বড় খবর

বিশ্বে ফের দাপট বৃদ্ধি করোনার, ভারতে কমল সংক্রমণ

শনিবার দেশে সংক্রমিত হয়েছেন প্রায় ৫০ হাজার। জুলাইয়ের ২৮ তারিখের পর এই প্রথম এত কম করোনা আক্রান্ত এই দেশে।

পশ্চিমের দেশগুলিতে ফের নতুন করে শুরু হয়েছে করোনা হানা। গত কয়েকদিনে রেকর্ড সংখ্যক কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেয়েছে বিশ্বে। তবে ভারতের চিত্রটা অনেকটাই আলাদা। বিগত বেশ কিছু দিন যাবত ভারতে ক্রমশ কমছে করোনা আক্রান্তের সংখ্যা। শনিবার দেশে সংক্রমিত হয়েছেন প্রায় ৫০ হাজার। জুলাইয়ের ২৮ তারিখের পর এই প্রথম এত কম করোনা আক্রান্ত এই দেশে।

পরিসংখ্যান বলছে টানা ২২ দিন ধরে বহু মানুষ করোনাকে জয় করে চলেছেন। সেই সংখ্যাটাও নেহাত কম কিছু নয়। দৈনিক আক্রান্তের থেকে সুস্থতার সংখ্যা বেড়েই চলেছে এখন, এই মুহুর্তে দেশে করোনা অ্যাক্টিভ কেসের সংখ্যা ৬.৬৮ লক্ষ। যা এক মাস আগে ছিল দশ লক্ষের কাছাকাছি।

এদিকে নির্বাচনের আগে মার্কিন যুক্তরাষ্ট্রে ফের বাড়ল করণা ভাইরাসের প্রাদুর্ভাব। ট্রাম্পের দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা ফের ৬০ হাজার। ফ্রান্সে দৈনিক আক্রান্ত হচ্ছে ৪০ হাজার জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সূত্রে এমনটাই খবর। এমনকী করোনা হানায় দ্বিতীয়বারের জন্য ক্ষতবিক্ষত হচ্ছে ইটালি, স্পেন, ব্রিটেনও।

ভারতের ক্ষেত্রে এখন দৈনিক সংক্রমণের নিরিখে এগিয়ে রয়েছে কেরল। কিছুদিন আগে পর্যন্ত মহারাষ্ট্রই সেই স্থানে ছিল। এদিকে গত কয়েকদিন ধরে দৈনিক আক্রমণে এগিয়েছে দিল্লি ও কলকাতাও। বিগত পাঁচদিন কলকাতায় চার হাজারেরও বেশি আক্রান্ত হচ্ছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India covid 19 numbers national numbers drop global numbers go up

Next Story
করোনা আবহে খুলেছে স্কুল, পড়ুয়াদের কোন কোন নিয়ম মানা আবশ্যক?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com