scorecardresearch

বড় খবর

Explained: রফতানিতে ৪০ হাজার কোটি মার্কিন ডলারের লক্ষ্যমাত্রা পূরণ ভারতের, এর তাৎপর্য কী?

শুধু মাইলফলক ছোঁয়াই না। দেশের রফতানি বেড়েছে ২১ শতাংশ। এর আগে দেশে পণ্য রফতানির সর্বোচ্চ পরিমাণ ছিল ৩৩ হাজার কোটি মার্কিন ডলার।

Coal Shortage

দেশবাসীকে বুধবার খুশির খবর দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। চলতি অর্থবর্ষে দেশ ৪০ হাজার কোটি মার্কিন ডলার পণ্য রফতানির লক্ষ্যমাত্রা পূরণ করেছে। এজন্য দেশের কৃষক, তাঁতশিল্পী, ক্ষুদ্র এবং মাঝারি শিল্পের সঙ্গে যুক্ত মানুষজন, উত্পাদক, রফতানিকারক-সহ সংশ্লিষ্ট সবপক্ষকে প্রধানমন্ত্রী ধন্যবাদ জানিয়েছেন। বুধবার এই প্রসঙ্গে মোদী টুইট করেন, ‘এই প্রথম ভারত ৪০ হাজার কোটি মার্কিন ডলার পণ্য রফতানির লক্ষ্যমাত্রা স্থির করেছিল। সেই লক্ষ্য পূরণ করেছে। আত্মনির্ভর ভারতের পথে হাঁটতে শুরু করা দেশবাসীর এটা একটা বড় মাইলফলক অতিক্রম।’

শুধু মাইলফলক ছোঁয়াই না। দেশের রফতানি বেড়েছে ২১ শতাংশ। এর আগে দেশে পণ্য রফতানির সর্বোচ্চ পরিমাণ ছিল ৩৩ হাজার কোটি মার্কিন ডলার। ২০১৯ সালে কোভিড পরিস্থিতিতে দেশ লকডাউনে চলে যায়। তার আগে এই লক্ষ্যমাত্রা পূরণ করেছিল ভারত। এবার দেখা গেল, করোনা পরিস্থিতিতে দেশের রফতানি বেড়েছে। কারণ হিসেবে বিশেষজ্ঞরা মনে করছেন, ভারতে করোনা কখনও বেশ কয়েকটি দেশের মতো বড় আকারে আছড়ে পড়েনি। দ্বিতীয় কারণ হল, করোনা যেটুকু ক্ষতি করেছে, দেশ তার আর্থিক নীতির মাধ্যমে সেই ক্ষতি পুষিয়ে দিয়েছে।

কোন কোন ক্ষেত্রের রফতানি বেড়েছে?
ইঞ্জিনিয়ারিং পণ্যের রফতানি গত ১১ মাসে ৪৯.৭ শতাংশ বেড়েছে। ইলেকট্রনিক্স দ্রব্যের রফতানি বেড়েছে ৪২.৮ শতাংশ। গয়না এবং রত্নের রফতানি বেড়েছে ৫৭.৩ শতাংশ। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেল আমদানি বৃদ্ধির সঙ্গেই পেট্রোলিয়ামজাত পণ্যের রফতানি বেড়েছে ১৪৭.৬ শতাংশ।

কোন কোন ক্ষেত্রের আমদানি বেড়েছে?
তবে শুধুমাত্র দেশের রফতানিই বাড়েনি। বেড়েছে পণ্য আমদানিও। যার পরিমাণ ৫৫ হাজার কোটি মার্কিন ডলার। গত ১১ মাসে যেসব পণ্য আমদানির পরিমাণ বেড়েছে, সেগুলো হল অপরিশোধিত তেল, কয়লা, গয়না, ইলেকট্রনিক্স দ্রব্য, রাসায়নিক দ্রব্য। তার মধ্যে অপরিশোধিত খনিজ তেল এবং কয়লার দাম বিশ্ববাজারে বেড়ে গিয়েছে। তার ফলে ভারতের আমদানিকৃত পণ্যের আর্থিকমূল্যও বেড়েছে। গত ১১ মাসে রফতানির তুলনায় আমদানির ঘাটতিও রেকর্ড বৃদ্ধি পেয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: India sets 400 billion export record