scorecardresearch

বড় খবর

Explained: রাশিয়াকে ‘না’ একাধিক সংস্থার, কারা রয়েছে তালিকায়?

আর্থিক ভাবে রাশিয়াকে একঘরে করে দেওয়ার প্রক্রিয়া অনেকটা এগিয়ে গিয়েছে।

Russia
প্রতীকী ছবি।

আমরা ইউক্রেনের পাশে। যুদ্ধের বাজারে স্বাভাবিক ভাবে এই বার্তার ঢল নেমেছে। মানচিত্রের বিচারে পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া, আর ইউক্রেন হল ইউরোপের দ্বিতীয় বৃহত্তম। শক্তির বিচারে রাশিয়া অনেক এগিয়ে, ফলে ইউক্রেনকে মরাল সাপোর্ট দিতে মরাল গ্রীবা থেকে লৌহশলাকা সকলেই এগিয়ে এসেছে। আর্থিক ভাবে রাশিয়াকে একঘরে করে দেওয়ার প্রক্রিয়া অনেকটা এগিয়ে গিয়েছে।

বার্লিন প্রাচীরের উৎপাটন। তিন দশক আগের ঘটনা। সোভিয়েতের পতনের ধ্বজাধারী যা। তার পর রাশিয়ায় একাধিক পশ্চিমী কোম্পানি তাদের কার্যকলাপ শুরু করে দেয়। কিন্তু বর্তমানে তাদেরই অনেকে মুখ ঘুরিয়ে নিয়েছে। অতি সম্প্রতি ম্যাকডোনাল্ডস, স্টারবাকস, কোকাকোলা জানিয়ে দিয়েছে তারা রাশিয়াকে টাটা করছে। ম্যাকডোনাল্ডসের ছড়ানো ব্যবসা রাশিয়ায়। রয়টার্সের রিপোর্ট বলছে, ৫০ মিলিয়ন ডলারের মতো ক্ষতি হবে ব্যবসা বন্ধের এই সিদ্ধান্তে।

ইয়াম ব্রান্ডস জানিয়েছে, রাশিয়ায় তাদের কেএফসি রেস্তোরাঁয় আপাতত তালা। সেই সঙ্গে তারা পিজা হাটের রেস্তোরাঁগুলিও বন্ধের পথে এগচ্ছে। এতে এক হাজার কেএফসি এবং ৫০ পিৎজা হাটের খেলার মাঠে লাস্ট হুইসেল পড়ছে।

আরও পড়ুন Explained: পোল্যান্ডে মার্কিন সেনা-অস্ত্র সাহায্য কেন, রুশ-ইউক্রেন সংঘাতে এর তাৎপর্যটা কী?

বুধবার কোকাকোলা ঘোষণা করেছে, তারা রাশিয়ার সমস্ত ব্যবসা বন্ধ করে দিচ্ছে। একটি বিবৃতিতে তারা জানিয়েছে, আমাদের হৃদয় ইউক্রেনের মানুষের সঙ্গে… পরিস্থিতির দিকে নজর রাখছি। স্ট্রিমিং সার্ভিস নেটফ্লিক্স এবং অ্যামাজন প্রাইম তাদের পরিষেবা বন্ধ করে দিয়েছে পুতিন-ভূমে। যেহেতু আমেরিকান কফিচেন স্টারবাকসও সেই পথে, তাই কোনও রুশ যদি ভাবে স্টারবাকসে কফি পান করতে করতে অ্যামাজন প্রাইমে কোনও ফিল্ম দেখবেন, তা হলে যুদ্ধের খবর দেখতে দেখতে ইচ্ছাটাকে তাদের গিলে নিতে হবে।

এছাড়াও একগুচ্ছ রয়েছে– যেমন স্যামসাং, টিকটক, অ্যাপেল, নাইকি, লিভাইসের মতো সংস্থা…। বিবিসি-র রিপোর্ট অনুযায়ী, মস্কোয় রাশিয়ার সবচেয়ে বড় শপিংমল যেন বন্ধ-ঘরের রাজত্ব।

আরও পড়ুন Explained: শিক্ষালাভের জন্য কেন ভারতীয় এবং অন্যরা ইউক্রেনকেই বেছে নিচ্ছেন

বোঝা গিয়েছে, অর্থনৈতিক ভাবে রাশিয়াকে পঙ্গু করে দিতে বিশ্বের বড় একটা অংশই হাতে হাত মিলিয়েছে। আমেরিকা ব্রিটেন তেলের মতো একটা মহা-গুরুত্বপূর্ণ পণ্য রাশিয়া থেকে আমদানি বন্ধ করেছে। এছাড়াও পরিবহণ সংস্থা, ব্যাঙ্কিং ইত্যাদির কাছেও রাশিয়া মানেই এখন পর্বতসমান একটা ‘না’।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained which brands have suspended operations in russia