scorecardresearch

বড় খবর

Explained: আম্বেদকরের নামে জেলার নাম-বদলের প্রস্তাব, তাতেই অগ্নিগর্ভ হাল, জারি কার্ফিউ

সংবিধানের অন্যতম রূপকার বাবাসাহেব আম্বেদকর যদি এই ঘটনা চাক্ষুষ করতেন, তা হলে তাঁর দু’চোখের কোল বেয়ে গড়িয়ে নামত অভিমানের অশ্রু।

Explained: The row over renaming Andhra’s Koonaseema that triggered violent protests
আম্বেদকরের নামে জেলার নাম-বদলের প্রস্তাব, তাতেই অগ্নিগর্ভ হাল, জারি কার্ফিউ

সংবিধানের অন্যতম রূপকার বাবাসাহেব আম্বেদকর যদি এই ঘটনা চাক্ষুষ করতেন, তা হলে তাঁর দু’চোখের কোল বেয়ে গড়িয়ে নামত অভিমানের অশ্রু। ভাগ্যিস তিনি নেই! অন্ধ্রপ্রদেশের নতুন তৈরি কোনাসীমা জেলার নাম তাঁর নামে করার বিরুদ্ধে চলছে তীব্র প্রতিবাদ। বেঁধেছে দক্ষযজ্ঞ। বিক্ষোভকারীরা পুলিশের গাড়িতে আগুন দিয়েছে। বাস জ্বালিয়েছে। সে রাজ্যের শাসক দলের বিধায়ক মুন্নিদিভারম, পি সতীশের বাড়িও রক্ষা পায়নি। ভয়ঙ্কর পরিস্থিতি তৈরি হয়ে ওঠায় কার্ফিউ জারি করতে হয়েছে কোনাসীমায়।

কেন এই বিক্ষোভ?

অন্ধ্রপ্রদেশ সরকার গত মাসে ১৩টি জেলার পুনর্গঠন করে। নতুন করে গঠন করা হয়েছে ১৩টি জেলা। অর্থাৎ কিনা মোট জেলার সংখ্যা এখন অন্ধ্রপ্রদেশে বেড়ে ২৬। এই প্রক্রিয়ায় পূর্ব গোদাবরী জেলা ভেঙে তৈরি করা হয়েছে কোনাসীমা জেলা। এর পর, মে-র দ্বিতীয় সপ্তাহে সরকার বিজ্ঞপ্তি জারি করে জানায়, দাবি অনুযায়ী এই জেলার নাম বি আর আম্বেদকরের নামে হবে। প্রস্তাবিত নামটি হল– বি আর আম্বেদকর কোনাসীমা। কোনও আপত্তি থাকলে, তা যেন এক মাসের মধ্যে জানানো হয়, এমনও বলা হয় ওই বিজ্ঞপ্তিতে। এই নয়া নামকরণের বিরুদ্ধে কোনাসীমা পরিরক্ষণা সমিতি, কোনাসীমা সাধনা সমিতি, কোনাসীমা উদয়ন সমিতি কোমর বাঁধে। ক্ষোভবিক্ষোভ দেখাতে শুরু করে। তাদের বক্তব্য হল, এই এলাকার নাম বহু দিন ধরেই কোনাসীমা, ফলে নাম যেমন আছে তেমনই রাখতে হবে। কোনও ধরনের বদল কোনও ভাবেই কাম্য নয়।

কোথায় কোনাসীমা?

কোনাসীমা ‘ব’ আকৃতির অঞ্চল। একগুচ্ছ ছোট ছোট দ্বীপ নিয়ে তৈরি এটি। গোদাবরী নদীর চারটি শাখা বঙ্গোপসাগরে পড়ার আগে এই সব দ্বীপের জন্ম দিয়েছে। কেরলের ব্যাকওয়াটারের সঙ্গে তুলনা করা হয় এই অঞ্চলটির কারণ এখানে ‘নারিকেলের বনগুলি সব/ দাঁড়িয়ে সারে সারে’, যেমনটি রয়েছে ওই অপরূপ ব্যাকওয়াটারগুলিতে। কোনাসীমায় সবুজের ঢাকা বিস্তীর্ণতা, ছোট ছোট লেক, আর নারকেলগাছ, দেখে দেখে আঁখি না ঝুরে। এখানকার নিজস্ব খাদ্যও তাক লাগানো। সুন্দরে মোড়া রিসর্টগুলি। বেড়াতে গেলে আপনি নানা জাতীয় জলকেলি করতে পারবেন লেকে সঙ্গে প্রকৃতির শান্তির শাসন উপভোগ করতে পারবেন, পাবেন প্রাণের আরাম। সেখানেই এত বিক্ষোভ চোখ টাটাচ্ছে। কোথাকার জল কোথায় গড়াল দেখে প্রকৃতিদেবী হয়তো বিষণ্ণ।

আরও পড়ুন Explained: পৃথ্বীরাজ কি সত্যিই শেষ হিন্দু-সম্রাট, নাকি গোটাটাই কল্পনা?

কেন রাজ্য সরকার নয়া নামের প্রস্তাব করেছে?

এপ্রিল মাসে রাজ্য সরকার নতুন কোনাসীমা জেলা তৈরি করে, যার দুটি ভাগ, আমালাপুরম এবং রামচন্দ্রপুরম। আগেই বলেছি জেলাটি পূর্ব গোদাবরী ভেঙে তৈরি করা হয়েছে। আমালাপুরম সংরক্ষিত লোকসভা আসন, যাকে জেলার হেডকোয়ার্টার করা হয়েছে। আমালাপুরমের সাতটি বিধানসভার মধ্যে তিনটি– রাজোল, গান্নাভারাম, এবং আমালাপুরম বিধানসভা সংরক্ষিত। নতুন জেলা তৈরির পর, বেশ কয়েকটি দলিত সংগঠনের তরফে রাজ্য সরকারকে অনুরোধ করা হয়েছে যে, যেহেতু এই অঞ্চলে বড় অংশের মানুষ দলিত তাই জেলাটির নাম ড. বি আর আম্বেদকরের নামে করা হোক। মে-র ১৮ তারিখ রাজ্য সরকার বিজ্ঞপ্তি জারি করে এর পর। তবে, ৩০ দিনের সময়সীমার মধ্যে এর বিরুদ্ধে বক্তব্যও জানাতে বলে। প্রস্তাবের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও, হয়তো সরকার আঁচ করতে পারেনি যে এমন একটা পর্যায়ে তা গিয়ে পৌঁছবে, এবং কার্ফিউ জারি করে ঝামেলায় লাগাম পরানোর চেষ্টা করতে হবে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained the row over renaming andhras koonaseema that triggered violent protests