বড় খবর

১০০ লক্ষ কোটির পিএম গতিশক্তি মাস্টার প্ল্যান! কী এই প্রকল্পের উপলক্ষ্য

PM Gati Sahkti Plan: প্রধানমন্ত্রী জানিয়েছেন স্থানীয় উৎপাদকদের বিশ্বের সামনে তুলে ধরবে এই প্রকল্প। বিশ্বব্যাপী প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলোর সঙ্গে লড়াইয়ে সাহায্য করবে।

Modi announces Rs 100 lakh-crore Gati Shakti master plan on 75th Independence Day
প্রধানমন্ত্রীর নজরে কর্মসংস্থান।

PM Gati Sahkti Plan: ১৫ অগাস্ট, ২০২১ স্বাধীনতার ৭৫তম বর্ষে পদার্পণ করল দেশ। ভারতজুড়ে পালিত হচ্ছে ৭৪তম স্বাধীনতা দিবস। রবিবার লালকেল্লা থেকে ভাষণ দেন প্রধানমন্ত্রী। তিনি ঘোষণা করেন ১০০ লক্ষ কোটির পিএম গতি শক্তি মাস্টার প্ল্যানের। কেন্দ্রীয় সূত্রের খবর, কর্মসংস্থান এবং পরিকাঠামোর বিপুল উন্নয়নে এই অর্থ ব্যয় হবে।

  • আদতে কী এই মাস্টার প্ল্যান?

লালকেল্লান্র ভাষণ থেকে প্রধানমন্ত্রী বলেছেন, যুবদের কর্মসংস্থানের দরজা খুলে দিতে এই প্রকল্প। তিনি বলেন, ‘আগামি দিনে আমরা ১০০ লক্ষ কোটির পিএম গতি শক্তি প্ল্যান রূপায়ন করব। এই প্রকল্প সার্বিক পরিকাঠামো তৈরির ভিত গড়বে এবং অর্থনীতির অবিচ্ছেদ্য দিশা হিসেবে কাজ করবে।‘

  • এই প্রকল্পের উপলক্ষ্য কী?

প্রধানমন্ত্রী জানিয়েছেন স্থানীয় উৎপাদকদের বিশ্বের সামনে তুলে ধরবে এই প্রকল্প। বিশ্বব্যাপী প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলোর সঙ্গে লড়াইয়ে সাহায্য করবে। আগামি দিনে আর্থিক অঞ্চল তৈরির সম্ভাবনা তৈরি করবে। এদিন লালকেল্লার ভাষণ থেকে প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতের উৎপাদন এবং রফতানি ক্ষেত্রে পরিসর বাড়ানো প্রয়োজন। প্রত্যেক জিনিস, যেগুলো থেকে ভারত থেকে কেনা হবে, সেগুলো ভারতেরই অংশ হবে। আমি তাই বলছি আপনাদের প্রত্যকে পণ্য ভারতের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসেবে কাজ করবে।‘

এদিকে, গোটা দেশজুড়ে আড়ম্বরের সঙ্গে উদযাপিত হচ্ছে ৭৫তম স্বাধীনতা দিবস। করোনা সম্পর্কিত যাবতীয় স্বাস্থ্যবিধি মেনেই দিল্লির লালকেল্লায় উদযাপিত হল আজকের দিনটি। সকাল সাড়ে সাতটায় লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বছর অষ্টমবার লালকেল্লায় বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী।

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী মোদীর ভাষণ একনজরে…

  • ইতিমধ্যেই লালকেল্লায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁকে স্বাগত জানান কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এরপর তাঁকে গার্ড অফ অর্নার দেওয়া হয়।
  • জাতীয় পতাকা উত্তোলন করলেন প্রধানমন্ত্রী মোদী। এই প্রথম হেলিকপ্টার থেকে লালকেল্লায় পুষ্পবৃষ্টি হল। জাতীয় পতাকা উত্তোলনের পরই বায়ুসেনার দু’টি হেলিকপ্টা গোলাপের পাপড়ি ছড়িয়ে দেয়। সকল ভারতবাসী এবং বিশ্বজুড়ে গণতন্ত্র প্রেমীদের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদী। দেশের জন্য নিজেদের প্রাণ উৎসর্গ করা গান্ধীজি, নেতাজি, ভগত সিং, মাতঙ্গিনি হাজরা, ঝাঁসি রানিকে শ্রদ্ধার্ঘ নিবেদন করেন নরেন্দ্র মোদীর। সম্মান জানালেন দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুকেও।
  • স্বাধীনতা দিবস উপলক্ষে করোনা যোদ্ধাদের উল্লেখ করে বিশেষ সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বললেন, ‘অলিম্পিয়ানরা শুধু আমাদের মন জয় করেননি, তাঁরা পরবর্তী প্রজন্মকে উদ্বুদ্ধ করেছেন।’
  • লাল কেল্লায় আমন্ত্রিত অলিম্পিয়ানদের উদ্দেশে তালি বাজিয়ে সম্মান জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
  • এখন থেকে প্রতিবছর ১৪ অগস্ট ভারতে বিভাজন বিভীষিকা স্মৃতি দিবস পালিত হবে।
  • ভাবুন, যদি ভারতের কাছে নিজের টিকা না থাকত, তাহলে কি হত? সেই ক্ষেত্রে ভারত টিকা পেত কি পেত না, কী করে বলা যাবে। তবে iর্বের সঙ্গে বলতে পারি আজ যে বিশ্বের সর্ববৃহ টিকাকরণ আমাদের দেশে চলছে। টিকার জন্য অন্য কোনও দেশের উপর নির্ভর করে থাকতে হয় না।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Explained the key features of pm gati shakti master plan national

Next Story
গরমে কাতর রেকর্ড-ভাঙা জুলাই, কেন গ্রীষ্মের এত গর্জন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com