scorecardresearch

বড় খবর

‘ঠোঁট মিলিয়ে’ শ্রদ্ধা জানিয়ে পেলেন মোদীর প্রশংসা, তানজানিয়ার ভাইবোনের কাহিনি জানেন?

এই জুটি প্রজাতন্ত্র দিবসে ভারতের জাতীয় সঙ্গীতে ঠোঁট মেলানো ভিডিও করেন।

‘ঠোঁট মিলিয়ে’ শ্রদ্ধা জানিয়ে পেলেন মোদীর প্রশংসা, তানজানিয়ার ভাইবোনের কাহিনি জানেন?
তানজানিয়ার ভাইবোনের কাহিনি জানেন?

রবিবারের মন কি বাত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তানজানিয়ার দুই সোশ্যাল মিডিয়া তারকার প্রশংসা করলেন। কারা তাঁরা? কেন প্রশংসা? তাঁরা হলেন কিলি এবং নিমা পল। ভাই-বোন। এই জুটি প্রজাতন্ত্র দিবসে ভারতের জাতীয় সঙ্গীতে ঠোঁট মেলানো ভিডিও করেন। এই ঠোঁট মেলানো সেই ঠোঁট মেলানো নয়, ইদানিং যার মাধ্যমে ভিডিও করায় ধুম লেগে গিয়েছে। প্রযুক্তির ভাষায় বলে লিপ-সিঙ্ক। ওই ভাবেই লতা মঙ্গেশকরকেও শ্রদ্ধা জানিয়েছেন তাঁরা। তাই প্রধানমন্ত্রীর এই প্রশংসা।

কিলি এবং নিমা পল

কিলি, বয়স ২৬ বছর। নিমা, বয়স ২৩ বছর। তানজানিয়ার পূর্ব পওয়ানি অঞ্চলের পশুপালক পরিবারের ছেলেমেয়ে। বিবিসি-কে দেওয়া একটি সাক্ষাৎকারে তাঁরা জানিয়েছিলেন, তাঁদের গ্রামে বিজলিবাতি নেই। কিলি কাছের টাউন লগোবায় প্রতি দিন যান মোবাইল চার্জ দিতে। মাসাই পোশাক পরে তাঁরা গানে ঠোঁট মেলানো শুরু করেন। প্রথমে টিকটকের মাধ্যমে, বলিউডের গানই কিলির প্রথম পছন্দ। কারণ তিনি স্কুল-পড়ার সময় থেকে হিন্দি ছবিতে তিনি বুঁদ, বলিউডি গান তাঁর ভিতরে হিল্লোল তোলে। সেই হিল্লোলে কিলির ঠোঁট বোলানো বা মেলানো। গানের ভিডিও একদিন ছড়িয়ে পড়ল বিদ্যুৎশিখার মতো। ভিউ-এর বন্যা বইল।

আরও পড়ুন Explained: কেন পাঞ্জাব-হরিয়ানার ডাক্তারি পড়ুয়ারা ইউক্রেনকেই পড়ার জন্য বেছে নিচ্ছে?

গানে ঠোঁট দেওয়ার চেষ্টা চালাতে চালাতে চালাতে তিনি কথাগুলিকে বুঝতে চেষ্টা করেন। ইন্টারনেট এ কাজে নিশ্চয়ই তাঁকে সাহায্য করেছে দস্তুর মতো। তাঁকে তো কথা বুঝতেই হবে, না হলে কী ভাবে গানের ভাব প্রকাশটা তিনি করতে পারবেন ক্যামেরার সামনে। ভিউ-এর বন্যা শুরু রাতা লম্বিয়া (রাত লম্বা) গানে। শেরশাহ ছবির। এই গানে লিপ-সিঙ্কে তৈরি ভিডিও রাতারাতি সোশ্যাল মিডিয়া জয় করল। আর এটাই তাঁকে আরও ভিডিও তৈরির দিকে নিয়ে গেল।

মোদী বলেছেন, ‘কিলি-নিমা ভাইবোনের মতো বিভিন্ন রাজ্যের ছোট ছোট ছেলেমেয়েদের আমি বলব যেন জনপ্রিয় গানে লিপ সিঙ্ক করে ভিডিও করে। এই ভাবে আমরা এক ভারত শ্রেষ্ঠ ভারতকে নতুন করে চিহ্নিত করতে পারব।’

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained the lip sync siblings from tanzania and why modi praised them