scorecardresearch

বড় খবর

Explained: ইজরায়েলের কী সেই বিতর্কিত আইন, যা নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী পদে প্রত্যাবর্তনের সুযোগ দিল?

আগামী সরকার শপথ নেওয়ার আগেই এখনও পর্যন্ত ইজরায়েলের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকার বলে পরিচিতি পেয়েছে। এমনটাই অভিযোগ বর্তমান প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিদের।

Explained: ইজরায়েলের কী সেই বিতর্কিত আইন, যা নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী পদে প্রত্যাবর্তনের সুযোগ দিল?
বেঞ্জামিন নেতানিয়াহু

ইজরায়েলের জনপ্রতিনিধিরা মঙ্গলবার বিভাজনমূলক আইন অনুমোদন করেছেন। যা প্রধানমন্ত্রী হিসেবে বেঞ্জামিন নেতানিয়াহুর প্রত্যাবর্তনের পথ প্রশস্ত করেছে। এই আইনের জেরে জায়োনিস্ট পার্টির বেজালেল স্মোট্রিচও প্রতিরক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন। নতুন আইন অনুযায়ী, কোনও ব্যক্তি অভিযুক্ত হলেও দোষী সাব্যস্ত হয়ে সাজা ভোগ না-করা পর্যন্ত মন্ত্রীর দায়িত্ব পালন করে যেতে পারবেন। এই বিতর্কিত আইন কর জালিয়াতির দায়ে দোষী সাব্যস্ত আলট্রা অর্থোডক্স শাস পার্টির নেতা আরিয়েহ ডেরির মন্ত্রী হওয়ার পথ প্রশস্ত করেছে। পাশাপাশি বিতর্কিত আইন তৈরির আগে দীর্ঘ আলোচনা, তর্ক-বিতর্ক চলেছে আইনসভায়। কিন্তু, দীর্ঘ বিতর্কের পরও সংশোধিত নতুন বিতর্কিত আইনের পক্ষে ৬৩ জন। আর, নতুন আইনের বিরুদ্ধে মাত্র ৫৫ জন ভোট দিয়েছেন।

কেন সংশোধনী এত বিতর্কিত?

এর মধ্যে স্মোট্রিচ অধিকৃত পশ্চিম তীরে বসতি সম্প্রসারণের প্রবল সমর্থক। তিনি প্রতিরক্ষামন্ত্রী হিসেবে পশ্চিম তীরের প্রশাসনিক ক্ষমতাও হাতে পাবেন। আর, যার জেরে বহু প্যালেস্তিনীয়র জীবন দুর্বিষহ হয়ে উঠবে। স্মোট্রিচের সঙ্গেই ডেরি দুই বছরের মধ্যে ইজরায়েলের অর্থমন্ত্রী হিসেবে কাজ করবেন বলে আশা করা হচ্ছিল। কিন্তু, ইজরায়েলের সুপ্রিম কোর্ট বলেছে যে আদালত ‘গণতন্ত্রের ঘাঁটি’ পরিচয় দিয়ে সংঘবদ্ধ হওয়া একদল বিজ্ঞানী, শিক্ষাবিদ এবং প্রাক্তন কূটনীতিকের আবেদন শুনবে। যাঁরা ডেরির নিয়োগের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে। ইজরায়েলের আইনসভা নেসেট জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে পুলিশের ক্ষমতা বৃদ্ধির পক্ষেও ভোট দিয়েছে। ইজরায়েলের নতুন পুলিশমন্ত্রী করা হতে পারে ইতামার বেন গভিরকে। তিনিও ডানপন্থী রাজনীতিবিদ। একইসঙ্গে, আরবদের বিরুদ্ধে তাঁর দীর্ঘ উসকানিমূলক বক্তব্যের জন্য নিন্দিতও। এভাবেই নেতানিয়াহু তাঁর উগ্র ডানপন্থী জোটের অংশীদারদের সঙ্গে নিয়ে নতুন সরকার চালানোর সিদ্ধান্ত নিয়েছেন।

আরও পড়ুন- করোনায় আগামী ৪০ দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ, কেন বলছে সরকার?

ইজরায়েলের জোট সরকার কীভাবে তৈরি হচ্ছে?

নেতানিয়াহু নির্বাচনে জয়ী হওয়ার পর প্রায় দুই মাস ধরে তাঁর জোটসঙ্গীদের সঙ্গে চুক্তি করেছেন। তাঁদের সমর্থনে সরকার গঠনের দাবি জানিয়েছেন। শীঘ্রই তাঁর নতুন সরকারে শপথ নেবে বলে মনে করা হচ্ছে। তাঁর এই সরকার ইজরায়েলের ইতিহাসে সবচেয়ে ডানপন্থী সরকার হিসেবে পরিচিত হবে। তবে, তার আগেই পরবর্তী সরকারকে তীব্র আক্রমণ করেছেন ইজরায়েলের বিদায়ী প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিদ। তিনি এই নতুন আইনি সংশোধন বা পরিবর্তনের পর বলেছেন যে নতুন সরকার শপথ নেওয়ার আগেই ‘এখনও পর্যন্ত ইজরায়েলের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত’ সরকার বলে প্রমাণিত হয়েছে।

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Israels controversial law which allowed benjamin netanyahu to return as prime minister