scorecardresearch

বড় খবর

Explained: কেন ১৩৭ দিন পর বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

১৩৭ দিন বন্ধ থাকার পর ফের বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। চার মাস পর ফের দাম বাড়লো জ্বালানির।

Explained: Why petrol diesel prices have been hiked after a 137 day freeze
চার মাস পর ফের দাম বাড়লো জ্বালানির।

১৩৭ দিন পর ফের বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম। চার মাস পর ফের দাম বাড়ল জ্বালানির। কিন্তু কেন আচমকা দাম বাড়ল পেট্রোল-ডিজেলের? এই প্রশ্ন এখন সব মহলেরই। মঙ্গলবার নতুন দামের কথা ঘোষণা করেছে তেল সংস্থাগুলো। পেট্রোল বেড়েছে লিটারপ্রতি ৮৪ পয়সা। ডিজেলেরও তাই।

এর আগে লাগাতার দাম বাড়াচ্ছিল তেলসংস্থাগুলি। মাঝে ৪ নভেম্বরের পর থেকে বিরতি ছিল দামবৃদ্ধির। পাঁচ রাজ্যের নির্বাচনের পর ২২ মার্চ আবার বাড়ল দাম। মঙ্গলবার রাজধানী দিল্লিতে পেট্রোলের দাম বেড়ে হয়েছে ৯৬ টাকা ২১ পয়সা। ডিজেল লিটারপ্রতি ৮৭ টাকা ৪৭ পয়সা। এটা তো দিল্লির হিসেব। অন্য রাজ্যেও একইভাবে দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের। বিভিন্ন সূত্রে খবর ২০০ লিটারের বেশি তেল একবারে কিনলে রবিবার থেকে পেট্রোল-ডিজেলের দাম লিটারপ্রতি ২৫ টাকা করে বেড়েছে।

তেল কোম্পানি গুলো কেন জ্বালানির দাম বাড়ায়?

বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেড়েছে এমনকি আমেরিকা এবং নরওয়ের মধ্যবর্তী উত্তর সাগর থেকে তোলা অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৪৫ শতাংশ বেড়ে হয়েছে ১১৮.৫০ ডলার। এর আগে ব্যারেলপ্রতি এই অপরিশোধিত তেলের দাম ছিল ৮১.৬ ডলার। সবচেয়ে বড় কথা, ভারত তার প্রয়োজনের ৮৫% তেল বাইরে থেকে আমদানি করে থাকে।

আরও পড়ুন- Explained: দেশের অর্থে অনর্থ, গল-গল করে বেরিয়ে যাচ্ছে আরবিআইয়ের সঞ্চয়, কিন্তু কেন?

সাধারণত পেট্রোল-ডিজেলের দাম ১৫ দিনের গড় দামের হিসেবে নির্ধারিত হয়। তেল সংস্থাগুলোও ৪ নভেম্বর থেকে পেট্রোল-ডিজেলের দাম বাড়ায়নি। ওই সময় কেন্দ্রীয় সরকারও পেট্রোলের দাম লিটারপ্রতি ৫ টাকা ও ডিজেলের দাম লিটার প্রতি ১০ টাকা করে কমিয়েছে। পেট্রোল-ডিজেলের দামের উপর কেন্দ্রীয় ও রাজ্য সরকার শুল্ক চাপায়। তারপরে ঠিক হয় বাজারে ওই সব পণ্যের দাম। সংস্থাগুলো নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে পেট্রোল-ডিজেলের দাম না বাড়ানোর ফলে সহজভাবেই এতদিন পেট্রোল-ডিজেলের দাম বাড়েনি

পেট্রোল-ডিজেলের দাম কত টাকা বাড়তে পারে?

বিশেষজ্ঞরা বলছেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে পাল্লা দিতে এখনও লিটার প্রতি ১৯ টাকা দাম বাড়ানো হতে পারে পেট্রোল-ডিজেলের। কারণ আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ৩৭ টাকা বেড়েছে।

সুতরাং, মঙ্গলবারের বৃদ্ধিই শেষ নয়। শিগগিরই আরও ৫৭ পয়সা করে লিটারপ্রতি দাম বাড়তে পারে পেট্রোল-ডিজেলের। প্রাথমিকভাবে এমনটাই জানা গেছে। আর পেট্রোপণ্যের দাম বাড়লে যে তার প্রভাব সমাজের সর্বস্তরে পরে তা বলাই বাহুল্য। কারণ, পরিবহন খরচ বেড়ে যায়। সুতরাং আগামী দিনে আরও বেশি করে জ্বালানির জ্বলুনিতে ভুগতে পারেন আমজনতা।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Explained why petrol diesel prices have been hiked after a 137 day freeze