বড় খবর

মাস্কের পর কি গ্লাভস? কী বলছেন বিশেষজ্ঞরা?

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিভিন্ন বিশেষজ্ঞরা বলেছেন, সংক্রমিতদের থেকে দেহরস যাতে না ছড়ায়, সে কারণে কেবল স্বাস্থ্যকর্মীদেরই দস্তানা ব্যবহার করা উচিত।

প্রতীকী ছবি

প্রাথমিকভাবে, কোভিড ১৯ রোগী, স্বাস্থ্যকর্মী ও সাফাইকর্মী ছাড়া বাকিদের মাস্ক ব্যবহার করা প্রয়োজন বোধ করা হচ্ছিল না। এখন ভারতের ও আমেরিকার স্বাস্থ্য কর্তৃপক্ষের সুপারিশ ষে কেউ বাইরে বেরোলেই মাস্ক ব্যবহার করা উচিত। তাহলে কি এবার সঙ্গে দস্তানাও ব্যবহারের কথা উঠবে! না। এ ব্যাপারে পূর্ববর্তী বক্তব্যই বহাল রয়েছে।

মাস্ক ব্যবহার নিয়ে নানা মুনির নানা মত কেন?

কোভিড ১৯ রোগী ও স্বাস্থ্যকর্মীদের জন্য দস্তানা ব্যবহার জরুরি, সাধারণ মানুষকে এ ব্যাপারে কোনও নির্দেশ দেওয়া হয়নি।

কোনও মেডিক্যাল টিমের সদস্যকে দস্তানা পরতে হবে, কারণ তাঁর সবসময়েই কোনও সংক্রমিত সারফেস স্পর্শ করার ও সেখান থেকে অন্য জায়গায় স্পর্শ করবার সম্ভাবনা থেকেই যায়। সে কারণে মাঝেমাঝেই তাঁরা ডিসপোজেবল দস্তানা বদলে নেন।

কোভিড ১৯ সংক্রমণের ইতিহাসবিহীন কোনও জায়গায় যাঁরা বাস করেন বা কাজ করেন, তাঁদের তেমন সম্ভাবনা নেই বললেই চলে।

উপসর্গবিহীন কোভিড ১৯ রোগীদের চিকিৎসায় চিনের প্রোটোকল কী?

তাঁদের যদি মনে হয় দস্তানা পরবেন, তাহলে তার সপক্ষে যুক্তি হবে তাঁরা হাতকে সংক্রমণমুক্ত রাখতে চাইছেন। পাল্টা যুক্তি আসবে, যদি তাঁরা বাইরের কোনও সংক্রমিত সারফেস স্পর্শ করেন, তাহলে এবার সেই দস্তানার মাধ্যমেই সংক্রমণ ছড়াবে।

এর মধ্যে তাঁদের নিজেদের সংক্রমিত হবার সম্ভাবনাও রয়েছে। সংক্রমিত স্থান স্পর্শ করবার পর নিজের মুখে হাত দিলে সেখান থেকেও সংক্রমিত হতে পারেন তাঁরা নিজেরাই।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিভিন্ন বিশেষজ্ঞরা বলেছেন, সংক্রমিতদের থেকে দেহরস যাতে না ছড়ায়, সে কারণে কেবল স্বাস্থ্যকর্মীদেরই দস্তানা ব্যবহার করা উচিত।

বাড়িতে তৈরি মাস্ক পরিষ্কার করে ফের ব্যবহার করা যায়?

কোনও কোনও বিশেষজ্ঞদের বক্তব্য, স্বাস্থ্যকর্মী ছাড়া অন্যরা যদি গ্লাভস ব্যবহার করেন, তাহলে তাঁরা তাঁদের হাত যে দূষিত হতে পারে তা নিয়ে কম সচেতন থাকবেন, অন্তত খালি হাতে কোনও কিছু স্পর্শ করলে যতটা সচেতন থাকবেন, তার চেয়ে কম।

সব মিলিয়ে হাতের স্বাস্থ্যরক্ষা- অর্থাৎ নিয়মিত সাবান ও জল দিয়ে বা অ্যালকোহল ভিত্তিক স্যানিটাইজার দিয়ে হাত ধোয়ার কোনও বিকল্প নেই। যদি হাত ধোয়া বা স্যানিটাইজ করার অবকাশ না থাকে, তাহলে সংক্রমণ এড়াতে দস্তানা ব্যবহার করা যেতে পারে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Explained news here. You can also read all the Explained news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Is gloves necessary for general people to avoid corona infection

Next Story
মাস্ক ব্যবহার নিয়ে নানা মুনির নানা মত কেন?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com