বড় খবর

ভারতীয় যাত্রীদের জন্য কোন কোন দেশ দরজা খুলছে?

Countries ease travel curbs: ভারত ছাড়া নিষেধের ঘেরাটোপ থেকে বেরিয়ে এসেছে– পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, উগান্ডা এবং নাইজেরিয়া।

আমেরিকা, ইউরোপ, আফ্রিকার দেশগুলির উড়ান-সংযোগ-বিন্দু এই সংযুক্ত আরব আমিরশাহি।

উড়ানে অনর্গল। ৫ অগস্ট, বুধবার থেকে উড়ানে সংযুক্ত আরব আমিরশাহি হয়ে গন্তব্য-দেশে যাওয়ায় আর কোনও বাধা নেই। দিন দুয়েক আগে এই খবর হয়েছে। ভারত সহ মোট ছ’টি দেশের যাত্রীদের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার কথা জানিয়ে সে দেশের ন্যাশনাল ইমার্জেন্সি অ্যান্ড ক্রাইসিস ম্যানেজমেন্ট অথরিটি বা NCEMA বিবৃতি দেয়। আর, ভারত ছাড়া নিষেধের ঘেরাটোপ থেকে বেরিয়ে এসেছে– পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, উগান্ডা এবং নাইজেরিয়া। ইউএই (UAE) হল সেই দেশ, যা সর্বাধিক ভারতীয়ের গন্তব্য।

আমেরিকা, ইউরোপ, আফ্রিকার দেশগুলির উড়ান-সংযোগ-বিন্দু এই সংযুক্ত আরব আমিরশাহি। মানে এই দেশ হয়ে উড়ানগুলিকে যেতে হয় সে সবখানে। আন্তর্জাতিক যাত্রীর বিচারে ইউএই-র দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ব্যস্ততম। ২০১৭ সালে এই বিমানবন্দরে আসা যাত্রীসংখ্যা ৮ কোটি ৮০ লক্ষ। এসেছিল ২৬ লক্ষ ৫০ টন মালপত্র এবং ৪ লক্ষ ৯ হাজার ৪৯৩টি বিমান। কোভিড এই ঘোর ব্যস্ততায় একটা সেমিকোলন দিয়ে দিয়েছিল, এদিন থেকে আবার তার পূর্বাবস্থায় ফেরার পর্ব শুরু হয়ে গেল। ফলে যাঁরা মার্কিন যুক্তরাষ্ট্র কিংবা ব্রিটেনের যাত্রী, এই উড়ানের গ্রিন সিগনালে তাঁরা খুশিতে ভাসছেন। বিশেষ করে ছাত্রছাত্রীরা, কারণ প্রথম বিশ্বের বিশ্ববিদ্যালয়গুলিতে ভর্তির মরসুম এখন।

কী নিয়ম আমিরশাহি প্রবেশে

নিষেধাজ্ঞা উঠে গেল মানেই মুক্তকচ্ছ ভাবার কোনও কারণ নেই। কোভিডের আগুন এখনও ধিকিধিকি জ্বলছে। কখন যে তা দাবানল হয়ে উঠবে, কেউ তো বলতে পারে না! তা-ই ইউএই জানিয়ে দিয়েছে, ভারত এবং আরও পাঁচটি দেশ থেকে আসা যাত্রীদের রেসিডেন্সি ভিসা থাকতে হবে, ভ্যাকসিনের দুটি ডোজ নেওয়া থাকতে হবে। ন্যূনতম ১৪ দিন আগে শেষ করতে হবে পুরো ভ্যাকসিনের ডোজ, যাত্রা শুরুর সর্বাধিক ৭২ ঘণ্টা আগে আরটিপিসিআর টেস্টের ফল নেগেটিভ হতে হবে।

স্পেনও একই পথে

স্পেনও ভারত থেকে আসা বিমানগুলিকে সবুজ সিগনাল দেখিয়েছে। তবে, যে সব পর্যটকরা আসবেন সেখানে, তাঁদের পুরোদস্তুর ভ্যাকসিনেশন থাকতে থাবে। এবং যাত্রার অন্তত ১৪ দিন আগে ভ্যাকসিন-পর্ব শেষ করা চাই। হু এবং ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির ছাড়পত্র পাওয়া ভ্যাকসিন না নিলে চলবে না। সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ডের ওই ছাড়পত্র রয়েছে। কিন্তু ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের তা নেই। তাই এটি নিলে আপনার স্পেনযাত্রা হবে না, অন্তত এখনও পর্যন্ত।

অন্যান্য আন্তর্জাতিক গন্তব্যের কী আপডেট

স্বাভাবিক আন্তর্জাতিক বিমান পরিষেবা এখন ভারত সরকার বন্ধ করে রেখেছে। এয়ার বাবল তৈরি করে কোনও কোনও দেশের মধ্যে পরিষেবা অবশ্য শুরু হয়েছে। এয়ার বাবলের অর্থ, দুটি দেশের মধ্যে কোভিড বিধি মেনে বিমান চালানো। একই ধরনের কোভিড প্রোটোকল যদি কোনও দুই দেশের মধ্যে থাকে, তা হলে এই এয়ার বাবল তৈরি সহজ হয়। এপ্রিলে কোভিডের দ্বিতীয় ঢেউ এলে ভারতের সঙ্গে উড়ান-যোগাযোগে নিষেধাজ্ঞা জারি করে অনেক দেশই। মার্কিন যুক্তরাষ্ট্র এই কাজটি করে মে মাসে।

তারা স্পষ্ট জানিয়ে দেয়, আমেরিকার কেউ যদি ভারতে আটকে থাকেন ভারতে, তাঁদেরকে ফেরানো ছাড়া অন্য যাত্রীদের বাইডেনের দেশে ঢোকায় মানা। যদিও পরে স্টুডেন্টস ভিসায় এই কড়াকড়ি কিছুটা শিথিল করা হয়। গত মাসে জার্মানি ভারতকে ‘ভাইরাস ভ্যারিয়েন্ট এরিয়া’ থেকে এক ধাপ কমিয়ে ‘হাই কোভিড ইনসিডেন্টস’ লেভেলে নামিয়েছে। এবং ভারতীয় যাত্রীদের জার্মানি ঢোকায় যে নিশেষাজ্ঞা ছিল, প্রত্যাহার করে নেওয়া হয়েছে তাও।

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: India international flights covid protocol explained

Next Story
মেঘ-ভাঙা বৃষ্টি আরও বাড়বে কেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com