ভারতের ভ্যাকসিন চাহিদায় নেই ফাইজার টিকা

আগামি সপ্তাহ থেকেই সে দেশে টিকা উপলব্ধ করবে ফাইজার-বায়োএনটেক। তবে ফাইজার টিকা নিয়ে বিশেষ উৎসাহ দেখায়নি ভারত।

By: Kaunain Sheriff M New Delhi  December 3, 2020, 2:31:54 PM

মার্কিন সংস্থা ফাইজার ভ্যাকসিন দেশের জনসাধারণের জন্য উপলব্ধ করতে অনুমোদন দিয়েছে ব্রিটেন। আগামি সপ্তাহ থেকেই সে দেশে টিকা উপলব্ধ করবে ফাইজার-বায়োএনটেক। তবে ফাইজার টিকা নিয়ে বিশেষ উৎসাহ দেখায়নি ভারত। দেশের ভ্যাকসিন বিশেষজ্ঞদের টিকা চাহিদার তালিকায় নেই এই মার্কিন ভ্যাকসিন।

ভারত এই টিকা নেওয়ার বিষয়ে আগ্রহ দেখায়নি বিশেষ তার প্রধান কারণ সংরক্ষণের নিয়ম। এই টিকা সংরক্ষণের জন্য মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার প্রয়োজন। সাধারণত ভ্যাকসিন সংরক্ষণের জন্য ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা প্রয়োজন হয়। তবে এই টিকার সংরক্ষণ নিয়ম আলাদা। এত কম সময়ে সেই পরিকাঠামো তৈরি ভারতের পক্ষে সম্ভব নয়।

দেশের ভ্যাকসিন প্রশাসনের উচ্চপদস্ত বিশেষজ্ঞ দলের প্রধান ভি কে পাল বলেন, “আমি জানি যে এই ফাইজার ভ্যাকসিন বিপুল সংখ্যায় পাওয়া যাবে না যদি প্রয়োজন পরে তখন দেখা যাবে। আমাদের অন্য পরিকল্পনা রয়েছে নিজেদের মত করে।”

ভারতে কোভিশিল্ড টিকা, ভারত বায়োটেক ও জাইডাস ক্যাডিলারের আরেক টিকা, কোভ্যাকসিন, রুশ টিকা স্পুটনিক ভি-এর শেষ ধাপের ট্রায়াল চলছে। ভি কে পালের কথায়, “আমাদের এই পাঁচ ভ্যাকসিন নিয়ে উচ্চ প্রত্যাশা রয়েছে। এই ভ্যাকসিনগুলি বিপুল পরিমানেও পাওয়া যাবে। আমরা খুব সহজেই অতিমারীকে নিয়ন্ত্রণে আনতে পারব।”

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Indias wishlist pfizer vaccine not the top similar vaccine takes place

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
বিশেষ খবর
X