Explained:কেন অওরঙ্গাবাদ শহরের নাম বদলে সম্ভাজিনগর করল মহারাষ্ট্র সরকার?

১৯৯৫ সালে এ ব্যাপারে প্রস্তাব অওরঙ্গাবাদ বিধানসভায় প্রস্তাব পাশ হয়। নাম বদল নিয়ে পরামর্শ এবং আপত্তি জানতে চাওয়া হয়।

Aurangabad renamed as Shambhaji Nagar, Aurangabad renaming, indian express, Maharashtra politics, express Explained, Explained politics, Shiv Sena
উদ্ধব ঠাকরে সরকারের পতন

মহারাষ্ট্রের উদ্ধব ঠাকরে সরকারের নেওয়া শেষ বড় সিদ্ধান্তটি হল, অওরঙ্গাবাদের নাম বদলে সম্ভাজিনগর করা। উদ্ধবের মন্ত্রিসভা বুধবার সন্ধ্যায় এই সিদ্ধান্ত নিয়েছে। ওসমানবাদের নামও বদল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ওসমানবাদ হায়দরাবাদের শেষ নিজাম ওসমান আলি খানের নামে, যা বদলে করা হয়েছে ধারাশিব।

কেন শহর দুটির নাম বদল?
মহা বিকাশ আগাড়ি সরকারের পতনের আগে হিন্দুত্বের পালে যেন আরও হাওয়া দিতে চাইলেন উদ্ধব ঠাকরে। তারা যে হিন্দুত্বের ধ্বজাধারী, পতনের আগে সেই পরিচয়টা যেন ফিরিয়ে আনতে চাইলেন পুরনো মহিমায়। বিজেপি সেনাকে নানা ভাবে ব্যঙ্গে ভরিয়ে দিয়েছে এই বলে যে, সরকারে থাকা সেনা তাদের প্রতিশ্রুতি মতো অওরঙ্গাবাদের নাম বদলায়নি, এবং এর জন্য ধর্মনিরপেক্ষ কংগ্রেসের চাপই দায়ী। বিদ্রোহী সেনার নেতা একনাথ শিণ্ডের গত সপ্তাহ জোড়া বিদ্রোহই উদ্ধব ঠাকরের দিকে আঙুল তুলে দিয়েছে, উদ্ধব হিন্দুত্বের ব্যাটন বহন করতে পারছেন না, এই তির এসেছে শিণ্ডের তুণ থেকে। এমনও বলা হচ্ছে যে, বালাসাহেব ঠাকরের দল তাদের মূল দর্শনের রাস্তা থেকে সরে গিয়েছে। এনসিপি এবং কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়েই তাদের এই পদস্খলন।

কেন অওরঙ্গাবাদ?
মালিক অম্বর ১৬১০ সালে অওরঙ্গাবাদের পত্তন ঘটান। এখানকার নাম তখন খিরকি বা খড়কি। ১৬২৬ সালে মালিক অম্বরের মৃত্যুর পর তাঁর ছেলে ফতে খান এর নাম বদলান, করেন ফতেপুর। ১৬৫৩ সালে সম্রাট অওরঙ্গজেব এই শহরকে তাঁর রাজধানী করলেন। শহরের নাম বদল হল, অওরঙ্গজেব নাম দিলেন নিজ-নামে– অওরঙ্গাবাদ। ছত্রপতি শিবাজি-র ছেলে এবং উত্তরাধিকারী ছত্রপতি সম্ভাজিকে মুঘল-নির্দেশকে ১৬৮৯ সালে নৃসংশ ভাবে হত্য়া করা হয়েছিল।

১৯৮০-র শেষের দিকে মুম্বই-থানের বাইরে গুরুত্বপূর্ণ শহর অরওরঙ্গবাদের দিকে নজর দেয় শিবসেনা। এখানে বসবাসকারীদের ৩০ শতাংশ মুসলাম, ফলে মেরুকরণের রাজনীতির আদর্শ পরিবেশ। ১৯৮৮ সালে সাম্প্রদায়িক হিংসার জেরে ২৫ জনকে খুনের ঘটনায় অওরঙ্গাবাদ পুরসভা দখল করে সেনা। এর পর ১৯৮৮ সালে শিবসেনার সুপ্রিমো বালাসাহেব ঠাকরে ঘোষণা করেন অওরঙ্গবাদের নাম বদলে করা হবে সম্ভাজি নগর। ১৯৯৫ সালে এ ব্যাপারে প্রস্তাব অওরঙ্গাবাদ বিধানসভায় প্রস্তাব পাশ হয়। নাম বদল নিয়ে পরামর্শ এবং আপত্তি জানতে চাওয়া হয়।

এর পর কী হল?
সরকারি এই বিজ্ঞপ্তির বিরুদ্ধে এএমসি কর্পোরেশনের আইনজীবী মুসতাক আহমেদ। যিনি আবার কংগ্রেসিও। বিজেপি এবং রাজ ঠাকরের দল নব নির্মাণ সেনা এই ইস্যুতে গত দু’বছর ধরে তীব্র সমালোচনা করে চলেছে। তাদের বক্তব্য, বালাসাহেবের দল প্রতিশ্রুতি মতো এগচ্ছে না।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained why has the maharashtra government renamed aurangabad city

Next Story
Explained:ক্যাসিনোয় চিন্তা, কিন্তু দই-মুড়িতে নয়, জিএসটির নয়া দৌড়ে রাহুলের কটাক্ষ ‘গৃহস্থালীর সর্বনাশ’, কেন?