scorecardresearch

বড় খবর

Explained: সরকারের করোনা সতর্কতা, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

রাহুলের বিরুদ্ধে অভিযোগ মানতে নারাজ কংগ্রেস।

Explained: সরকারের করোনা সতর্কতা, কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক

প্রতিবেশী চিন এবং বিশ্বের অন্যান্য অংশে কোভিড সংক্রমণ দ্রুতহারে বাড়ায় কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্ডাভিয়া বুধবার উচ্চপদস্থ আধিকারিক এবং বিশেষজ্ঞদের সঙ্গে একটি পর্যালোচনা বৈঠক করেন। বৈঠকের পর সরকার জনবহুল জায়গায় মাস্ক পরা এবং কোভিড ভ্যাকসিনের বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিয়েছে। একইসঙ্গে কেন্দ্র রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলোকে করোনা ভাইরাসের রূপ সনাক্ত করতে দৈনিক ভিত্তিতে সমস্ত পজিটিভ কেসের নমুনাগুলো আলাদাভাবে পরীক্ষার নির্দেশও দিয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক
বুধবার বৈঠকের পরে, স্বাস্থ্যমন্ত্রী মান্দাভিয়া টুইট করেন, ‘কিছু দেশে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধির প্রেক্ষিতে, আজ বিশেষজ্ঞ এবং আধিকারিকদের সঙ্গে পরিস্থিতি পর্যালোচনা বৈঠক করেছি। কোভিড এখনও শেষ হয়নি। আমি সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকতে এবং নজরদারি জোরদার করার নির্দেশ দিয়েছি। যে কোনও পরিস্থিতি মোকাবিলায় আমরা প্রস্তুত।’

জনগণের প্রতি আবেদন
নীতি আয়োগের স্বাস্থ্য সদস্য ডা. বিনোদকুমার পাল, জনাকীর্ণ জায়গায় মাস্ক পরার আবেদন করেছেন। পাশাপাশি, কোভিড ভ্যাকসিনের সতর্কতামূলক ডোজ নেওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, ‘আপনি যদি ভিড়ের জায়গায়, বাড়ির ভিতরে বা বাইরে থাকেন, তবে মাস্ক ব্যবহার করুন। কোমরবিডিটিস বা প্রবীণদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ ডা. পাল জানিয়েছেন, করোনার ডোজ অনেক নিলেও বুস্টার কেবলমাত্র ২৮% লোক নিয়েছেন। আমরা তাই সকলকে, বিশেষ করে প্রবীণ নাগরিকদের বুস্টার ডোজ নেওয়ার আবেদন জানাচ্ছি। সকলের জন্য সতর্কতামূলক ডোজ নেওয়া বাধ্যতামূলক।

আরও পড়ুন- ছড়াচ্ছে করোনা, তীব্র উদ্বেগ কেন্দ্রের, কী বলছেন বিশেষজ্ঞরা?

তীব্র প্রতিক্রিয়া কংগ্রেসের
সরকার ইতিমধ্যেই জানিয়েছে যে এখন দেশে বিমান চলাচলের ক্ষেত্রে কোনও রদবদলের সম্ভাবনা নেই। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে তাঁর ভারত জোড়ো যাত্রা স্থগিত রাখার আহ্বান জানিয়েছেন। তাঁর অভিযোগ, এই যাত্রায় কোভিড প্রোটোকল মানা হচ্ছে না। তার ফলে স্বাস্থ্যের অবনতি ঘটছে। যদিও কংগ্রেস কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীর এই অভিযোগের তীব্র প্রতিবাদ করেছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট পালটা অভিযোগে জানিয়েছেন, বিজেপির আসলে রাহুল গান্ধীর ভারত জোড়ো যাত্রাকে ভয় পাচ্ছে। সেই জন্যই করোনা ছড়ানোর মিথ্যে অভিযোগ করছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Govt tracking sample to check for new variants