বড় খবর

করোনার জেরে রাষ্ট্রপতি নির্বাচন থেকে বাদ পড়তে পারেন ট্রাম্প?

এই মুহুর্তে ট্রাম্প মেরিল্যান্ডের ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে চিকিৎসা করছেন। চিকিৎসক সিন কোনলি জানিয়েছেন যে রাষ্ট্রপতি এখন ভাল করছেন এবং জ্বরমুক্ত আছেন।

যেদিন থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা করেছিলেন যে তিনি এবং মেলানিয়া ট্রাম্প কোভিড -১৯ পজিটিভ সেইদিন থেকে আগামী ৩ নভেম্বর মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচন কীভাবে শুরু হবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। এই মুহুর্তে ট্রাম্প মেরিল্যান্ডের ওয়াল্টার রিড মিলিটারি হাসপাতালে চিকিৎসা করছেন। যদিও চিকিৎসক সিন কোনলি জানিয়েছেন যে রাষ্ট্রপতি এখন ভাল করছেন এবং জ্বরমুক্ত আছেন। হোয়াইট হাউসের চিফ অফ স্টাফ বলেছেন ট্রাম্পের লক্ষণগুলি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’।

যদি অসুস্থতার জন্য ট্রাম্পকে এই নির্বাচন থেকে দূরে সরিয়ে দেয় তবে কী হবে?

মার্কিন সংবিধানে রাষ্ট্রপতি পদপ্রার্থীর পদ প্রতিস্থাপন সম্পর্কে কোনও নিয়মের উল্লেখ নেই। এটি প্রার্থীর দল নিজেই সিদ্ধান্ত নিয়েছে। সুতরাং, যদি ট্রাম্পকে প্রত্যাহার করতে হয়, তবে কাকে প্রতিস্থাপন করবেন তা সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি রিপাবলিকান দলের হাতে থাকবে। ট্রাম্প যদি এই নির্বাচনী থেকে সরে দাঁড়ান, তবে সেক্ষেত্রে সহ-রাষ্ট্রপতি মাইক পেন্স রাষ্ট্রপতি পদপ্রার্থী হওয়ার দৌড়ে এগিয়ে থাকবেন।

নির্বাচন কী পিছিয়ে যেতে পারে?

নির্বাচন পিছিয়ে দেওয়া সহজ কাজ নয়। এর জন্য আইনেরও সমর্থন প্রয়োজন। নির্বাচনের তারিখ স্থির হয় আইন অনুসারে। তা কংগ্রেস ঠিক করে। প্রতি চার বছর অন্তর নভেম্বর মাসে রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধানে একটি কঠোর সময়সীমা নির্ধারণ করেছে। ২০ জানুয়ারির মধ্যে রাষ্ট্রপতির মেয়াদ শেষ হতে হবে – যা সাধারণ নির্বাচনের পরের বছরের আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করা হয়। যদি এই তারিখের মধ্যে কোনও রাষ্ট্রপতি নির্বাচিত না হন, তবে স্পিকারের দায়িত্ব গ্রহণের প্রয়োজন হবে।

এর আগে নির্বাচন কি কখনও স্থগিত করা হয়েছে?

২০০৪ সালের সিআরএসের এক প্রতিবেদনে বলা হয়েছে, দেড় শতাধিক বছরেরও বেশি সময় ধরে এমন কয়েকটি উদাহরণ রয়েছে যেখানে নির্বাচন স্থগিত করা হয়েছিল। ২০০১ সালে নিউইয়র্কে ৯/১১ ঘটনার সময় এবং ১৯৯২ সালে হ্যারিকেন অ্যান্ড্রুয়ের কারণে স্থগিত হয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: If covid 19 puts trump out of the contest what happens to election

Next Story
মাস্ক এবং সামাজিক দূরত্ব বিধি মানতেই দেশে কমল আক্রান্তের সংখ্যা
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com