বড় খবর

দু’মাসের মধ্যে রেকর্ড! দেশে করোনা অ্যাক্টিভের সংখ্যা কমে অর্ধেক

দু’মাস আগেও যে সংখ্যা ছিল তার চেয়ে অনেকটাই কমল এই সংখ্যা। এমন পরিস্থিতি দেখা গিয়েছিল জুলাইয়ের শেষে।

এ যেন অবিশ্বাস্য! ঠিক তাই কয়েক মাস আগেও যে চিত্র ছিল অকল্পনীয় সেটাই যেন সত্যি হল। করোনার সর্বোচ্চ হারের তুলনায় প্রায় অর্ধেকে নেমে গেল মোট অ্যাক্টিভ কেসের সংখ্যা। দু’মাস আগেও যে সংখ্যা ছিল তার চেয়ে অনেকটাই কমল এই সংখ্যা। এমন পরিস্থিতি দেখা গিয়েছিল জুলাইয়ের শেষে। কিন্তু তারপর থেকে দেশে করোনা প্রকোপ বেড়েছে বৈ কমেনি।

সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহে ভারতে অ্যাক্টিভ কেসের সংখ্যা ছিল ১০ লক্ষ ১৭ হাজার। দৈনিক সংক্রমণ ছিল প্রায় ৯০ হাজারের উপরে। তবে সময় যত এগিয়েছে ধীরে ধীরে কমতে শুরু করেছে করোনা সংক্রমণ। মঙ্গলবার দেশে অ্যাক্টিভ কেসের সংখ্যা ছিল ৪ লক্ষ ৯৪ হাজার, যা আগের পরিসংখ্যানের অর্ধেক।

টানা ৩৯ দিন ধরে ভারতে করোনা গ্রাফ নিম্মমুখী। বরং বেড়েছে সুস্থ হয়ে ওঠার হার। উৎসবে মরসুমে করোনা আক্রান্তের বাড়বাড়ন্তের যে ভয় পাওয়া হয়েছিল সেই সব সমীক্ষাকেই ভুল প্রমাণিত করেছে বর্তমান করোনা রেকর্ড। কিছুটা কমেছে মৃত্যুও। দেশের অন্যান্য রাজ্যগুলিতেও কমছে আক্রান্তের সংখ্যা। দিল্লি ছাড়া বাকি রাজ্যতে পরিস্থিতি স্থিতিশীল।

এমনকি কেরালা, মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গেও অনেকদিন ধরে অ্যাক্টিভ কেসের সংখ্যা নিম্মমুখী। দিল্লিতে এখনও দৈনিক ৫ হাজারেরও বেশি অ্যাক্টিভ কেস।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: India coronavirus numbers active cases fall below 5 lakh half of countrys peak

Next Story
তিনগুণ হারে সংক্রমণ বাড়ছে দিল্লিতে, মৃত্যু বাড়ছে বাংলায়, পুন:সংক্রমণের আশঙ্কা বৃদ্ধি দেশে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com