কোন ফি বৃদ্ধির প্রতিবাদে পথে নেমেছে জেএনইউ-এর পড়ুয়ারা?

জেএনইউএসইউ-এর প্রাক্তন সাধারণ সম্পাদক রাম নাগ বলছেন, এর আগেও ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়, কিন্তু ইউনিয়নের চাপে তা আর এগোতে পারে নি। যদিও এই হারে ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয় নি বলেও জানিয়েছেন তিনি।

By:
Edited By: Yajnaseni Chakraborty New Delhi  Published: November 11, 2019, 8:26:19 PM

গত ২৮ অক্টোবর থেকে দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) চলতে থাকা প্রতিবাদ সোমবার পৌঁছে গেল সমাবর্তন ভবনে, যেখানে সে সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। মূলত জেএনইউ-এর হোস্টেল ম্যানুয়ালের পরিবর্তনের বিরুদ্ধেই এই আন্দোলন, বিশেষ করে অত্যধিক ফি বাড়ানোর ক্ষেত্রে।

কেন বেড়েছে হোস্টেলের ফি?

ফি বৃদ্ধির বিষয়ে জেএনইউ কর্তৃপক্ষের বক্তব্য, গত ১৯ বছরে একবারও বাড়ানো হয়নি হোস্টেলের ফি। ডিন অফ স্টুডেন্টস উমেশ কদম এর আগে ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, এত বছর ধরে বাড়ানো হয় নি বলেই এবারে এতটা ফি বৃদ্ধি করতে হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন যে প্রতি বছর জেএনইউ-কে জল, বিদ্যুৎ, এবং সার্ভিস চার্জ বাবদ খরচ করতে হয় ১০ কোটি টাকা, যা এতদিন দেওয়া হতো ইউনিভার্সিটি গ্রান্টস কমিশনের (ইউজিসি) কাছ থেকে পাওয়া সাধারণ তহবিল থেকে।

এই টাকায় “হোস্টেলের রক্ষণাবেক্ষণ এবং উন্নতিসাধন” হতে পারে যদি ছাত্রছাত্রীরা এইসব পরিষেবার জন্য টাকা দেয়, বলেন রেজিস্ট্রার। বর্তমানে এই সমস্ত পরিষেবা বিনামূল্যে পায় ছাত্রছাত্রীরা।

কতটা বেড়েছে ফি?

নতুন হোস্টেল ফি কাঠামোর ফলে ছাত্রছাত্রীদের মাসে ১,৭০০ টাকা করে সার্ভিস চার্জ দিতে হবে। এই চার্জ আগে দিতে হতো না। সিঙ্গল রুমের জন্য মাসিক ভাড়া ২০ টাকা থেকে এক লাফে বেড়ে হয়েছে ৬০০ টাকা, এবং ডবল রুমের খরচ মাসিক ১০ টাকা থেকে বেড়ে হয়েছে ৩০০ টাকা।

jnu fee hike protest কী হারে বেড়েছে জেএনইউ হোস্টেলের ফি

কীভাবে প্রতিবাদ করছে জেএনইউ স্টুডেন্টস ইউনিয়ন (জেএনইউএসইউ)?

জেএনইউএসইউ-এর প্রাক্তন সাধারণ সম্পাদক রাম নাগ বলছেন, এর আগেও ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়, কিন্তু ইউনিয়নের চাপে তা আর এগোতে পারে নি। যদিও এই হারে ফি বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয় নি বলেও জানিয়েছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বার্ষিক রিপোর্টের তথ্য উদ্ধৃত করেই জেএনইউএসইউ জানিয়েছে, বিশ্ববিদ্যালয়ের ৪০ শতাংশ ছাত্রছাত্রীই আসে নিম্ন-আয় শ্রেণীভুক্ত পরিবার থেকে, এবং তাদের পক্ষে এই বর্ধিত ফি দেওয়া সম্ভব নয়।

গত সপ্তাহে বিশ্ববিদ্যালয়ের পাঁচজন প্রভোস্টের মধ্যে সকলেই হয় নতুন হোস্টেল ম্যানুয়ালের বিরুদ্ধে সই করা বিবৃতি দেন, অথবা পদত্যাগ করেন। এঁদের দায়িত্বে ছিল জেএনইউ-এর ১৮ টি হোস্টেল। কিন্তু এখন তাঁরা বলছেন, তাঁদের ওপর চাপ সৃষ্টি করে জেএনইউএসইউ। ছাত্র সংগঠনের সদস্যরাও জানিয়েছে, তারা দুটি পন্থা রেখেছিল পাঁচ প্রভোস্টের সামনে – হয় ম্যানুয়াল খারিজ করুন, নাহয় পদত্যাগ করুন।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Jnu student union protest hostel fee hike jnusu

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং