বড় খবর

ভোট গণনা হচ্ছে কী ভাবে, পদ্ধতিগুলি জেনে নিন

কত নিরাপত্তা থাকে ভোট কেন্দ্রে, কারা থাকেন ভোট গণনার দায়িত্বে, কারাই বা সেখানে উপস্থিত থাকার অধিকারী! ভিভিপ্যাট কীভাবে গোনা হবে, এ সবের বিস্তারিত বিবরণ।

ভোটগণনার প্রস্তুতি
ভোটগণনার প্রস্তুতি

শুরু হয়ে গেছে ভোট গণনা। কী ভাবে ভোট গোনা হচ্ছে দেখে নিন এক নজরে।

নির্বাচন কমিশনের স্পষ্ট নির্দেশ, রিটার্নিং অফিসার ভোট গুনবেন। প্রত্যেক কেন্দ্রের জন্য একজন রিটার্নিং অফিসার মনোনয়ন করে কেন্দ্র। তিনি সাধারণভাবে কোনও আধিকারিক পর্যায়ের ব্যক্তি হন বা কোনও স্থানীয় কর্তৃপক্ষ। অধিকাংশ ক্ষেত্রেই রিটার্নিং অফিসার হন সংশ্লিষ্ট জেলার জেলাশাসক।

অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসাররাও গণনা পরিচালনার আইনমাফিক দায়িত্বে থাকেন, রিটার্নিং অফিসার একাধিক কেন্দ্রের দায়িত্বে থাকলে তিনিই দায়িত্ব নেন।

কোথায় ভোট গণনা হবে?

কমিশন ভোট গণনার সময় ও তারিখ স্থির করবে। গণনার জায়গা সম্পর্কে সিদ্ধান্ত নেবেন রিটার্নিং অফিসার, রিটার্নিং অফিসারের সদর দফতরকেই সাধারণ ভাবে প্রাথমিক পছন্দ হিসেবে ধরা হয়। কমিশন বলেছে, তবে যদি কেন্দ্রের বাইরেও গণনাস্থল হয়, সে ব্যাপারে কোনও আইনি আপত্তি নেই।

কোনও একটি নির্দিষ্ট বিধানসভা কেন্দ্রের গণনা এক জায়গাতেই হয়ে থাকে। তবে কমিশন বলছে, একটি লোকসভা কেন্দ্রের প্রতিটি বিধানসভার ভোট গণনা আলাদা আলাদা হলে করতে হবে এবং কোনও পরিস্থিতিতেই এক হলের মধ্যে একাধিক কেন্দ্রে ভোট গণনা করা যাবে না।

প্রতিটি কাউন্টিং হলে এক একটি আালাদা ঘর হতে হবে যার দেওয়াল তো থাকবেই, ঘরে ঢোকার ও বেরোনোর আলাদা ব্য়বস্থা থাকাও বাঞ্ছনীয়। যদি দেওয়াল সমেত ঘর একান্তই না পাওয়া যায়, তাহলে একটি বড় ঘরকে ভাগ করে নেওয়া যেতে পারে অস্থায়ী পার্টিশনের মাধ্যমে।

একটি কাউন্টিং হলে ১৪টির বেশি কাউন্টিং টেবিল থাকবে না। তবে রিটার্নিং অফিসারের টেবিল এর মধ্যে নয়।

গণনা কেন্দ্রে থেকে ১০০ মিটারের মধ্যে পায়ে চলা রাস্তা থাকবে, যা ব্যারিকেড করে রাখতে হবে। ত্রি বলয় নিরাপত্তা স্তর রাখতে হবে। প্রথম বলয়ে পায়ে চলা রাস্তা, দ্বিতীয় বলয় গণনাস্থল এবং তৃতীয় বলয়, কাউন্টিং হলে ঢোকার দরজা। এর দায়িত্বে থাকবে যথাক্রমে পুলিশ, রাজ্য সশস্ত্র পুলিশ, কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনী।

কাউন্টিং হলে কেবলমাত্র নিম্নলিখিতরা প্রবেশ করতে পারবেন-

গণনা পর্যবেক্ষক, গণনা সহকর্মী, মাইক্রো অবজার্ভার, নির্বাচন কমিশন অনুমোদিত ব্যক্তিবর্গ এবং অবজার্ভাররা, নির্বাচনের দায়িত্বে থাকা সরকারি আধিকারিক, এবং প্রার্থী, নির্বাচনী এজেন্ট, এবং কাউন্টিং এজেন্টরা। পুলিশ অফিসার এবং মন্ত্রীরা এ ক্ষেত্রে সরকারি আধিকারিক পর্যায়ভুক্ত নন।

নির্বাচন কমিশন দ্বারা নিযুক্ত পর্যবেক্ষক ছাড়া আর কেউই কাউন্টিং হলে মোবাইল ফোন নিয়ে যেতে পারবেন না।

আসল গণনা কারা করেন?

রিটার্নিং অফিসারদের কাউন্টিং এজেন্টদের নিয়োগ করেন। গণনা কর্মীদের সংখ্যা নির্ভর করে কাউন্টিং হলের সংখ্যা, প্রতি হলে টেবিলের সংখ্যার উপর। প্রতি টেবিলের জন্য একজন গণনা পর্যবেক্ষক থাকবেন।

কী পদ্ধতি গ্রহণ করা হবে?

নির্দিষ্ট সময়ে যেখানে ইভিএম রাখা হয়ে থাকে, সেই স্ট্রং রুম খোলা হবে রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের উপস্থিতিতে, প্রার্থী বা নির্বাচনী এজেন্ট এবং কমিশনের পর্যবেক্ষকদের উপস্থিতিতে। লগ বুকে তথ্য় লেখার পর সিল পরীক্ষা করে দেখা হবে তালা ঠিক রয়েছে কি না। এই গোটা প্রক্রিয়া সময়-তারিখ সহ ভিডিও রেকর্ডিং করা হয়।

সমস্ত ইভিএম একটি নির্দিষ্ট রাউন্ড গোনার পর, এবং কমিশনের পর্যবেক্ষকরা দুটি যে কোনও ইভিএমের সমান্তরাল গণনার পর, একটি রাউন্ডের ট্য়াবুলেশন করা হবে এবং রিটার্নিং অফিসার সেই রাউন্ডের ফল ঘোষণা করবেন এবং সে সম্পর্কিত নথিতে স্বাক্ষর করবেন।

এর পর পরের রাউন্ড গণনার মৌখিক সম্মতি দেবেন রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসার।

ভিভিপ্যাট স্লিপ কী ভাবে গোণা হবে?

এই প্রথমবার লোকসভা আসনের ভিভিপ্যাট গোণা বাধ্যতামূলক। প্রতিটি বিধানসভা কেন্দ্রের যে কোনও পাঁচটি বুথের ইভিএম গোণা হচ্ছে। সুপ্রিম কোর্ট গত ৮ এপ্রিল এই নির্দেশ দিয়েছে।

সব ইভিএম গোণা হয়ে যাওয়ার পর ভিভিপ্যাটের সঙ্গে মেলানো হবে। এই গণনা পর্যায়ক্রমিক হবে না। একটি ভিভিপ্যাট মেশিনের স্লিপ গুণতে মোটামুটি এক ঘণ্টা সময় লাগে। যদি ভিভিপ্যাট এবং ইভিএমের মধ্য়ে সংখ্য়াগত ফারাক দেখা যায়, সেক্ষেত্রে ভিভিপ্যাটের ফলই গণ্য হবে।

Read the Full Story in English

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How the votes are counted in evm and vvpat

Next Story
Election Results 2019: স্ট্রং রুম থেকে বুথ পর্যন্ত কী ভাবে আনা-নেওয়া করা হয় ইভিএমEVM
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com