scorecardresearch

বড় খবর

Explained: গুপ্তা ব্রাদার্স কারা, কেন ভারতীয় ব্যবসায়ীরা গ্রেফতার আমিরশাহিতে?

জুমার সঙ্গে জমাট সম্পর্কের জেরেই বিরাট বড়লোক ‘ব্রাদার্স’?

Explained: গুপ্তা ব্রাদার্স কারা, কেন ভারতীয় ব্যবসায়ীরা গ্রেফতার আমিরশাহিতে?
গুপ্তা ব্রাদার্স নামে পরিচিত রাজেশ গুপ্তা এবং অতুল গুপ্তাকে গ্রেফতার করেছে দুবাই পুলিশ।

গুপ্তা ব্রাদার্সের গ্রেফতারি। দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জুমার সঙ্গে তাঁদের জমজমাটি সম্পর্ক ছিল। এবং তারই চওড়া সড়ক ধরে ঢুকেছিল দুর্নীতি, অভিযোগ এমনই। অতুল এবং রাজেশ গুপ্তা– এই দুই ভারতীয় বংশোদ্ভূত ব্যবসায়ীকে সংযুক্ত আরব আমিরশাহি থেকে গ্রেফতার করা হয়েছে। তাঁদের সঙ্গে প্রাক্তন প্রেসিডেন্ট জেকব জুমার ওই সম্পর্ক নিয়ে দক্ষিণ আফ্রিকার তদন্ত কমিশনের চার বছরের তদন্তের প্রেক্ষিতে এই গ্রেফতারি। অজয়, অতুল এবং রাজেশ, ভাই হল তিন। তাঁদের সঙ্গে প্রতাপশালী ও মাখো মাখো সম্পর্ক তৈরি হয়ে উঠেছিল শুধু জুমার নয়, জেকব জুমার গোটা পরিবারের সঙ্গে। সেইটি কাজে লাগিয়ে উঁচু পদের মহারথীদের উপর নাকি প্রভাব খাটিয়েছেন তাঁরা। অভিযোগ, এ পথে নানা লোভনীয় কন্ট্রাক্ট পেয়েছেন এবং দেশের অর্থকে কৌশলে নিজেদের পকেটস্থ করেছেন।

গুপ্তা পরিবার দক্ষিণ আফ্রিকা থেকে পাততাড়ি গোটায় ২০১৮ সালের শুরুতে। যখন জুমার বিরুদ্ধে দুর্নীতির কাঠগড়ায়। আন্দোলন চলছে। জুমা মাস্ট ফল, প্রচারে তখন কাঁপছে দক্ষিণ সে দেশের আকাশ-বাতাস। এর পর জানা গেল, জুমা এবং গুপ্তা ব্রাদার্সের দুর্নীতির সাক্ষী অনেকেই। যদিও গুপ্তারা কমিশনকে জানিয়ে দিয়েছিলেন, তাঁরা দক্ষিণ আফ্রিকায় ফিরে বিচারের বাণী শুনতে মোটেই আগ্রহী নন।

আরও পড়ুন Explained: কীভাবে ভারতে রাষ্ট্রপতি নির্বাচন হয়, কারা ভোট দেন, কোন ভোটের কী গুরুত্ব

গুপ্তা ব্রাদার্স কারা

উত্তরপ্রদেশের শাহরানপুর নিবাসী। অজয়, অতুল, রাজেশ গুপ্তারা দক্ষিণ আফ্রিকায় চলে যান ১৯৯৩ সালে। অতুল জুতোর ব্যবসা শুরু করেন প্রথমে, তার পর শুরু করেন আইটি ব্যবসা– সাহারা কম্পিউটার্স। তার পর খনি, বিমান-পরিবহণ, বিদ্যুৎ এবং মিডিয়া ব্যবসায় ফুল ফোটান। জুমার সঙ্গে তাঁদের আলাপ হয়েছিল তাঁর প্রেসিডেন্ট হওয়ার আগে। গুপ্তাদের সংস্থায় একটি অনুষ্ঠানে জেকব এসেছিলেন, তখন।

আরও পড়ুন Explained: ওষুধেই ভ্যানিশ ক্যানসার, নেপথ্যে জানুন আরও রহস্য!

২০০৯ সালের মাঝামাঝি জুমা প্রেসিডেন্ট হলেন দক্ষিণ আফ্রিকার। ক্রমে অতুল গুপ্তা অতুল সম্পত্তির মালিক। ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকার ১০ জন ধনী ব্যক্তির মধ্যে তিনি এক জন তখন। তাঁর সম্পত্তির মূল্য ৭০০ মিলিয়ন। জুমার ছেলে ডুডুজানে ছিলেন সাহারা কম্পিউটার্সের এক জন ডিরেক্টর। জুমার তৃতীয় স্ত্রী, এবং এক মেয়ে গুপ্তাদের সংস্থায় উচ্চ পদে কাজও করতেন।

জুমা এবং গুপ্তা ব্রাদার্স-কে এক সঙ্গে দ্য জুপ্টাস বলা হত তখন। তারপর, দ্রোহকাল এবং পতনকাল চলছে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained who are the gupta brothers the indian origin businessmen arrested in the uae