scorecardresearch

বড় খবর

দীর্ঘ সময় ধরে পিপিই ব্যবহারের ফলে ক্ষতির মুখে চিকিৎসা কর্মীরা

সর্বমোট ১৬১টি হাসপাতালে কর্মরত ৪,৩০৬ জন চিকিৎসা কর্মী অংশগ্রহণ করেছেন এই গবেষণায়। এঁদের সকলেই দৈনিক আট থেকে ১২ ঘণ্টা পিপিই ব্যবহার করছেন।

দীর্ঘ সময় ধরে পিপিই ব্যবহারের ফলে ক্ষতির মুখে চিকিৎসা কর্মীরা
ছবি: পার্থ পাল, ইন্ডিয়ান এক্সপ্রেস

করোনাভাইরাস রোগীর চিকিৎসা করার সময় যে পার্সোনাল প্রোটেকটিভ ইকুইপমেন্ট (personal protective equipment বা PPE) ব্যবহার করেন ডাক্তার, নার্স, ও অন্যান্য স্বাস্থ্যকর্মীরা – যেমন মাস্ক, গগলস, মুখের ঢাল বা ফেস শিল্ড, এবং সুরক্ষা প্রদানকারী গাউন – তা থেকে জখম হতে পারে চামড়া। এর ফলে নানাবিধ সংক্রমণের শিকার হতে পারেন এই চিকিৎসা কর্মীরা। চিনা গবেষকদের একটি দল সম্প্রতি এই তথ্য জানিয়েছে, যা প্রকাশিত হয়েছে মেরি অ্যান লিবার্ট সংস্থা দ্বারা প্রকাশিত ‘অ্যাডভানসেস ইন উন্ড কেয়ার’ শীর্ষক মাসিক পত্রিকায়।

সর্বমোট ১৬১টি হাসপাতালে কর্মরত ৪,৩০৬ জন চিকিৎসা কর্মী অংশগ্রহণ করেছেন এই গবেষণায়। এঁদের সকলেই দৈনিক আট থেকে ১২ ঘণ্টা পিপিই ব্যবহার করছেন। এই কর্মীদের ৪২.৮ শতাংশ জানিয়েছেন, পিপিই ব্যবহার করার ফলে তাঁদের চামড়া গুরুতর জখম হয়েছে, বলছে সমীক্ষা। এর ফলে বিভিন্ন সংক্রমণের বর্ধিত ঝুঁকির দিকে দৃষ্টি আকর্ষণ করে গবেষকরা লিখেছেন, “চিকিৎসা কর্মীদের মধ্যে চামড়ার ক্ষতি গুরুতর পর্যায়ের, এবং প্রতিরোধ ও চিকিৎসার যথেষ্ট ব্যবস্থা নেই।”

ppe kit infection
চামড়ার ক্ষতি জনিত সংক্রমণের তাল্লিকার ঝুঁকি কাদের সবচেয়ে বেশি?

প্রধানত তিন রকমের পিপিই জনিত চামড়ার ক্ষতি চিহ্নিত করেছেন গবেষকরা: পিপিই-র চাপ থেকে সৃষ্ট ‘প্রেশার ইনজুরি’; আর্দ্রতা জনিত চামড়ার ক্ষতি; চামড়া উঠে যাওয়া বা কেটে যাওয়া। সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলছে আরও একাধিক কারণ (চার্ট দেখুন)

(তথ্যসূত্র: Mary Ann Liebert publishers; Advances in Wound Care)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: How ppe kits masks gowns cause skin injuries among doctors nurses