scorecardresearch

Explained: হুগলি নদীর নীচ দিয়ে কলকাতা-হাওড়া মেট্রোবন্ধন, কতটা সুখের হবে যাত্রা?

শুরু হয়েছে ট্রায়ান রান।

Kolkata’s upcoming metro

চলতি বছরেই হুগলি নদীর তলদেশ দিয়ে যাতায়াতের সুযোগ পাওয়ার কথা কলকাতা মেট্রোর যাত্রীদের। এই হুগলি নদী কলকাতা থেকে হাওড়াকে পৃথক করেছে। দুই যমজ শহর ব্রিটিশ জমানা থেকেই বারবার সেতুবন্ধনে আবদ্ধ হয়েছে। একাধিক সেতুর মাধ্যমে এই দুই শহরের মধ্যে দিয়ে প্রতিদিন অসংখ্য যাত্রীর যাতায়াত গড়ে তুলেছে ইতিহাস। তাতে নতুন যোগসূত্র মেট্রোরেলের বন্ধন। নদীর তলদেশ দিয়ে হাওড়া-কলকাতার দূরত্ব ৫২০ মিটার। এই পথ যে টানেল অতিক্রম করবে, তা নদীপৃষ্ঠের ৩০ মিটার বা ১০০ ফুট তলদেশ দিয়ে গিয়েছে। যে টানেল ভারতের প্রথম ডুবো পরিবহণ টানেল হিসেবে কলকাতা ও হাওড়াকে এক অনন্য মর্যাদা দান করেছে।

ট্রায়াল রান
ইতিমধ্যে হাওড়া ময়দান ও এসপ্ল্যানেডের মধ্যে মেট্রো রেলের ট্রায়াল শুরু হয়েছে। কলকাতার পূর্ব-পশ্চিম মেট্রোর এই পথেই রয়েছে হুগলি নদীর নীচে থাকা টানেলটি। এই ট্রায়াল সম্ভবত আরও সাত মাস চলতে পারে। তারপরে শুরু হবে নিয়মিত যাত্রী পরিষেবা। ট্রেনগুলোর গতিবেগ হবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। হুগলি নদীর নীচে তা ৪৫ সেকেন্ডের মধ্যে যাবে আধ কিলোমিটার দূরত্ব।

ইস্ট-ওয়েস্ট করিডর
কলকাতা মেট্রোর ১৬.৫৫ কিলোমিটার পূর্ব-পশ্চিম করিডোর, কলকাতা মেট্রো নেটওয়ার্কের দ্বিতীয় লাইন। যার কাজ সম্পূর্ণ হলে, কলকাতার পূর্ব দিকে সল্টলেক সেক্টর ফাইভের আইটি হাব হাওড়ার পশ্চিম শহরতলির সাথে যুক্ত হবে। এই পশ্চিম শহরতলিতেই হাওড়া তথা রাজ্যের প্রধান ট্রেন স্টেশন। কলকাতা মেট্রোর গ্রিন লাইন নামে পরিচিত এই লাইনটি হাওড়া স্টেশনকে শিয়ালদহ স্টেশনের সঙ্গে যুক্ত করবে। এই শিয়ালদহ স্টেশন আবার কলকাতা শহরতলির রেল যোগাযোগের কেন্দ্রস্থল।

আরও পড়ুন- ‘হিজাবের বদলে শিক্ষাকেই বেছে নিয়েছি,’ বিতর্কের মাঝেই বড় দাবি কর্ণাটকের প্রথম স্থানাধিকারীর

কাজ ব্যাহত
পূর্ব-পশ্চিম লাইনের পূর্ব অংশ- সল্টলেক সেক্টর ফাইভ থেকে শিয়ালদহ পর্যন্ত ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে। ২০১৯ সালে টানেল-বোরিং মেশিন (টিবিএম) একটি অ্যাকুইফার পাংচার করার পরে কলকাতা শহরের বউবাজার এলাকায় কিছু বিল্ডিং ধসে পড়ে। মাঝখানে শিয়ালদহ থেকে এসপ্ল্যানেড সেকশনের মধ্যবর্তী কাজ তাতে প্রভাবিত হয়। পূর্ব-পশ্চিম করিডোরের একটি ছোট ৫.৭৫ কিলোমিটার উঁচু করা হয়েছে; বাকিটা, করিডোরের পশ্চিম অংশ, ভূগর্ভস্থ। ভূপৃষ্ঠ থেকে ৩৩ মিটার গভীরতায় এই মেট্রো রেললাইন দেশের গভীরতম মেট্রো স্টেশন হাওড়া-সহ গোটা যাত্রাপথে ১২টি স্টেশন রেখেছে।

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: How will upcoming metro under hooghly river in kolkata work