বড় খবর

ফেস শিল্ড, ভালভ মাস্ক না ঘরে বানান মাস্ক? কোনটি ব্যবহার করা নিরাপদ?

এখন কোন মাস্ক ব্যবহার করলে অনেক বেশি সুরক্ষিত থাকা যাবে সেটাই খুব গুরুত্বপূর্ণ। মেডিকেল পেপারই মাস্ক, ঘরে বানান মাস্ক, ভালভ লাগানো মাস্ক না কি ফেস শিল্ড?

এখনও করোনা ঝড় চলে যায়নি। আর প্রথম থেকে যে বিষয়ে জোর দিয়ে দেখা হচ্ছিল সেই মাস্কেই কিন্তু এই করোনা বিপদ কিছুটা হলেও মাস্কেই আটকাচ্ছে। কোভিড-১৯ সংক্রমণকে প্রাথমিকভাবে প্রতিরোধ করছে মাস্ক এমন প্রমাণই পেয়েছেন বিজ্ঞানীরা।

মাস্কের ব্যবহারে কতটা আটকাচ্ছে এই ভাইরাস, সেই বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার সময় ফ্লোরিডা আটলান্টিক ইউনিভার্সিটির গবেষকরা প্রথমে ম্যানেকুইনের উপর এই পরীক্ষা করেন। যেখানে কৃত্রিমভাবে হাঁচি দেওয়ার প্রক্রিয়া করা হয়। এরপর লেসার ব্যবহার করে দেখা হয়, কীভাবে সেই বায়ুবাহিত পার্টিকালগুলি বাতাসে নিক্ষিপ্ত হচ্ছে। এই পরীক্ষাটির ফলাফল ‘ফিজিক্স অফ ফ্লুয়িড’ জার্নালেও প্রকাশিত হয়েছে।

এখন কোন মাস্ক ব্যবহার করলে অনেক বেশি সুরক্ষিত থাকা যাবে সেটাই খুব গুরুত্বপূর্ণ। মেডিকেল পেপারই মাস্ক, ঘরে বানান মাস্ক, ভালভ লাগানো মাস্ক না কি ফেস শিল্ড? সবচেয়ে বেশি সুরক্ষা দিচ্ছে কে? দেখা যাক-

বিশেষজ্ঞদের মতে, ফেস শিল্ডের একটা কার্যকরী দিকও রয়েছে। মাস্ক পরলে যেমন শুধু মুখ ঢাকা থাকছে। কিন্তু মাস্কের সঙ্গে ফেস শিল্ড পরলে আপনার চোখও অনেকটা সুরক্ষিত থাকতে পারে। পাশাপাশি মুখাবয়বে আপনার হাতের স্পর্শ লাগবে না, যার ফলে আপনি ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে অনেকটাই নিরাপদে থাকতে পারবেন।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Face shields and valved masks vs regular cloth masks which works better

Next Story
অভিনন্দনের ঘটনা মনে পড়াচ্ছে নচিকেতাকেabhinandan rekindles k nachiketa
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com