বড় খবর


ভারতে আসছে পাঁচ রাফাল যুদ্ধবিমান, কীসের ইঙ্গিত বহন করছে?

লাদাখ সীমান্তে এখনও সংঘাত আবহ কাটেনি ভারত-চিনের। এরই মধ্যে সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিল রাফাল যুদ্ধবিমান।

রাফাল যুদ্ধবিমান

বহু বিতর্ক সরিয়ে সোমবার ফ্রান্স থেকে ভারতের উদ্দেশে রওনা দিল রাফাল যুদ্ধবিমান। লাদাখ সীমান্তে এখনও সংঘাত আবহ কাটেনি ভারত-চিনের। এরই মধ্যে ভারতীয় বায়ুসেনাবাহিনীকে আরও শক্তিশালী করে তুলতে ২৯ জুলাই বুধবার হরিয়ানার আমবেলায় এসে পৌঁছবে বহু প্রতীক্ষিত রাফাল যুদ্ধবিমান।

সেনাসরঞ্জামকে শক্তিশালী করে তুলতে ২০১৬ সালে ফ্রান্সের ‘দ্যাসো অ্যাভিয়েশন’ থেকে ৩৬টি যুদ্ধবিমান কেনার চুক্তি করেছিল ভারত। যমজ ইঞ্জিনবিশিষ্ট এই যুদ্ধবিমান কেনার জন্য মোট ৫৮ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে ভারত সরকার।

এখন কতগুলি বিমান আসছে?

ফ্রান্সের থেকে ভারতীয় বায়ুসেনার পাইলটেরা প্রথম পর্যায়ে পাঁচটি বিমান উড়িয়ে নিয়ে আসছেন। ফ্রান্সের বর্দু এলাকার মেরিগন্যাক বিমানঘাঁটি থেকে সোমবারই টেকঅফ করেছে রাফাল।প্রসঙ্গত,  ২০১৯ সালে ফ্রান্সে আনুষ্ঠানিকভাবে ভারতীয়বায়ুসেনার হাতে তুলে দেওয়া হয় এই শক্তিশালী যুদ্ধবিমান। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং ফ্রান্সের সামরিক বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লে।

সোমবার ফ্রান্সে অবস্থিত ভারতীয় দূতাবাসের তরফে বলা হয় সময় মতোই দশটি যুদ্ধবিমান তুলে দেওয়া হয়েছে ভারতের হাতে। এই দশটি বিমানের মধ্যে পাঁচটি ভারতে নিয়ে আসছেন পাইলটরা। আর বাকি পাঁচটি ফ্রান্সে থাকছে ট্রেনিং পর্যায়ের জন্য।

প্রায় ৭ হাজার কিলোমিটার পথ অতিক্রম করে ফ্রান্স থেকে ভারতে আসছে এই রাফাল যুদ্ধবিমান। এর অত্যাধুনিক যন্ত্রপাতির মাধ্যমে আকাশের মধ্যে স্বয়ংসংক্রিয় পদ্ধতিতে জ্বালানি ভরার কাজ করে নিতে পারবে। যদিও উড়ানের এই প্রাথমিকধাপে আরব আমিরশাহীতে ফ্রান্সের এয়ারবেস থেকে জ্বালানী ভরবে রাফালগুলি। ফ্রান্সের ভারতীয় দূতাবাসের তরফে টুইট করে প্রত্যেকের নিরাপদ উড়ানের কামনা করা হয়েছে। রাফাল জেটগুলি বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র বহন করতে পারে। যার মধ্যে এয়ার-টু- এয়ার এবং স্কাল্প ক্রুইস ক্ষেপণাস্ত্রও রয়েছে।

পাঁচটি রাফাল বিমান কি একই রকমের?

আপাত দৃষ্টিতে একই রকম মনে হলেও বেশ কয়েকটি তারতম্য রয়েছে পাঁচটি বিমানে। ৩৬টি বিমানের মধ্যে এক-আসন বিশিষ্ট এবং দুই-আসন বিশিষ্ট বিমান নিয়েছে ভারত। এই পাঁচটি বিমানের মধ্যে সবকটি যে একই রকম তেমনটা নয়। উল্লেখযোগ্য বিষয় হল দ্বি-আসন বিশিষ্ট রাফালে রয়েছে বর্তমানে বায়ুসেনা প্রধান মার্শাল আরকেএস বাহাদুরিয়ার সংক্ষিপ্ত সই “আর কে”। সম্মানজ্ঞাপন করেই এই সিদ্ধান্ত নিয়েছে বায়ুসেনা এমনটাই খবর। কারণ এই রাফাল চুক্তির ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন বায়ুসেনা প্রধান।

এক আসন বিশিষ্ট যে রাফাল বিমান রয়েছে সেখানে রয়েছে প্রাক্তন বায়ুসেনা প্রধান অবসরপ্রাপ্ত মার্শাল বীরেন্দর সিং ধানোয়ার স্বাক্ষর।

বাকি বিমানগুলি কবে আসবে?

বায়ুসেনা সূত্রে খবর, বাকি পাঁচটি যুদ্ধবিমান আপাতত ফ্রান্সে থাকছে। ভারতীয় বায়ু সেনাবাহিনীর পাইলট এবং সেনারা সেখানে সম্পূর্ণ প্রশিক্ষণ নেবেন, কীভাবে এই যুদ্ধবিমান চালানো যাবে, অস্ত্র ব্যবহার করা যাবে তা দাসো অ্যাভিয়েশন থেকে শিখবেন তাঁরা। ফ্রান্সে অবস্থিত ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে বলা হয় আগামী ন’মাস ফ্রান্সে এই প্রশীক্ষণ নেবেন ভারতীয় বায়ুসেনার একটি ব্যাচ। ২০২১ -এর শেষেই ভারতের হাতে আসবে বাকি ২৬টি বিমান।

rafale jets fly, রাফাল, রাফালে
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতের আসার পর রাফালের গন্তব্য কোথায় হবে?

বুধবার অর্থাৎ ২৯ জুলাই আমবালা বায়ুসেনা ঘাঁটিতে এসে পৌঁছবে রাফাল। অগাস্ট মাসের মাঝামাঝি একটি অনুষ্ঠান করা হবে। এর আগে পর্যন্ত রাফালের বিষয়ে সব রকমের প্রশিক্ষণ দেওয়া হবে বায়ুসেনাদের। বায়ুসেনার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ”ওই ৫টি বিমান আসার সময় কোনও মিডিয়া কভারেজ হবে না। ২০ অগাস্ট চূড়ান্ত অনুষ্ঠান হবে। সে সময়ই মিডিয়া কভারেজ করা হবে”।

রাফাল বিতর্ক কী?

২০১৯ সালে দেশে লোকসভা নির্বাচনের সময় অন্যতম ইস্যু ছিল রাফাল বিতর্ক। রাফালের ডানায় ভর করে ভোটের মোদী সরকারকে আক্রমণ শানায় কংগ্রেসের রাহুল গান্ধী এবং অন্যান্যরা। রাফাল চুক্তিতে একাধিক দুর্নীতির অভিযোগ তোলেন রাহুল গান্ধী নিজে। অনিল আম্বানি সংস্থাকে রাফালের বরাত পাইয়ে দেওয়ার অভিযোগ তুলে মোদীকে কাঠগড়ায় দাঁড় করান তিনি। সুপ্রিম কোর্টেও ওঠে এই রাফাল বিতর্ক।

Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: From france five rafale jets leave for india indian air force

Next Story
কেন আফগানিস্তান ছাড়তে চাইছেন হিন্দু এবং শিখ সম্প্রদায়?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com