বড় খবর

বিদেশে বসবাস করেন এক কোটির বেশি ভারতীয়, জানাচ্ছে বিদেশ মন্ত্রক

সবচেয়ে বেশি অনাবাসী ভারতীয় রয়েছেন সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউনাইটেড আরব এমিরেটস বা ইউএই), যেখানকার ৩৪ লক্ষ ২০ হাজার ভারতীয় বাসিন্দা পৃথিবীর সমস্ত অনাবাসী ভারতীয়দের এক চতুর্থাংশ।

indians abroad nri
প্রতীকী ছবি
লোকসভায় ভারতের বিদেশ মন্ত্রক দ্বারা পেশ করা পরিসংখ্যান অনুযায়ী, বর্তমানে বিদেশে বসবাস করছেন ১ কোটি ৩৬ লক্ষেরও বেশি ভারতীয় নাগরিক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) তথ্য উদ্ধৃত করে বিদেশ মন্ত্রক জানিয়েছে, ২০১৮-১৯ সালে প্রবাসী ভারতীয়দের কাছ থেকে প্রেরিত অর্থ হিসেবে গৃহীত হয়েছে ৭৬.৪ বিলিয়ন ডলার (আন্দাজ ৫৫ হাজার কোটি ১৮ লক্ষ টাকা)। ২০১৯-২০ (এপ্রিল থেকে সেপ্টেম্বর) আর্থিক বর্ষে ইতিমধ্যে জমা পড়েছে ৪১.৯ বিলিয়ন ডলার (প্রায় ৩০ হাজার কোটি ৩৮ লক্ষ টাকা)।

সবচেয়ে বেশি অনাবাসী ভারতীয় রয়েছেন সংযুক্ত আরব আমিরশাহিতে (ইউনাইটেড আরব এমিরেটস বা ইউএই), যেখানকার ৩৪ লক্ষ ২০ হাজার ভারতীয় বাসিন্দা পৃথিবীর সমস্ত অনাবাসী ভারতীয়দের এক চতুর্থাংশ। এর পরেই তালিকায় রয়েছে সৌদি আরব (২৫ লক্ষ ৯৪ হাজার ৯৪৭), মার্কিন যুক্তরাষ্ট্র (১২ লক্ষ ৮০ হাজার), কুয়েত (১০ লক্ষ ২৯ হাজার ৮৬১), ওমান (৭ লক্ষ ৭৯ হাজার ৩৫১), কাতার (৭ লক্ষ ৫৬ হাজার ৬২), নেপাল (৫ লক্ষ), ব্রিটেন (৩ লক্ষ ৫১ হাজার), সিঙ্গাপুর (৩ লক্ষ ৫০ হাজার), এবং বাহরেইন (৩ লক্ষ ২৩ হাজার ২৯২)।

indians abroad nri

এছাড়াও, ২০১৫ থেকে শুরু করে ২০১৯-এর ডিসেম্বর পর্যন্ত বিশ্বের ১২৫টি দেশ থেকে ২১,৯৩০ জন ভারতীয়র মরদেহ দেশে ফেরত আনা হয়েছে। বিদেশ থেকে ভারতীয়দের মরদেহ বা দেহাবশেষ ফেরত আনার জন্য কোনও আলাদা সরকারি বিভাগ রয়েছে কিনা, সেই প্রশ্নের উত্তরে এই তথ্য দেয় বিদেশ মন্ত্রক। আরও জানানো হয় যে বিদেশ মন্ত্রকের সিপিভি (CPV, অথবা কনসুলার, পাসপোর্ট অ্যান্ড ভিসা) বিভাগ বিদেশে সমস্ত ভারতীয় মিশন এবং দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখে বিদেশে মৃত ভারতীয়দের দেহ তাঁদের নিজের দেশে বা শহরে পৌঁছে দিতে।

বিদেশ মন্ত্রক জানায় যে বিদেশে মৃত ভারতীয় নাগরিকদের পরিবার পরিজনের সঙ্গে ক্রমাগত যোগাযোগ রাখে দূতাবাস বা মিশন, যাতে মৃত্যুর পর প্রয়োজন এবং মৃতের শেষ ইচ্ছা ও স্থানীয় আইন অনুযায়ী ভারতে ফেরানো অথবা স্থানীয় সৎকারের ব্যবস্থা করা যায়। এই প্রক্রিয়া ত্বরান্বিত করতে ভারত সরকারের পক্ষ থেকে যোগাযোগ রাখা হয় বিদেশি স্পনসর এবং স্থানীয় প্রশাসনের সঙ্গেও, যাতে প্রয়োজনে ইন্ডিয়ান কমিউনিটি ওয়েলফেয়ার ফান্ডের মাধ্যমে অর্থসাহায্যও করা যায় কোনও পরিবারকে।

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Indians living abroad nri uae lok sabha mea

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com