বড় খবর

কীভাবে সার্স কোভ ২-এর নমুনা সংগ্রহ, প্রেরণ ও রক্ষণাবেক্ষণ করতে হবে?

মুনা যাঁরা নাড়াচাড়া করবেন, সেই সব ক্লিনিশিয়ান বা স্বাস্থ্যকর্মীদের মাথায় রাখতে হবে তাঁরা সম্ভাব্য সংক্রামক বস্তুর সংস্পর্শে আসছেন। পিপিই ব্যবহার এবং হাতের স্বাস্থ্য রক্ষায় বিষয়টি তাঁদের মাথায় রাখতে হবে।

যদি পাঁচদিনের মধ্যে পরীক্ষা করা হয়, তাহলে তা ৪ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষিত রাখতে হবে

SARS-CoV-2 পরীক্ষার নমুনা সংগ্রহ, রক্ষণাবেক্ষণ ও পাঠানোর ব্যাপারে আইসিএমআর এবং ন্যাশনাল ইনস্টিট্যুট অফ ভাইরোলজি সারা দেশের সমস্ত সরকারি স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছে নির্দেশনামা পাঠিয়েছে।

নমুনা যাঁরা নাড়াচাড়া করবেন, সেই সব ক্লিনিশিয়ান বা স্বাস্থ্যকর্মীদের মাথায় রাখতে হবে তাঁরা সম্ভাব্য সংক্রামক বস্তুর সংস্পর্শে আসছেন। পিপিই ব্যবহার এবং হাতের স্বাস্থ্য রক্ষায় বিষয়টি তাঁদের মাথায় রাখতে হবে।

নমুনা কীভাবে সংগৃহীত ও পরিবহণ করা হয়?

নাকের এবং গলা ও শ্বাসনালীর মিলনস্থল থেকে সোয়াব সংগ্রহ করতে হবে ডেক্রন বা পলিয়েস্টার মোড়া সোয়াব দিয়ে, যা ল্যাবরেটরিতে পাঠাতে হবে ৪ ডিগ্রি সেলসিয়াসের কম তাপমাত্রায়। যদি পাঁচদিনের মধ্যে পরীক্ষা করা হয়, তাহলে তা ৪ ডিগ্রি তাপমাত্রায় সংরক্ষিত রাখতে হবে, যদি পাঁচদিনের বেশি সময় লাগে তাহলে তা সংরক্ষণ করতে হবে -৭০ ডিগ্রি তাপমাত্রায়।

লকডাউনে দোকান-বাজার: নিরাপদে থাকতে আপনাকে যা যা করতে হবে

যদি দুধরনের নমুনাই সংগ্রহ করা হয়, তাহলে ভাইরাল লোড বাড়াবার জন্য একই টিউবে সংরক্ষণ করতে হবে। মার্কিন সংস্থা সিডিসি বলেছে, যাঁদের দুধরনের নমুনাই সংগৃহীত হয়েছে তাঁদের সোয়াব একই টিউবে মিশিয়ে দিতে হবে যাতে পরীক্ষার সংবেদনশীলতা ভাইরাল লোড বাড়ার মাধ্যমে বৃদ্ধি পায়- এতে টেস্টিং রিসোর্সের ব্যবহার সীমিত করা সম্ভব হবে।

নমুনা সংগ্রহের সময়ে স্বাস্থ্যকর্মীর পিপিই পরা প্রয়োজন এবং সমস্ত রকমের বায়োসেফটি উপায় অবলম্বন করা উচিত। একবার নমুনা সংগ্রহের পর ক্লিনিশিয়ান বা স্বাস্থ্যকর্মীরা সেগুলি ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়ম সমতে জীবাণুমুক্ত পাত্রে রেখে নমুনা ভায়ালের গলা প্যারাফিল্ম দিয়ে বন্ধ করে রাখবেন।

ভাইরাল ট্রান্সপোর্ট মিডিয়ম বাণিজ্যিকভাবে প্রস্তুত হয় এবং স্থানীয় স্তরেও তৈরি করে নেওয়া যায়।

করোনাক্রান্তের সংখ্যার দ্বিগুণ বৃদ্ধি, ভারতে ও অন্যত্র

এরপর ওই ভায়াল শোষণক্ষম কিছু দিয়ে মুড়তে হবে এবং তার পর দ্বিতীয় একটি পাত্রে রাখতে হবে।

এরপর তা লিকপ্রুফ কোনও কন্টেনার যেমন জিপলক পাউচ, ক্রায়োবক্স, ৫০ মিলিলিটার সেন্ট্রিফিউগ টিউব বা প্লাস্টিকের পাত্রে ভরে গলা পর্যন্ত সিল করতে হবে। প্লাস্টিকের পাত্র এর পর থার্মোকলের বাক্স, আইস বক্স বা হার্ডবোর্ডের বক্সে ভরতি হবে যা বরফায়িত জেল পদার্থ দিয়ে মোড়া থাকবে। নমুনার সঙ্গে প্রয়োজনীয় কাগজপত্রও যেখানে পরীক্ষা হবে, সেই ল্যাবরেটরিতে পাঠাতে হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

 

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: How to collect transport package sars cov 2 test samples

Next Story
মহারাষ্ট্রের পালঘরে তিনজনকে পিটিয়ে মারা হল কেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com