর। এর আগে, আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিনের পর এবং ৩১ ডিসেম্বরের আগে যদি তা জমা করতেন তা হলে ৫ হাজার টাকা জরিমানা দিতে হত, যদি তার পর, এবং নতুন অর্থবছর শুরুর আগে কেউ জমা করতেন তা হলে সেই জরিমানা হত ১০ হাজার টাকা হত। যদিও সরকার মহামারির কারণে সেই সময়কাল বৃদ্ধি করেছিল। গত বার ৩১ ডিসেম্বর পর্যন্ত কোনও জরিমানা দিতে হয়নি। পাশাপাশি, ২০২১-২২ এই অর্থবর্ষের আয়কর যদি কেউ দেরিতে জমা দেন, তা হলে তার ফাইনই শুধু হবে না, তাঁকে বাকি থাকা করের উপর ১ শতাংশ সুদ দিতে হবে প্রতি মাসে।

আরও পড়ুন Explained: দিল্লি সরকারের নতুন আবগারি নীতি, কী নিয়ে বিতর্ক?

আয়কর দফতর বলছে, যে সব করদাতাদের মোবাইল নম্বর আধার সংযুক্ত নয়, তাঁরা যদি পাসওয়ার্ড রিসেট করতে চান, তা হলে তাঁরা ডিএসসি বা ডিজিটাল সিগনেচার সার্টিফিকেটের মাধ্যমে ইনকামট্যাক্স ই-ফাইলিং পোর্টালে সেই কাজটি করতে পারবেন। অথবা তাঁরা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও লগ-ইন করতে পারবেন ওই পোর্টালে।

আইটি রিটার্ন জমা দিলেই হবে না। তা ভেরিফাই করতে হয়। সেই ভেরিফিকেশনের সময় কমিয়েছে এ দিন সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস বা সিবিডিটি। ১২০ দিন থেকে তা কমিয়ে করা হয়েছে ৩০ দিন। ১ অগস্ট থেকে তা চালু হয়েছে। ভেরিফিকেশনের কাজটি মোটেই শক্ত কিছু নয়। পুরো ব্যাপারটিই ওয়েবসাইট থেকে জেনে যাবেন সহজে। আধার কার্ডে লিঙ্ক থাকা ফোনে ওটিপি আসবে, তার মাধ্যমেই ভেরিফিকেশন হয়ে যাবে। যাঁরা নানা কারণে আয়কর দিতে পারেননি রবিবারের মধ্যে, তাঁরা এখন দেবেন কিনা, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। কারণ, অনেকেই বলছেন, সরকার সময় বাড়াবে, ফলে এখনওই না দিয়ে কয়েকদিন অপেক্ষা করা ভাল। আবার অনেকে বলছেন, তাতে কিছু আসে-যায় না। কারণ, ফাইন যদি সরকার না নেয়, মানে নিয়ম যদি বদল করে তা হলে এখন দিলেও যা হবে পরে দিলেও তাই হবে। কিন্তু সে ক্ষেত্রে বেশি দেরি করলে আরও অর্থদণ্ড হতে পারে, কারণ মাসে এক শতাংশ করে সুদ চাপবে বাকি থাকা আয়করের উপর।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained itr filing deadline is over this is what you need to know if you did not file your return by july 31