scorecardresearch

বড় খবর

Explained: মঞ্চে আম্বানি-আদানিরা, কীভাবে রায়দের হাত থেকে বেরিয়ে যেতে পারে এনডিটিভির কর্তৃত্ব

এনডিটিভির অন্যতম মালিক দম্পতি প্রণয় আর রাধিকা রায় জানিয়েছেন, তাঁদের না-জানিয়ে, কোনও কথা না-বলে, সম্মতি ছাড়াই সংস্থার শেয়ার কিনেছে আদানিরা।

Explained: মঞ্চে আম্বানি-আদানিরা, কীভাবে রায়দের হাত থেকে বেরিয়ে যেতে পারে এনডিটিভির কর্তৃত্ব

গৌতম আদানির নেতৃত্বাধীন আদানি গ্রুপ মঙ্গলবারই (২৩ আগস্ট) এনডিটিভি চ্যানেলের ২৯.১৮ শতাংশ শেয়ার কিনে নিয়েছে। জানিয়েছে, তারা এই কোম্পানির আরও ২৬ শতাংশ শেয়ার কেনার জন্য সেবির নিয়মমাফিক খোলা প্রস্তাবে যাবে। চলতি বছরের মে মাসেই আদানিরা বলেছিল যে ডিজিটাল মিডিয়া গ্রুপ ব্লুমবার্গ কুইন্টের ৪৯ শতাংশ শেয়ার কিনে নেবে।

মোদ্দা কথা, তারা মিডিয়া ব্যবসায় বেশ তেড়েফুঁড়ে নামছে। স্টক এক্সচেঞ্জের কাছে এক নোটিসে এনডিটিভির অন্যতম মালিক দম্পতি প্রণয় আর রাধিকা রায় জানিয়েছেন, তাঁদের না-জানিয়ে, কোনও কথা না-বলে, সম্মতি ছাড়াই সংস্থার শেয়ার কিনেছে আদানিরা। এনডিটিভিতে রায়দের ৩২.২৬ শতাংশ শেয়ার আছে।

তাহলে চুক্তিটা কীভাবে হল?
প্রেস বিবৃতিতে আদানি গ্রুপ জানিয়েছে যে তাদের আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের সহযোগী সংস্থা এএমজি মিডিয়া নেটওয়ার্ক লিমিটেড মঙ্গলবার বিশ্বপ্রধান কমার্শিয়াল প্রাইভেট লিমিটেড (ভিসিপিএল) কিনেছে। এই ভিসিপিএল ২০০৯ এবং ২০১০ সালে এনডিটিভি প্রতিষ্ঠাতা সংস্থা আরআরপিআর হোল্ডিং প্রাইভেট লিমিটেডকে ৪০৩.৮৫ কোটি টাকা ঋণ দিয়েছিল। আরআরপিআর হোল্ডিংয়ের মালিক ছিলেন রাধিকা ও প্রণয় রায়।

এই সুদ-মুক্ত ঋণের বদলে, আরআরপিআর ঋণদানকারী ভিসিপিএলকে কথা দিয়েছিল, প্রয়োজনে ভিসিপিএল চাইলে আরআরপিআর-এ তাদের শেয়ার ৯৯.৯ শতাংশ পর্যন্ত বাড়াতে পারে। বর্তমানে এনডিটিভিতে আরআরপিআর-এর ২৯.১৮ শতাংশ শেয়ার রয়েছে। আবার মজার ব্যাপার হল যে, আরআরপিআরকে ঋণ দেওয়ার জন্য ভিসিপিএল, মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মালিকানাধীন রিলায়েন্স স্ট্র্যাটেজিক ভেঞ্চার থেকে অর্থ নিয়েছিল।

স্টক এক্সচেঞ্জের কাছে বিবৃতিতে এনডিটিভি লিমিটেড জানিয়েছে, ‘এনডিটিভি বা এই সংস্থার প্রতিষ্ঠাতাদের সঙ্গে কোনও আলোচনা ছাড়াই, ভিসিপিএল একটি নোটিশ জারি করেছে। যেখানে বলা হয়েছে যে ভিসিপিএলের ৯৯.৫০% নিয়ন্ত্রণ নেওয়ার অধিকার রয়েছে।’ শুধু একথা বলাই নয়, ১১৩.৭৫ কোটি টাকায় ভিসিপিএল অধিগ্রহণের পরে, আদানি গ্রুপ আরও ২৬ শতাংশ শেয়ার কেনার জন্য সেবির নিয়মমাফিক খোলা প্রস্তাবে যাওয়ার কথা জানিয়েছে। আদানি গ্রুপ প্রতি শেয়ারের দাম ধার্য করেছে ২৯৪ টাকা। এনডিটিভির শেয়ার মঙ্গলবার বম্বে স্টক এক্সচেঞ্জে ৩৬৬.২০ টাকায় বন্ধ হয়েছে। যা তার আগের দিনের বন্ধের চেয়ে ২.৬ শতাংশ বেশি।

আদানিরাই কি এনডিটিভির নিয়ন্ত্রক হয়ে উঠবে?
এনডিটিভিতে আদানিদের চেয়ে এখনও রায়দের শেয়ার বেশি। বাজার বিশেষজ্ঞরা জানিয়েছেন, রায়রা দীর্ঘদিন ধরেই এনডিটিভির ব্যবসার হাল ধরে আছে। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে চারজন শেয়ারহোল্ডার এনডিটিভির ৭.১১ শতাংশ শেয়ারের মালিক। ২০২২ সালের জুন থেকে ড্রোলিয়া এজেন্সি ১.৪৮ শতাংশ, জিআরডি সিকিউরিটিজ ২.৮ শতাংশ, আদেশ ব্রোকিং ১.৫ শতাংশ এবং কনফার্ম রিয়েলবিল্ড এনডিটিভির ১.৩৩ শতাংশ শেয়ারের মালিক।

আরও পড়ুন- হেমন্ত সোরেনকে বরখাস্ত করা যায় কি? মুখবন্ধ খামে রাজ্যপালকে জানাল নির্বাচন কমিশন

এলটিএস ইনভেস্টমেন্ট ফান্ড যা এনডিটিভির ৯.৭৫ শতাংশ শেয়ারের মালিক, তাদের আদানি এন্টারপ্রাইজে ১.৬৯ শতাংশ, আদানি পাওয়ারে ১.০৯%, আদানি ট্রান্সমিশনে ১.৬৩% এবং আদানি টোটাল গ্যাসে ১.২৭%-সহ অন্যান্য গ্রুপ কোম্পানিতেও শেয়ার রয়েছে। যদি এই দুই পক্ষের বিনিয়োগকারীরা খোলা প্রস্তাবে তাদের শেয়ার বেচে দেয়, তাহলে এনডিটিভিতে আদানি গ্রুপের শেয়ার ৪৬ শতাংশেরও বেশি হবে।

আদানিরা কেন এনডিটিভির মালিকানা চায়?
আদানি গ্রুপ ক্রমশই মূলধারার মিডিয়া ক্ষেত্রে নজর দিচ্ছে। গত সেপ্টেম্বরেই তারা সাংবাদিক সঞ্জয় পুগালিয়াকে তাদের মিডিয়া সংস্থা আদানি মিডিয়া ভেঞ্চারসের মাথায় নিয়োগ করেছিল। পুগালিয়া কুইন্ট ডিজিটাল মিডিয়ার প্রধান ছিলেন। এবার তাদের মিডিয়া ব্যবসা আরও বড় এলাকায় ছড়ানোর জন্য এনডিটিভিকে উপযুক্ত মাধ্যম হিসেবে বেছে নিয়েছে আদানিরা। পুগালিয়াও সেকথা জানিয়েছেন।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: How the roys could lose ndtv