বিদেশ যাত্রার বিমান চলাচলে কেন অনুমতি দিল না ডিজিসিএ?

আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হতে পারে যে মূল বিষয়ের উপর ভিত্তি করে তা হল গন্তব্য দেশ ভারতীয় নাগরিকদের নিজেদের সীমান্তে প্রবেশের অনুমতি দিচ্ছে কিনা।

By: Pranav Mukul
Edited By: Tapas Das New Delhi  Published: July 5, 2020, 2:59:49 PM

ভারতের উড়ান নিয়ন্ত্রক সংস্থা ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাসোসিয়েশন (ডিজিসিএ) ৩ জুলাই শুক্রবার আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা ৩১ জুলাই পর্যন্ত বাড়িয়ে দিয়েছে। এর আগে এই নিষেধাজ্ঞা ছিল ১৫ জুলাই পর্যন্ত, এবার আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান চলাচল আরও পিছিয়ে দেওয়া হয়েছে।

ডিজিসিএ নিষেধাজ্ঞার সময়সীমা আরও বাড়াল কেন?

বরিষ্ঠ সরকারি আধিকারিকদের মতে, এই নিষেধাজ্ঞা বাড়ানোর কারণ হল, মনে করা হচ্ছে, ঠিক মত আন্তর্জাতিক বিমান চলাচলের জন্য প্রস্তুত হতে ভারতের আরও সময় লাগবে।

আন্তর্জাতিক বিমান চলাচল শুরু হতে পারে যে মূল বিষয়ের উপর ভিত্তি করে তা হল গন্তব্য দেশ ভারতীয় নাগরিকদের নিজেদের সীমান্তে প্রবেশের অনুমতি দিচ্ছে কিনা, বা গত কয়েক মাস ধরে যে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল তা অপসারণ করছে কিনা।

ভারতের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না। ৪ জুলাই শনিবার ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬,৪৮,৩১৫- যা রাশিয়ার থেকে সামান্যই কম। জন হপকিন্স ইউনিভার্সিটির গ্লোবাল করোনাভাইরাস ড্যাশবোর্ডের হিসেবে রাশিয়ার আক্রান্তের সংক্যা ৬৭৩৫৬৪। তারাই বিশ্বের আক্রান্তের সংখ্যায় তৃতীয়। ২ জুলাই ভারতে মোট ২২ হাজারের বেশি করোনা সংক্রমণ ধরা পড়েছে।

সারা পৃথিবীতে আমেরিকায় করোনা আক্রান্তের সংখ্যা ২৮ লক্ষের কাছাকাছি, এর পরেই রয়েছে ব্রাজিল (১৫ লক্ষের উপর। সারা পৃথিবীতে করোনায় সংক্রমিতের সংখ্যা ১.১ কোটি এবং জন হপকিন্সের হিসেব অনুসারে মৃত্যু হয়েছে ৫.২৫ লক্ষের বেশি মানুষের।

ভারতীয়দের জন্য বিধিনিষেধ কোনও দেশেই কি শিথিল হয়েছে?

অনেক দেশ তাদের সীমান্ত পর্যটনের জন্য খুলে দিলেও, ভারত, আমেরিকা ও ব্রাজিলকে তারা এ তালিকা থেকে বাদ রেখেছে।

ইউরোপিয় ইউনিয়নের ২৭টি দেশ এক গোষ্ঠী প্রাথমিক ভাবে ১৪ টি নিরাপদ দেশের একটি তালিকা এ সপ্তাহের গোড়ায় প্রস্তুত করেছে। এই দেশগুলি থকেে অত্যাবশ্যকীয় কাজ ছাড়াও ভ্রমণার্থীদের অনুমতি দেওয়া হবে। এই তালিকা প্রতি দু সপ্তাহে পর্যালোচনা করা হবে।

ব্রিটেন সরকার ৫৯টি দেশের সঙ্গে একটি ভ্রমণ করিডোর বানিয়েছে। এখানকার যাত্রীরা ১০ জুলাই থেকে দেশে প্রবেশ করতে পারবেন এবং তাঁদের আইসোলেশনে থাকতে হবে না। তবে যদি ব্রিটেনে আসার আগের ১৪ দিনের মধ্যে তাঁরা তালিকাভুক্ত দেশ ছাড়া অন্য জায়গায় ভ্রমণ করে থাকেন, তাহলেই এই নীতি প্রযোজ্য। ভারতীয়দের মধ্যে ব্রিটেন জনপ্রিয় গন্তব্য হওয়া সত্ত্বেও ব্রিটেনের নিরাপদ দেশের তালিকায় ভারতের নাম নেই।

ভারতও কি ভ্রমণ করিডোর তৈরির কথা ভাবছে?

২ জুলাই বৃহস্পতিপাব এয়ারপোর্ট অথরিটি অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অরবিন্দ সিং সাংবাদিকদের বলেন, আমেরিকা, কানাড়া ও কয়েকটি ইউরোপিয় দেশের সঙ্গে ট্রাভেল বাবল তৈরির ব্যাপারে কথাবার্তা অনেকটা এগিয়েছে। আমেরিকার ইউনাইটেড এয়ারলাইনস ১০ জুলাই, ১২ জুলাই, ও ১৫ জুলাই দিল্লি-নিউইয়র্ক যাত্রীবাহী বিমান চালানোর কথা ঘোষণা করেছে। তবে এই বিমান সংস্থাকে আমেরিকা থেকে ভারতে যাত্রী বহনের অনুমতি দেওয়া হয়নি।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

International flight ban dgca

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X