বড় খবর

দূষণে মৃত্যু তালিকায় সবার আগে ভারত

সবচেয়ে বেশি দূষণ জনিত মৃত্যু যে দেশগুলিতে ঘটেছে, তার মধ্যে পৃথিবীর বৃহত্তম দেশ যেমন রয়েছে, তেমনই রয়েছে পৃথিবীর ধনীতম দেশও।

২০১৭ সালে সারা পৃথিবীতে যত মৃত্যু ঘটেছে, তার ১৫ শতাংশ ঘটেছে দূষণের কারণে। ভারতে দূষণের মৃত্যুর পরিমাণ সবচেয়ে বেশি, ২৩ লক্ষ। সাম্প্রতিক এক রিপোর্ট থেকে এ খবর জানা গিয়েছে। ল্যান্সেট কমিশন অন পলিউশন অ্যান্ড হেলথ পৃথিবী ভিত্তিক, দেশ ভিত্তিক ও অঞ্চলভিত্তিক দূষণ মৃত্যুর হিসেব দিয়েছে।

Pollution Death

সবচেয়ে বেশি দূষণ জনিত মৃত্যু যে দেশগুলিতে ঘটেছে, তার মধ্যে পৃথিবীর বৃহত্তম দেশ যেমন রয়েছে, তেমনই রয়েছে পৃথিবীর ধনীতম দেশও। দূষণজনিত কারণে মৃত্যুর হিসেবে ভারতের পরেই স্থান চিনের। সেখানে দূষণের কারণে মারা গিয়েছেন ১৮ লক্ষ মানুষ। মার্কিন যুক্তরাষ্ট্রও প্রথম দশের তালিকায় রয়েছে।

Pollution Death

প্রতি ১ লক্ষ জনসংখ্যায় কতজনের দূষণের কারণে মৃত্যু হয়েছে তার হিসেবও প্রকাশিত হয়েছে। দূষণের জেরে মৃত্যু ত্বরান্বিত হয়েছে এমন সংখ্যাও সামনে এসেছে। তিনটি তালিকাতেই নাম রয়েছে ভারতের।

জনসংখ্যার অনুপাতে দূষণ জনিত মৃত্যুর যে প্রথম দশটি দেশের তালিকা প্রকাশিত হয়েছে, তাতে দেখা যাচ্ছে জনসংখ্যার হিসেবে ক্ষুদ্রতর রাজ্যগুলিতে মৃত্যুহারে দূষণ বেশি প্রভাব ফেলেছে। এই তালিকার শীর্ষে রয়েছে চাড। সেখানে প্রতি ১ লক্ষ মানুষের মধ্যে ২৮৭ জনের মৃত্যু হয়েছে দূষণের কারণে। এ তালিকার দশ নম্বরে রয়েছে ভারত, প্রতি এক লক্ষে এখানে দূষণের কারণে মৃত্যু হয়েছে ১৭৪ জনের।

Pollution Death

বায়ু দূষণের কারণে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যে দশটি দেশে, তার সঙ্গে তাৎপর্যপূর্ণভাবে মিল রয়েছে দূষণের কারণে সর্বাপেক্ষা বেশি মৃত্যু হয়েছে যে দেশগুলির। বাইরে ও ভিতরের বায়ুদূষণ সারা দুনিয়ার স্বাস্থ্যের উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলছে।

 

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India ahead in pollution death list 2017 report

Next Story
তথাগত রায় মেঘালয়ের কোন আইনে সই করেননি?Tathagata Roy, Meghalaya
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com