scorecardresearch

বড় খবর

Explained: এফআইআর বা প্রাথমিক তথ্য বিবরণী কী?

এফআইআর-এর মাধ্যমেই মামলা দায়ের হয়। একটি এফআইআর হল সেই নথি যা পুলিশ অভিযোগের সত্যতা যাচাই করার পরে প্রস্তুত করে।

Explained, What is an FIR
একটি আমলযোগ্য অপরাধ হল এমন, যে যেখানে পুলিশ CrPC-এর প্রথম তফসিল অনুযায়ী বা আপাতত বলবৎ অন্য কোনও আইনের অধীনে ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করতে পারে।

ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট বা এফআইআর শব্দটি ভারতীয় দণ্ডবিধি (আইপিসি), ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি), ১৯৭৩ বা অন্য কোনও আইনে সংজ্ঞায়িত নয়। তবে পুলিশ প্রশাসনের নিয়ম অনুযায়ী সিআরপিসির ১৫৪ ধারার অধীনে নথিভুক্ত তথ্যই ফার্স্ট ইনফরমেশন রিপোর্ট বা FIR নামে পরিচিত। ধারা ১৫৪ (অজ্ঞাতযোগ্য ক্ষেত্রে তথ্য) বলছে, “অপরাধ সম্পর্কিত প্রতিটি তথ্য থানার দায়িত্বে থাকা আধিকারিককে মৌখিকভাবে দিলে তা সরাসরি অপরাধের খবর বলে লিপিবদ্ধ হলে সেটাই এফআইআর। বাংলায় একে বলে প্রাথমিক তথ্য বিবরণী।

ধারা ১৫৪ অনুযায়ী, কোনও থানার ভারপ্রাপ্ত আধিকারিক অপরাধ সম্পর্কে কোনও খবর মৌখিকভাবে জানলে তিনি সঙ্গে সঙ্গে তা লিখে তথ্য প্রদানকারীকে পড়ে শোনাবেন। একইসঙ্গে থানায় আসা ওই অভিযোগকারীর স্বাক্ষর নেবেন। এরপর সরকারি নির্দেশিত ফর্মে তা নথিভুক্ত করবেন। এটাই এফআইআর বা প্রাথমিক তথ্য বিবরণী নামে পরিচিত। এছাড়াও, নথিভুক্ত তথ্যের একটি অনুলিপিও অবিলম্বে এবং নিখরচায় তথ্যদাতাকে দেওয়া হবে।

আমলযোগ্য অপরাধ কি?

একটি আমলযোগ্য অপরাধ বা মামলা হল এমন একটি বিষয়, যেখানে একজন পুলিশ আধিকারিক CrPC-এর প্রথম তফসিল অনুসারে বা আপাতত বলবৎ থাকা অন্য কোনও আইনের আওতায় ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করতে পারেন। প্রথম তফসিলে, ‘কগনিজেবল’ শব্দের অর্থ হল ‘একজন পুলিশ আধিকারিক ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার করতে পারেন। তবে ‘নন-কগনিজেবল’ শব্দের অর্থ হল, একজন পুলিশ অফিসার ওয়ারেন্ট ছাড়া গ্রেফতার করবে না।

একটি অভিযোগ এবং একটি FIR মধ্যে পার্থক্য কি?

ফৌজদারি কার্যবিধি বা সিআরপিসি অনুযায়ী, ‘অভিযোগ’ হল, ম্যাজিস্ট্রেটের কাছে মৌখিকভাবে বা লিখিতভাবে করা যে কোনও বক্তব্য। কিন্তু এতে পুলিশ রিপোর্ট অন্তর্ভুক্ত থাকে না। একটি অভিযোগের ভিত্তিতে যদি মনে হয় যে একটি আমলযোগ্য অপরাধ সংঘটিত হয়েছে, তাহলে ১৫৪ সিআরপিসি ধারার অধীনে একটি এফআইআর নথিভুক্ত করা হবে এবং পুলিশ তদন্ত শুরু করবে। কোনও অপরাধ না পাওয়া গেলে পুলিশ তদন্ত বন্ধ করে দেবে। অন্যদিকে, অপরাধমূলক কোনও কিছু ঘটার পর সে বিষয়ে প্রতিকার পেতে থানার দ্বারস্থ হয়ে কিছু জানানো হলে সেটি এফআইআর বলে গণ্য হয়। এফআইআর-এর মাধ্যমেই মামলা দায়ের করা হয়। যাইহোক, একটি এফআইআর হল সেই নথি যা পুলিশ অভিযোগের সত্যতা যাচাই করার পরে প্রস্তুত করে। এফআইআর-এ অপরাধ এবং অভিযুক্ত অপরাধীর বিবরণ থাকতে পারে।

অ-জ্ঞানযোগ্য অপরাধের ক্ষেত্রে, ধারা ১৫৫ CrPC-এর অধীনে একটি এফআইআর-কে সাধারণত “এনসিআর” বলা হয়। এটি নথিভুক্ত করে অভিযোগকারীকে আদেশের জন্য আদালতের কাছে যেতে বলা হয়। আদালত তখন পুলিশকে অভিযোগের তদন্তের নির্দেশ দিতে পারে। ধারা ১৫৫ অনুযায়ী, “যখন থানার আধিকারিককে কোনও তথ্য দেওয়া হয়, তিনি একটি খাতায় নথিভুক্ত করবেন বা করাবেন। তথ্যদাতাকে ম্যাজিস্ট্রেটের কাছে পাঠাবেন। ম্যাজিস্ট্রেটের নির্দেশ ছাড়া কোনও পুলিশ আধিকারিক নন-কগনিজেবল কেসের তদন্ত করতে পারবেন না।

জিরো এফআইআর কি?

সাধারণত FIR দায়েরের ক্ষেত্রে যে থানার আওতায় অপরাধ সংঘটিত হয়েছে সেই থানাতেই যান অভিযোগকারী। থানা থেকে অভিযোগকারীকে একটি এফআইআর নম্বর দেওয়া হয়। তবে কিছু কিছু ক্ষেত্রে এমন পরিস্থিতি তৈরি হয়, যে অভিযোগকারী যে এলাকায় অপরাধ হয়েছে সেই এলাকার সংশ্লিষ্ট থানায় অভিযোগ জানাতে পারছেন না। সেক্ষেত্রে তাঁর নিকটবর্তী কোনও থানায় সেই FIR দায়ের করা হয়। সেক্ষেত্রে FIR নম্বর ‘জিরো’ রাখা হয়। সেই থানা থেকে তখন অভিযোগটি সংশ্লিষ্ট থানায় পাঠানোর বন্দোবস্ত করে থাকেন পুলিশ আধিকারিকরা। জিরো এফআইআর-এর ক্ষেত্রে অন্যতম একটি সুবিধা হল এই যে, সংশ্লিষ্ট থানায় অভিযোগ করা তাত্ক্ষণিকভাবে সম্ভব না হলেও এফআইআর দায়েরে দেরি হয় না।

যদি পুলিশ এফআইআর নথিভুক্ত করতে অস্বীকার করে?

১৫৪ (৩) সিআরপিসি ধারার অধীনে যদি কোনও ব্যক্তিকে থানার দায়িত্বে থাকা অফিসার এফআইআর নথিভুক্ত করতে অস্বীকার করেন তবে তিনি অভিযোগটি সংশ্লিষ্ট পুলিশ সুপার/ডিসিপির কাছে পাঠাতে পারেন। সেই পুলিশ কর্তা যদি মনে করেন তবে তিনি সেটিকে আমলযোগ্য অপরাধ হিসেবে গণ্য করে ঘটনার তদন্ত করতে অধঃস্তন পুলিশ আধিকারিককে নির্দেশ দিতে পারেন।

এফআইআর দায়ের করার পরে কী হয়?

পুলিশ মামলাটির তদন্ত করবে এবং সাক্ষীদের বক্তব্য বা অন্যান্য বৈজ্ঞানিক উপকরণের আকারে প্রমাণ সংগ্রহ করবে। তারা আইন অনুযায়ী অভিযুক্ত ব্যক্তিদের গ্রেফতার করতে পারে। অভিযোগকারীর অভিযোগের সত্যতা প্রমাণের পর্যাপ্ত প্রমাণ থাকলে অভিযোগপত্র দাখিল করা হবে। তাছাড়াও কোনও প্রমাণ পাওয়া যায়নি উল্লেখ করে একটি চূড়ান্ত প্রতিবেদন আদালতে দাখিল করা হবে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained what is an fir