scorecardresearch

বড় খবর

Explained: কেজরিওয়াল টাকায় লক্ষ্মী-গণেশের ছবি চাইছেন, মুদ্রার নকশা কি তিনি ঠিক করেন?

বিজেপি দাবি করেছে, তাদের জন্যই হিন্দু দেবতাদের প্রতি আপের দৃষ্টিভঙ্গি বদলেছে। কংগ্রেস অভিযোগ করেছে, কেজরিওয়াল আসলে বিজেপি এবং আরএসএসের ‘বি-টিম’।

Explained: কেজরিওয়াল টাকায় লক্ষ্মী-গণেশের ছবি চাইছেন, মুদ্রার নকশা কি তিনি ঠিক করেন?

বুধবারই (২৬ অক্টোবর) দলের প্রধান অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্বে বেশ কিছু আম আদমি পার্টি (এএপি) নেতা দেশে ‘সমৃদ্ধি’ আনার জন্য মুদ্রায় দেবী লক্ষ্মী ও ভগবান গণেশের ছবি ছাপানোর পক্ষে সওয়াল করেছেন। এরপই বিজেপি দাবি করেছে, তারা অর্থাৎ গেরুয়া শিবিরের জন্যই হিন্দু দেবতাদের প্রতি আপের দৃষ্টিভঙ্গি বদলাচ্ছে। শুধু তাই নয়, তা ‘ইউ-টার্ন’ নিয়েছে। কংগ্রেস অভিযোগ করেছে, কেজরিওয়াল আসলে বিজেপি এবং আরএসএসের ‘বি-টিম’। চলুন, দেখে নিই এতদিন ধরে কারা ভারতীয় মুদ্রার নকশা এবং রূপবদলের সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় নোট-কয়েন দেখতে কেমন হবে, এই সিদ্ধান্ত কে নেয়?
ব্যাংক নোট এবং কয়েনের নকশা এবং তার পরিবর্তনগুলো ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI) এবং কেন্দ্রীয় সরকার ঠিক করে। মুদ্রার নকশায় যে কোনও পরিবর্তনের জন্য ছাড়পত্র দেয় RBI-এর কেন্দ্রীয় বোর্ড। পাশাপাশি, কেন্দ্রীয় সরকারের অনুমোদন তো লাগবেই। কারণ, মুদ্রার নকশায় পরিবর্তন কেন্দ্রীয় সরকারের এক্তিয়ারভুক্ত।

নোট ইস্যুতে আরবিআইয়ের ভূমিকা
কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ দল নিজেদের মধ্যে প্রথমে একটি নকশা তৈরি করে। যা RBI-এর কেন্দ্রীয় বোর্ডের সামনে রাখা হয়। ১৯৩৪ সালের রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া অ্যাক্টের ২২ নম্বর ধারা, আরবিআইকে ভারতে ব্যাংকনোট ইস্যু করার ‘একমাত্র অধিকার’ দেয়। আর ২৫ নম্বর ধারা অনুযায়ী, ‘ব্যাংক নোট’-এর নকশা, ফর্ম এবং উপাদান এমন হতে হবে যেগুলো RBI-এর কেন্দ্রীয় বোর্ডের সুপারিশ বিবেচনার পরে কেন্দ্রীয় সরকার দ্বারা অনুমোদিত হতে পারে।

আরও পড়ুন- সামনেই যুদ্ধ? অধিকৃত কাশ্মীরে নৃশংসতা চালালে যোগ্য জবাব পাবে পাকিস্তান, হুমকি রাজনাথের

আলাদা বিভাগ আছে
RBI-এর কারেন্সি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট- বর্তমানে ডেপুটি গভর্নর টি রবিশংকরের নেতৃত্বে- মুদ্রা ব্যবস্থাপনার মূল কাজ পরিচালনার দায়িত্বে রয়েছে। আরবিআইয়ের ওয়েবসাইট অনুযায়ী, ‘এই বিভাগ ব্যাংক নোটের নকশা করা, নোট এবং কয়েনের জন্য চাহিদার পূর্বাভাস দেওয়া, সারা দেশে ব্যাংকনোট এবং মুদ্রার সুষ্ঠু বণ্টন নিশ্চিত করে। সেই সব মুদ্রার প্রচলন, অযোগ্য এবং অচল মুদ্রা পুনরুদ্ধার করা, ব্যাংক নোটের অখণ্ডতা নিশ্চিত করে।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Kejriwal wants lakshmi ganesh on currency