scorecardresearch

বড় খবর

রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ চোখধাঁধানো পরিষেবা,পাঁচতারা প্রমোদতরীতে কী কী সুবিধা পাবেন পর্যটকরা?

ভারতীয় পর্যটনের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হতে চলেছে।

রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ চোখধাঁধানো পরিষেবা,পাঁচতারা প্রমোদতরীতে কী কী সুবিধা পাবেন পর্যটকরা?

দেশ আজ পেতে চলেছে পাঁচতারা প্রমোদতরী। শুক্রবার ‘গঙ্গা বিলাস ক্রুজ’-এর উদ্বোধন ঘিরে সাজো সাজো রব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ ১৩, জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে বারাণসীতে গঙ্গা নদীর তীরে বিশ্বের দীর্ঘতম নদী ক্রুজ, ‘এমভি গঙ্গা বিলাস ক্রুজের উদ্বোধন করবেন। PMO অর্থাৎ প্রধানমন্ত্রীর কার্যালয় অনুসারে, এই কর্মসূচি চলাকালীন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একহাজার কোটি টাকারও বেশি মূল্যের আরও কয়েকটি অভ্যন্তরীণ জলপথ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ চোখধাঁধানো পরিষেবা পাবেন পর্যটকরা। গঙ্গা বিলাস বারাণসী থেকে যাত্রা শুরু করবে এবং ৫১ দিনে প্রায় ৩২০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে এবং বাংলাদেশ হয়ে অসমের ডিব্রুগড়ে পৌঁছাবে। যাত্রাকালীন সময়ে ভারত ও বাংলাদেশের মধ্য দিয়ে যাওয়া ২৭টি নদীপথের মাধ্যমে গন্তব্যে পৌঁছাবে এই পাঁচতারা প্রমোদতরী । নয়া এই রাজকীয় ‘গঙ্গা বিলাসে’ ৫০ টি পর্যটন স্থানকে সংযুক্ত করা হবে জানা গিয়েছে পিএমও তরফে। ইতিমধ্যেই পর্যটকরা রিভার ক্রুজ ‘গঙ্গা বিলাস’ ভ্রমণ করতে বারাণসী পৌঁছেছেন।

PMO অনুসারে, পাঁচতারা প্রমোদতরীতে তিনটি ডেক এবং ১৮টি স্যুট রয়েছে, ৮০ জন পর্যটক বহন করার ক্ষমতা রয়েছে। যাত্রীদের পুরো ভারত দেখার সুযোগ মিলবে। ভারতীয় পর্যটনের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পদক্ষেপ আনতে চলেছে ‘গঙ্গা বিলাস’ । বারাণসী থেকে ছাড়ার পরে, ‘গঙ্গা বিলাস’ ক্রুজ ডিব্রুগড় পৌঁছনো পর্যন্ত প্রায় ৫০ দিনে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে। যা পর্যটকদের কাছে এক অনন্য অভিজ্ঞতা হতে চলেছে। শুধু ভারত নয় প্রতিবেশী বাংলাদেশ হয়ে প্রবেশ করবে ডিব্রুগড়ে। এর মাধ্যমে পর্যটকরা বিদেশ ভ্রমণের পাশাপাশি ভারতীয় সংস্কৃতি সম্পর্কে একাধিক তথ্য পাওয়ার সুযোগ পাবেন।

কী কী সুবিধা মিলবে এই পাঁচতারা প্রমোদতরীতে

পর্যটকদের জন্য জিম,স্পা, বিনোদনের জন্য সঙ্গীত,সাংস্কৃতিক অনুষ্ঠান, ওপেন এয়ার অবজারভেশন ডেকের মতো পাঁচতারার সুবিধাও থাকছে এই বিলাসবহুল ক্রুজে। ‘গঙ্গা বিলাসের’ অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই ক্রুজে ৮০ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। সাধারণ মানের রুম ছাড়াও এর ওপর ১৮টি স্যুটও রয়েছে ক্রুজে, যার স্থাপত্য নকশা করা হয়েছে রাজকীয় কায়দায়।
পিএমও অনুসারে, প্রথম সফরে সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক এই প্রমোদতরীতে গঙ্গা ভ্রমণ করবেন। পিএমও জানিয়েছে যে ক্রুজটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দেশের ইতিহাস-সংস্কৃতি সারা বিশ্বের সামনে প্রদর্শিত হয়। ক্রুজের মাধ্যমে, বিশ্বের ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, নদীর ঘাট এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং অসমের গুয়াহাটির মতো বড় শহরগুলি সহ ৫০টি পর্যটন স্থান পরিদর্শন করতে পারবেন পর্যটকরা।

টেন্ট সিটি

মোদী ১৩ জানুয়ারি সকাল সাড়ে দশটায় বারাণসীতে বিশ্বের বৃহত্তম রিভার ক্রুজ-এমভি গঙ্গা বিলাসের যাত্রার সূচনা করবেন এবং বারাণসী টেন্ট সিটির উদ্বোধন করবেন। তিনি এই একই অনুষ্ঠান থেকে ১ হাজার কোটি টাকার বেশি মূল্যের আরও কিছু অভ্যন্তরীণ জলপথ প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

বারাণসী টেন্ট সিটি এই অঞ্চলের পর্যটনের মানোন্নয়নে গঙ্গা নদীর তীরে এই টেন্ট সিটি তৈরি করা হয়েছে। বিশেষ করে কাশি বিশ্বনাথ ধামে ক্রমবর্ধমান পর্যটকের প্রতি নজর দিয়ে এর ঠিক বিপরীতে তৈরি করা এই টেন্ট সিটি যা পর্যটকদের জন্য সুবিধাজনক হবে। বারানসীর বিভিন্ন ঘাট থেকে পর্যটকরা নৌকা করে টেন্ট সিটিতে পৌঁছাবেন। প্রতি বছর অক্টোবর থেকে জুন মাস পর্যন্ত চালু থাকবে এই টেন্ট সিটি। বর্ষাকালে নদীতে জলস্তর বৃদ্ধি পাওয়ার দিকে নজর রেখে তিন মাস এটি বন্ধ থাকবে।

ভ্রমণের উদ্দেশ্য কি

এই ভ্রমণ পর্যটকদের ভারত ও বাংলাদেশের শিল্প, সংস্কৃতি, ইতিহাস এবং আধ্যাত্মিকতা অনুভব করার সুযোগ দেবে। বিশ্বের দীর্ঘতম রিভার ক্রুজ, প্রায় ৫০ দিনে ৩২০০ কিলোমিটার পথ পাড়ি দেবে এই বিলাসবহুল প্রমোদতরী। মোদীর সঙ্গে এই অনুষ্ঠানে সঙ্গে থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথও। এর পর এই ‘রিভার ক্রুজটি’ প্রায় ৫০ দিন নদীপথে ভ্রমণ করবে। যাত্রীদের পুরো ভারত দেখার সুযোগ মিলবে। ভারতীয় পর্যটনের ক্ষেত্রে একটি বৈপ্লবিক পদক্ষেপ আনতে চলেছে ‘গঙ্গা বিলাস’ ।
এই ক্রুজটি ৫০টি অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন করবে, যার মধ্যে কয়েকটি ওয়ার্ল্ড হেরিটেজ সাইটও স্থান রয়েছে। শুধু তাই নয়, এটি সুন্দরবন এবং কাজিরাঙ্গা-সহ দেশের সবচেয়ে সুন্দর জাতীয় উদ্যান এবং অভয়ারণ্যগুলির মধ্য দিয়ে যাবে। এই ক্রুজটি আপনাকে বিশ্বের সেই পাঁচতারা ক্রুজে ভ্রমণের অভিজ্ঞতা দেবে, যা এখন পর্যন্ত আপনি শুধুমাত্র সিনেমার পর্দায় দেখেছেন।

কখন উদ্বোধন এবং যাত্রাপথ

আজ সকাল ১০ টা ৩০ মিনিট নাগাদ ভার্চুয়ালি এই বিলাসবহুল প্রমোদতরীকে সবুজ পতাকা দেখাবেন মোদী। এটি বারাণসী থেকে ডিব্রুগড় পর্যন্ত যাত্রা করবে। ভারতের পাঁচটি রাজ্য অতিক্রম করবে বিলাসবহুল প্রমোদতরী। ছুঁয়ে যাবে কলকাতা এবং ঢাকা। ভারত ও বাংলাদেশ মিলিয়ে মোট ২৭ টি নদীতে চলবে। মোট ৩,২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে।’যাত্রাকে আরও রোমাঞ্চকর করে তুলতে সুন্দরবন এবং কাজিরাঙা জাতীয় উদ্যান-সহ অভয়ারণ্য, জাতীয় উদ্যানের মধ্যে দিয়ে চলবে প্রমোদতরী।’ যে প্রমোদতরী বিশ্বের মানুষের কাছে ভারতকে তুলে ধরবে বলে জানিয়েছেন আধিকারিকরা। মোট ৮০ জন যাত্রী থাকতে পারবেন। স্যুটে শাওয়ার-সহ বাথরুম, অত্যাধুনিক বিছানা, ফ্রেঞ্চ ব্যালকনি, এলইডি টিভি, স্মোক ডিটেক্টর, লাইভ ভেস্ট, স্প্রিঙ্কলার সহ একাধিক সযোগ-সুবিধা, পরিষেবা মিলবে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Ganga vilas sails today here is what the varanasi dibrugarh cruise offers tourists