কুন্নুরের অভিশপ্ত কপ্টার MI-17 V-5 গোষ্ঠীর! কোন দেশে, কীভাবে তৈরি এই হেলিকপ্টার

প্রথম ইউপিএ সরকার রাশিয়ার এক সংস্থাকে ২০০৮ সালে ৮০টি এমআই-১৭ বিমানের বরাত দিয়েছিল। এই চুক্তির মোট অর্থমূল্য ছিল ১.৩ বিলিয়ন মার্কিন ডলার।

MI-17 crash, CDS Bipin Rawat, IAF
এমন একটি এমআই-১৭ এদিন দুর্ঘটনার কবলে পড়েছিল।

IAF copter Crash in Tamilnadu: তামিলনাড়ুর কুন্নুরে ভেঙে পড়েছে বায়ুসেনার এমআই-১৭ (MI-17) হেলিকপ্টার। সেই কপ্টারে ছিলেন সস্ত্রীক সিডিএস বিপিন রাওয়াত এবং অন্য সেনাকর্তারা। আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন বিপিন রাওয়াত। জানা গিয়েছে দিল্লি থেকে কোয়েম্বাতুরের সুলুর বায়ুসেনা ঘাঁটিতে যাচ্ছিল এমআই-১৭ ভি-৫ (MI-17 V5) গোত্রের এই কপ্টার।  দুর্ঘটনাগ্রস্থ হেলিকপ্টারটি রাশিয়ায় তৈরি এবং বিশ্বের একাধিক দেশের বায়ুসেনার অংশ। সামরিক পরিবহণ হিসেবে ব্যবহৃত এই কপ্টার এমআই-৮/১৭ সিরিজের।

প্রথম ইউপিএ সরকার রাশিয়ার এক সংস্থাকে ২০০৮ সালে ৮০টি এমআই-১৭ বিমানের বরাত দিয়েছিল। এই চুক্তির মোট অর্থমূল্য ছিল ১.৩ বিলিয়ন মার্কিন ডলার। প্রথম ধাপে ২০১৩ সালে কিছু কপ্টার ভারত সরকারকে সরবরাহ করা হয়। শেষ ধাপে ২০১৮ সালে বাকি কপ্টার ভারতে এসেছে। এই এমআই-১৭ কপ্টারের রকমভেদ আছে। বাহিনী বহনের জন্য ৩৬ সিটের এক রকম, যন্ত্রাদি, খাদ্যদ্রব্য বা অস্ত্র সম্ভার বহনে এক রকম আর জরুরি প্রয়োজনে ভাসতে পারে, এমন রকমভেদ রয়েছে এই কপ্টারের। পাইলট, সহ-পাইলট এবং ফ্লাইট ইঞ্জিনিয়ার—এই সদস্যের ক্রু নিয়ে আকাশে ওড়ে এমআই-১৭।

সিঙ্গল রটোর (ডানা) এই হেলিকপ্টারের লেজেও একটা রটোর থাকে। এই কপ্টারের নাক ডলফিনের মতো। এই কপ্টারের পোর্টসাইড চওড়া স্লাইডিং ডোর  এবং অতিরিক্ত স্টারবোর্ডের স্লাইডিং ডোর। দু’পাশ দিয়ে খোলা যায় এমন দরজা।

৪ হাজার কেজি পর্যন্ত ভার বহনে সক্ষম এই কপ্টার মূল জ্বালানি ট্যাঙ্ক দিয়ে ৬৭৫ কিমি উড়তে পারে। এর সঙ্গেই জুড়ে রয়েছে দুটি অতিরিক্ত জ্বালানি ট্যাঙ্ক। এই ট্যাঙ্কগুলো দিয়ে প্রায় ১২০০ কিমি উড়তে সক্ষম এমআই-১৭। এই কপ্টারের আকশপথে সর্বোচ্চ গতি ঘণ্টায় ২৫০ কিমি আর জলপথে সর্বোচ্চ গতি ২৩০ কিমি। চণ্ডীগড়ে বায়ুসেনার বেসেই চলে এই কপ্টারের রক্ষণাবেক্ষণ এবং মেরামতির কাজ।     

এদিকে, বুধবার দুপুর তামিলনাড়ুর নীলগিরি জেলায় ১২টা নাগাদ তামিলনাড়ুতে ভেঙে পড়ে সেনা হেলিকপ্টার। দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারে ছিলেন সস্ত্রীক চিফ অফ ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত-সহ বেশ কয়েকজন শীর্ষ সেনা আধিকারিক। এখনও পর্যন্ত সরকারিভাবে মৃত্যুর কোনও নিশ্চিত খবর পাওয়া যায়নি। দ্রুত ঘটনাস্থলে পৌঁছেছেন সেনাকর্তারা। আশঙ্কাজনক অবস্থায় ওয়েলিংটন বেস হাসপাতালে ভর্তি রাওয়াত-সহ অন্যরা। রাওয়াতের চিকিৎসায় গড়া হয়েছে মেডিক্যাল বোর্ড। জানা গিয়েছে ভেঙে পড়ার পর আগুন ধরে যায় সেই কপ্টারে।

সূত্রের খবর, ওই চপারে ছিলেন ১৪ জন। এঁদের অনেকেই মৃত। বেশ কয়েকজন গুরুতর জখম। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে তাঁদের পরিচয় এখনও জানা যায়নি।

ভারতীয় বায়ুসেনা টুইট করে জানিয়েছে, “একটি IAF Mi-17V5 হেলিকপ্টার, যাতে সিডিএস জেনারেল বিপিন রাওয়াত ছিলেন, তামিলনাড়ুর কুন্নুরের কাছে আজ দুর্ঘটনার সম্মুখীন হয়েছে৷ দুর্ঘটনার কারণ জানতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Know the design behind the mi 17 helicopter which faced accident today in tn national

Next Story
নাগাল্যান্ড-কাণ্ডে নড়েচড়ে উঠেছে AFSPA, কেন?