scorecardresearch

বড় খবর

Explained: কেন বিদেশি মেডিক্যাল পড়ুয়াদের ভারতে ইন্টার্নশিপে ছাড়? কারা আবেদনে যোগ্য?

এক্ষেত্রে বিধি শিথিল করছে এনএমসি। ফলে আশঙ্কার মেঘ কিছুটা কাটল ডাক্তারির চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের জন্য।

Govt has allowed foreign medical students to complete internships in India who can apply
গাজিয়াবাদে ইউক্রেন ফেরত ভারতীয় পড়ুয়ার দল।

যুদ্ধ বড় বালাই। পড়া অসমাপ্ত রেখেই তাই প্রাণ বাঁচাতে দেশে ফিরছেন ইউক্রেনে ডাক্তারি পাঠকত হাজার হাজার পড়ুয়া। ভবিষ্যতে কী হবে? এররাশ চিন্তায় দেশ ফেরত ডাক্তারি পড়ুয়া ও তাঁদের অভিভাবকরা। এই অবস্থায় ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের (এনএমসি) ঘোষণায় অনেকটাই স্বস্তিতে দিচ্ছে। এনএমসি- জারি করা বিজ্ঞপ্তি মোতাবেক, ইউক্রেনে যুদ্ধের পরিস্থিতির কারণে যেসব ডাক্তারি পড়ুয়া ইন্টার্নশিপ অর্ধসমাপ্ত রেখেই এ দেশে ফিরতে বাধ্য হয়েছেন তাঁদের ওই কোর্স সম্পূর্ণ করতে সুযোগ করে দেওয়া হচ্ছে। এক্ষেত্রে বিধি শিথিল করছে এনএমসি। ফলে আশঙ্কার মেঘ কিছুটা কাটল ডাক্তারির চূড়ান্ত বর্ষের পড়ুয়াদের জন্য।

ইউক্রেনের পাশাপাশি চিনে ইন্টার্নশিপের ক্ষেত্রেও বাধা হয়েছে উঠছে কোভিড-১৯ বিধি। সেইসব পড়ুয়ারাও এ দেশে ইন্টার্নশিপের সুযোগ পাবেন।

তবে ওই পড়ুয়াদের এফএমজিই পরীক্ষায় অবশ্যই কৃতকার্য হতে হবে। বিজ্ঞপ্তিতে উল্লেখ, ২০২১ সালের ১৮ নভেম্বরের আগে পর্যন্ত যে সমস্ত ডাক্তারি পড়ুয়া বিদেশে পড়াশোনা শুরু করেছেন, মূলত তাঁরাই এই সুযোগ পাবেন।

কী বদল হয়েছে?

ভারতীয় বিধি অনুযায়ী, বিদেশে ডাক্তারিতে স্নাতক কোনও পড়ুয়া এদেশের কোনও মেডিক্যাল কলেজে পরীক্ষা বা ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারেন না। বিধিতে উল্লেখ যে, এমবিবিএস কোর্স, প্রশিক্ষণ ও ইন্টার্নশিপ একই মেডিক্যাল প্রতিষ্ঠান থেকে হওয়া আবশ্যিক।

উদাহরণস্বরূপ, ইউক্রেনে এমবিবিএস কোর্স সাড়ে পাঁচ বছরের। বিধানে বলা হয়েছে যে, শিক্ষার্থীদের ইউক্রেনে ১২ মাসের ইন্টার্নশিপ সম্পূর্ণ করতে হবে।

বর্তমানে অবশ্য এনএমসি ইন্টার্নশিপের ক্ষেত্রে বিধি শিথিল করছে। এমএনসি জানিয়েছে যে, যুদ্ধের কারণে অসম্পূর্ণ ইন্টার্নশিপ সহ বিদেশি মেডিকেল স্নাতকরা ভারতে ইন্টার্নশিপের অবশিষ্টাংশ সম্পূর্ণ করতে আবেদন করতে পারেন।

বিদেশি ডাক্তারি পড়ুয়া ভারতে আবেদন করতে পারবেন?

না। রাজ্য মেডিকেল কাউন্সিলগুলিকে নিশ্চিত করতে হবে যে, যেসব বিদেশি পড়ুয়া ভারতে ইন্টার্নশিপ শেষ করার জন্য আবেদন করছেন, তাঁরা অবশ্যই ফরেন মেডিকেল গ্র্যাজুয়েটস এক্সামিনেশন (এফএমজিই) উত্তীর্ণ। এফএমজিই পরিচালনা করে ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন।

অর্থাৎ, যেসব পড়ুয়া বিদেশে ডাক্তারি পড়েছেন তাঁরা ভারতে ইন্টার্নশিপ করতে আগ্রহী হলে রাজ্য মেডিকেল কাউন্সিলগুলি তাঁদের আবেদন তখনই প্রক্রিয়াজাত করতে পারবে যখন আবেদকারী ফরেন মেডিকেল গ্র্যাজুয়েটস এক্সামিনেশন উত্তীর্ণ হবে।

কী কী নির্দেশিকা রাজ্য মেডিক্যাল কাউন্সিলগুলিকে মানতে হয়?

প্রথমত, রাজ্য মেডিকেল কাউন্সিলগুলিকে নিশ্চিত করতে হবে যে, আবেদনকারী যে দেশের মেডিক্যাল ডিগ্রি পেয়েছেন তা সংশ্লিষ্ট দেশে অনুশীলনের জন্য অনুমোদিত।

দ্বিতীয়ত, এমবিবিএস চলাকালীন পড়ুয়ার সফলভাবে ইন্টার্নশিপ সমাপ্তির নথি বা সংশাপত্রের প্রমাণ থাকতে হবে। রাজ্য মেডিকেল কাউন্সিলগুলিকেই এই বিষয়টি নিশ্চিত করতে হবে।

তৃতীয়ত, আবেদনকারীকে আবশ্যিকভাবে ন্যাশনাল বোর্ড অফ এক্সামিনেশন পরিচালিত ফরেন মেডিকেল গ্র্যাজুয়েটস এক্সামিনেশনে উত্তীর্ণ হতে হবে।

উপরের তিনটি বিষয় পূরণ হলেই কোনও আবেদনকারীকে রাজ্য মেডিক্যাল কাউন্সিল এ দেশের কোনও হাসপাতালে ১২ মাসের জন্য ইন্টার্নশিপ করার অনুমতি দিতে পারে।

এক্ষেত্রে এনএমসি-র কী নির্দিষ্ট কোটা রয়েছে?

হ্যাঁ। এনএমসি তরফে বলা হয়েছে যে, বিদেশি মেডিকেল গ্র্যাজুয়েডদের জন্য ইন্টার্নশিপের আসন বরাদ্দ সর্বাধিক কোনও মেডিকেল কলেজে মোট অনুমোদিত আসনের অতিরিক্ত সাডে় ৭ শতাংশের মধ্যে সীমাবদ্ধ। এনএমসি অনুমোদিত মেডিক্যাল কলেজেই একমাত্র ইন্টার্শিপ করা যাবে।

বিদেশি পড়ুয়াদের কী অধিক মূল্য দিতে হবে?

না। মেডিক্যাল কলেজগুলি বিদেশি ডাক্তারি পড়ুয়াদের থেকে কোনও ইন্টার্নশিপ ফি নিতে পারবে না। মেডিক্যাল কলেজগুলিকে এনএমসি-কে এইমর্মে মুচলেখাও দিতে হবে।

পড়ুয়াদের কী বৃত্তি দেওয়া হবে?

হ্যাঁ। ভারতীয় মেডিক্যাল গ্র্যাজুয়েটরা যা যা সুবিধা পান, অন্যরাও তাই পাবেন।

Read in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Govt has allowed foreign medical students to complete internships in india who can apply