scorecardresearch

বড় খবর

Explained: বিশ্বকাপ ফুটবল খেলতে চায় ভারত, কী করতে হবে এজন্য?

পরবর্তী বিশ্বকাপে এবারের চেয়ে অতিরিক্ত ১৬টি দল অংশ নেওয়ার সুযোগ পাবে।

Explained: বিশ্বকাপ ফুটবল খেলতে চায় ভারত, কী করতে হবে এজন্য?

বিশ্বকাপ ফুটবল শেষ। এশিয়া, আফ্রিকার একের পর এক দেশ বিশ্বকাপে ভালো খেলছে। এবারই যেমন মরক্কো সেমিফাইনালে উঠেছিল। ভারতে ফুটবল বেশ জনপ্রিয়। এখন অনেকেরই তাই প্রশ্ন, ফিফা বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ভারতের কী লাগবে? চায়ের দোকান থেকে আড্ডার ঠেক, সর্বত্র প্রশ্নটা এতদিন ঘুরছিল। এবার সংসদেই তুলে ফেলেছেন কেরলের এক সাংসদ। চলুন দেখে নিই, বিশ্বকাপ ফুটবলে খেলতে ভারতের কী লাগবে?

গত ২০ ডিসেম্বর সংসদের প্রশ্নোত্তরে, কেরলের সাংসদ ভিকে শ্রীকান্দন যুব বিষয়ক ও ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরের কাছে একটি প্রশ্ন উত্থাপন করেন। অন্যান্য বিষয়গুলোর মধ্যে, তাঁর জিজ্ঞাস্য ছিল, ‘পরবর্তী ফিফা বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য কার্যকরী পদক্ষেপ নেওয়ার কথা ভারত সরকার বিবেচনা করছে কি না? যদি করে, তবে কী সেই পদক্ষেপ?’

কেমন হবে পরবর্তী বিশ্বকাপ?
পরবর্তী ফিফা বিশ্বকাপ ফুটবল হবে চার বছর পর, ২০২৬ সালে। এবার যতগুলো দল অংশগ্রহণ করেছিল, তার চেয়ে ১৬টি বেশি দল ওই বিশ্বকাপ খেলবে। সবমিলিয়ে অংশ নেবে ৪৮টি দল। আয়োজক দেশগুলো হল কানাডা, মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্র। ফিফা এখনও গ্রুপ ফরম্যাট চূড়ান্ত করেনি। প্রেসিডেন্ট ইনফান্তিনো সম্প্রতি বলেছিলেন, ১৬টি গ্রুপ থাকবে। প্রতিটি গ্রুপে থাকবে তিনটি করে দল। যদিও ফরম্যাট আদৌ তেমন হবে কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে অনেক বিশেষজ্ঞরই। এশিয়ান ফুটবল ফেডারেশন (এএফসি)-ই যেমন ওই ফরম্যাটে নারাজ।

আরও পড়ুন- ছড়াচ্ছে করোনা, তীব্র উদ্বেগ কেন্দ্রের, কী বলছেন বিশেষজ্ঞরা?

সামনে কঠিন রাস্তা

যাইহোক, একটি বড় টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জনের জন্য ভারতকে অনেক চেষ্টা করতে হবে। অংশগ্রহণকারী দলের সংখ্যা বাড়ায় বড় সুযোগ থাকছে এশিয়ান দলগুলোর। তবে, বর্তমান পারফরম্যান্সের কথা ভাবলে বলতে হয়, ভারতীয় পুরুষ ফুটবল দল এখনও অংশগ্রহণের দরজা থেকে অনেক দূরে। সর্বশেষ ফিফা র‍্যাংকিং অনুযায়ী, ভারতের স্থান বিশ্বে ১০৬। এশিয়ায় কিরগিজ প্রজাতন্ত্র, ভিয়েতনাম এবং লেবাননের মতো দলগুলোরও পিছনে। এশিয়ার মধ্যেই ভারতের স্থান ১৯তম। এর মানে হল, এশীয় ফুটবল সংস্থার আটটি স্লটের প্রস্তাব মেনে বিশ্বকাপে স্থান পেতে গেলেও ভারতকে যোগ্যতা অর্জন পর্বে বড় কিছু করে দেখাতে হবে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: India want to qualify for the fifa world cup