স্বাস্থ্যখাতে ব্যয়, সবার আগে জম্মু-কাশ্মীর ও আসাম

আসামের ক্ষেত্রে এ ব্যয়ের পরিমাণ ১.৫ শতাংশ। জম্মু-কাশ্মীর ব্যয় করেছে রাজ্য জিডিপির ১.৭ শতাংশ। এ তালিকার সবচেয়ে নিচে রয়েছে হরিয়ানা ও মহারাষ্ট্র।

By: New Delhi  Published: July 24, 2019, 5:56:21 PM

গত সপ্তাহে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের সংসদে যে রিপোর্ট দেওয়া হয়েছিল, তাতে দেখা গিয়েছে জম্মু-কাশ্মীর ও আসাম রাজ্যের জিডিপির সবচেয়ে বেশি অংশ ব্যয় করেছে স্বাস্থ্য খাতে।

আসামের ক্ষেত্রে এ ব্যয়ের পরিমাণ ১.৫ শতাংশ। জম্মু-কাশ্মীর ব্যয় করেছে রাজ্য জিডিপির ১.৭ শতাংশ। এ তালিকার সবচেয়ে নিচে রয়েছে হরিয়ানা ও মহারাষ্ট্র। হরিয়ানা ব্যয় করেছে গড় উৎপাদনের ০.৬ শতাংশ ও মহরাষ্ট্রের ক্ষেত্রে এই ব্যয়ের পরিমাণ ০.৭ শতাংশ। কংগ্রেসের তিরুনাভুক্করসার এবং জেডি(ইউ)-এর রাজীবরঞ্জন সিংও কৌশলেন্দ্র কুমারের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অশ্বিনীকুমার চৌবে বলেন ২০১৭ সালের জাতীয় স্বাস্থ্য নীতিতে ২০২০ সালের বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দ ৮ শতাংশ বৃদ্ধির লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল।

নীতি আয়োগের তিন বছরের প্রকল্প, ২০১৭-১৮ থেকে ২০১৯-২০তে জনস্বাস্থ্যে সরকারি খরচ তাৎপর্যপূর্ণ হারে বাড়ানোর ডাক দেওয়া হয়েছে। এ থরচের লক্ষ্য দেশের সবাইকে এর আওতায় আনা, কার্যকরীভাবে শনাক্তকরণ এবং বেসরকারি ক্ষেত্রের রোগের উপর নজরদারি। শিশুদের স্তন্যপান এবং ২ বছর বয়স পর্যন্ত বাচ্চাদের খাওয়ানোর জন্য প্রয়োজনীয় বাজেট বরাদ্দ এবং জাতীয় স্তরে অ্যাকশন প্ল্যানের লক্ষ্যমাত্রাও রাখা হয়েছে নীতি আয়োগের পরিকল্পনায়।

Read the Full Story in English

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Health budhet state gdp jammu and kashmir assam on top

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং