কুণাল কামরার উড়ানে নিষেধাজ্ঞা ৬ মাস থেকে কমে ৩ মাস হয়ে গেল কী করে?

দিল্লি হাইকোর্টে কুণাল কামরার করা আবেদনের শুনানি চলাকালীন ইন্ডিগোর তৈরি করা কমিটির তরফ থেকে আদালতে জানানো হয় কমিটি কামরার তিন মাসের উড়ানে নিষেধাজ্ঞা মঞ্জুর করেছে।

By: Pranav Mukul
Edited By: Tapas Das New Delhi  Published: February 27, 2020, 3:53:43 PM

টিভি নিউজ অ্যাংকর অর্ণব গোস্বামীকে হেনস্থা করার দায়ে কমেডিয়ান কুণাল কামরার উপর ইন্ডিগো এয়ারলাইনস যে ৬ মাসের উড়ানে নিষেধাজ্ঞা জারি করেছিল তা কমিয়ে দিল ইন্ডিগোরই তৈরি করা একটি আভ্যন্তরীণ কমিটি। ২৮ জানুয়ারি থেকে ওই নিষেধাজ্ঞা কার্যকর হবে। মুম্বই থেকে লখনউগামী বিমানে এই ঘটনা ঘটেছিল।

তিন মাসের নিষেধাজ্ঞা আরোপ করা হয় লেভেল ওয়ান অপরাধের ক্ষেত্রে, যা সবচেয়ে কম গুরুত্বপূর্ণ।

দিল্লি হাইকোর্টে কুণাল কামরার আবেদন

দিল্লি হাইকোর্টে কুণাল কামরার করা আবেদনের শুনানি চলাকালীন ইন্ডিগোর তৈরি করা কমিটির তরফ থেকে আদালতে জানানো হয় কমিটি কামরার তিন মাসের উড়ানে নিষেধাজ্ঞা মঞ্জুর করেছে। সংবাদসংস্থা পিটিআই এ কথা জানিয়েছে।

ইন্ডিগোর নিষেধাজ্ঞা জারির পর অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ সিং পুরী টুইটারে অন্য বিমানসংস্থাগুলিকেও কামরার উপর একই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করার পরামর্শ দেন।

এর পরই এয়ার ইন্ডিয়া, স্পাইসজেট এবং গোএয়ার সংস্থা কুণাল কামরার উপর অনির্দিষ্টকালের জন্য উড়ানে নিষেধাজ্ঞা আরোপ করে। ভিস্তারা ও এয়ারএশিয়া সে সময়ে কামরার বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেসের ইমেলে পাঠানো প্রশ্নের উত্তর দেয়নি ইন্ডিগো। এয়ারলাইনের এক আধিকারিককে টেক্সট মেসেজ করা হলে, তিনি বলেন বিষয়টি যেহেতু বিচারাধীন, সে কারণে কোনও মন্তব্য করা সম্ভব নয়।

উড়ানে নিষেধাজ্ঞার নিয়মে কী বলা হয়েছে

২০১৭ সালে সরকার বিমানযাত্রীদের হানিকারক ব্যবহার আটকাতে কিছু নিয়ম তৈরি করে এবং উড়ানে নিষেধাজ্ঞা সম্পর্কিত নির্দেশিকা তৈরি করে।

নিয়ম অনুসারে অসদব্যবহারের বিষয়ে দায়িত্বপ্রাপ্ত পাইলটকে অভিযোগ জানাতে হয়, যে বিষয়ে তদন্ত করে বিমান সংস্থার তৈরি করা আভ্যন্তরীণ কমিটি।

তদন্ত চলাকালীন আইন মোতাবেক সংশ্লিষ্ট এয়ারলাইন ওই যাত্রীর উপর নিষেধাজ্ঞা জারি করার অধিকারী। ৩০ দিনের মধ্যে কমিটিকে বিষয়টি নির্ধারণ করতে হয় এবং নিষেধাজ্ঞার সময়সীমাও স্থির করতে হয়।

উচ্ছৃঙ্খল আচরণের তিনটি পর্যায় রয়েছে। প্রথম পর্যায়ে মৌখিক উচ্ছৃঙ্খলতা, যার জেরে তিন মাস নিষেধাজ্ঞা জারি হতে পারে, দ্বিতীয় পর্যায় শারীরিক উচ্ছৃঙ্খলতা যার জেরে ৬ মাস উড়ানে নিষেধাজ্ঞা জারি হতে পারে এবং তৃতীয় ধাপ হল জীবনের ঝুঁকি সমন্বিত আচরণ, যার জেরে অন্তত দু বছর উড়ানে নিষেধাজ্ঞা জারি হবে।

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Kunal kamra indigo no fly 6 months to 3 months rules and regulations indigo

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
রাশিফল
X