scorecardresearch

বড় খবর

প্রথম ভ্যাকসিনের কার্যকারীতা উৎকৃষ্ট মানের হবে না, আশঙ্কা প্রকাশ বিল গেটসের

প্রথম যে ভ্যাকসিনই আসুক না কেন তার কার্যকারীতা কম হবে, এমনটাই জানালেন মাইক্রোসফটের সৃষ্টিকর্তা এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য ক্ষেত্রে সাহায্য করা বিল গেটস।

প্রথম ভ্যাকসিনের কার্যকারীতা উৎকৃষ্ট মানের হবে না, আশঙ্কা প্রকাশ বিল গেটসের

বিশ্বে ক্রমশ বেড়ে চলেছে করোনা ভাইরাসের দাপট। কোভিড ঝড় রুখতে ইতিমধ্যেই ভ্যাকসিন তৈরির কাজ চলছে জোরকদমে। কিন্তু প্রথম যে ভ্যাকসিনই আসুক না কেন তার কার্যকারীতা কম হবে, এমনটাই জানালেন মাইক্রোসফটের সৃষ্টিকর্তা এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য ক্ষেত্রে সাহায্য করা বিল গেটস। তিনি সাফ জানান যে প্রথম যে ভ্যাকসিন আসতে চলেছে তার গুণাগুণ সর্বোচ্চ পর্যায়ের হবে না।

সংবাদসংস্থা ব্লুমবার্গ এজেন্সিকে দেওয়া একটি সাক্ষাৎকারে বিল গেটস বলেন করোনা রুখতে কার্যকরী হবে এমন ভ্যাকসিন তৈরি হতে আরও বেশ কিছুটা সময় লাগবে। আর সেই কারণে এখন যে ভ্যাকসিন বেরোবে তা উৎকর্ষ হবে না। প্রসঙ্গত, বিল গেটস এবং মেলিন্ডা গেটসের যে ফাউন্ডেশন আছে তাঁরা বিশ্বের অনেক ওষুধ প্রস্তুতকারকদের আর্থিকভাবে সহায়তা করছে। এদের মধ্যে অন্যতম বিশ্বের ভ্যাকসিন প্রস্তুতকারকদের মধ্যে অন্যতম অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা।

আরও পড়ুন, ভারতে ‘কোভ্যাক্সিন’কে টেক্কা দিতে বাজারে এল ‘কোভিশিল্ড’! কোন ভ্যাকসিনে কাজ বেশি?

যদিও একদা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি বিল গেটস জানান যে তিনি অত্যন্ত আশাবাদী যে নভেল করোনা ভাইরাসকে হারাতে যেভাবে ভ্যাকসিন উৎপাদন চলছে বিশ্বের প্রতি দেশে। সম্প্রতি বিখ্যাত ওষুধ প্রস্তুতকারক সংস্থা জনসন অ্যান্ড জনসন-ও মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের সঙ্গে ভ্যাকসিনের একটি চুক্তিও শেষ করেছে। প্রায় ১০০ মিলিয়ন ডোজ উৎপাদন করবে এই জনসন অ্যান্ড জনসন সংস্থা।

এই মুহুর্তে বিশ্বে ভ্যাকসিনের কী চিত্র?

* প্রায় ১৬০টি ভ্যাকসিনের ট্রায়াল চলছে

* এর মধ্যে ২৩টির ক্লিনিকাল ট্রায়াল চলছে

* তৃতীয় ধাপে পৌঁছেছে ৬টি ভ্যাকসিন

* ভারতেই তৈরি হয়েছে আটটি ভ্যাকসিন। এরমধ্যে দুটির ট্রায়াল শুরু হয়েছে মানবদেহে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: First vaccine might not be the best says bill gates