বড় খবর

করোনায় চিকিৎসায় মলনুপিরাভির-কে ছাড়পত্র ভারতের, কী এই ওষুধ?

প্রাপ্তবয়স্ক কোভিড রোগীদের উপর প্রয়োগের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

What is Molnupiravir, the Covid-19 pill approved by India?
মঙ্গলবার ভারতীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা প্রথম অ্যান্টি-ভাইরাল কোভিড ওষুধ মলনুপিরাভিরকে ছাড়পত্র দিয়েছে।

মঙ্গলবার ভারতীয় ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা প্রথম অ্যান্টি-ভাইরাল কোভিড ওষুধ মলনুপিরাভিরকে ছাড়পত্র দিয়েছে। মার্কিন বায়ো-টেকনোলজি সংস্থা রিজব্যাক বায়োথেরাপিউটিক্স আরেক মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা মার্ক-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই পিল তৈরি করেছে। এবার সেই ফর্মুলা অনুযায়ী, ওষুধ তৈরি করবে ১৩টি ভারতীয় ওষুধ প্রস্তুতকার সংস্থা।

এই ওষুধ ভারতে প্রাপ্তবয়স্ক কোভিড রোগীদের উপর প্রয়োগের ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সংস্থা। যাঁদের মধ্যে রোগের কারণে ঝুঁকির সম্ভাবনা রয়েছে।

কী এই মলনুপিরাভির?

Molnupiravir (MK-4482, EIDD-2801) প্রাথমিক ভাবে ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের চিকিৎসার জন্য তৈরি। অ্যান্টি-ভাইরাল এই পিল কোভিড রোগীদের চিকিৎসাতেও কার্যকরী। সার্স-কোভ-২ এর প্রভাব কমাতে এই ওষুধ বা অ্যান্টি-ভাইরাল পিল আনা হয়েছে বাজারে। ২০০ মিগ্রার চারটি ক্যাপস্যুল পাঁচ দিন ধরে প্রতি ১২ ঘণ্টা অন্তর নিতে হবে। অর্থাৎ মোট ৪০টি ক্যাপস্যুল।

ভারতের বাইরে কি এই ওষুধ ছাড়পত্র পেয়েছে?

হ্যাঁ, গত ৪ নভেম্বর ব্রিটেন প্রথম দেশ হিসাবে এই মলনুপিরাভিরকে ছাড়পত্র দেয়। ব্রিটিশ ওষুধ অনুমোদনকারী সংস্থা জানিয়েছিল, এই ওষুধ রোগীর শরীরের ভাইরাসকে বেশি ছড়াতে দেয় না, এবং এর মাত্রা নিয়ন্ত্রণ করে। ধীরে ধীরে রোগের প্রভাবকে মৃদু করে দেয়। শরীরে অ্যান্টিবডি তৈরি করে, যা পরবর্তীকালে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

দ্য মেডিসিনস অ্যান্ড হেল্থকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি জানিয়েছে, মলনুপিরাভির সুরক্ষিত এবং কার্যকরী। প্রামাণ্যের উপর ভিত্তি করেই রোগীদের উপর প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছে। তাই মৃদু এবং সামান্য উপসর্গযুক্ত রোগীর উপর এই ওষুধ প্রয়োগ করতে কোনও সমস্যা নেই। ঝুঁকিপূর্ণ রোগী হল যাঁদের কোমর্বিডিটি রয়েছে, ষাটোর্ধ্ব বয়স, ডায়াবেটিস রয়েছে বা হৃদযন্ত্রের সমস্যা রয়েছে।

আরও পড়ুন AstraZeneca-র বুস্টার ডোজে কাবু হবে ওমিক্রন! কী উঠে এল গবেষণায়?

কোন কোন ভারতীয় সংস্থা এই ওষুধ তৈরি করবে?

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী মনসুখ মাণ্ডব্য বলেছেন, ১৩টি ভারতীয় ওষুধ প্রস্তুতকারী সংস্থা এই মলনুপিরাভির তৈরি করবে। সেগুলি হল, ড. রেড্ডি ল্যাবরেটরি, সিপলা, ন্যাটকো ফার্মা, ওপ্টিমাস ফার্মা, স্ট্রাইড এবং হেটেরো-র মতো সংস্থা।

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Explained what is molnupiravir the covid 19 pill approved by india

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com