মেসি কি বার্সেলোনা ছাড়ছেন?

বার্সা ও রিয়াল মাদ্রিদের মত দলগুলির সঙ্গে রাজনীতির জগতের যোগাযোগ অতি ঘনিষ্ঠ এবং যাঁরা উঁচু পদে বসে রয়েছেন, তাঁরা খেলোয়াড়দের ক্ষমতায় খুশি নন।

By: Shamik Chakrabarty
Edited By: Tapas Das New Delhi  July 5, 2020, 1:37:37 PM

২০০১ সালে লায়োনেল মেসি যখন বার্সেলোনা ফুটবল ক্লাবে পা রাখেন, তখন তাঁর বয়স ছিল ১৪। সিনিয়র টিমের হয়ে ৪৪১ টি গোল করেেন তিনি (ক্লাব ও দেশের হয়ে তাঁর মোট গোল সংখ্যা ৭০০)। স্পেনের বিভিন্ন রিপোর্টের উপর যদি ভরসা রাখা যায়, তাহলে চাকা এবার ঘুরছে। সর্বসময়ের সেরা ফুটবলারের অন্যতম মেসি আগামী বছর বার্সার সঙ্গে চুক্তি পুনর্নবীকরণ নাও করতে পারেন।

 সমস্যাটা কী?

স্পেনের রেডিও নেটওয়ার্ক Cadena Ser-এর বক্তব্য অনুসারে বার্সেলোনার ইতিহাসের সেরা ফুটবলার তাঁর চুক্তি আর বাড়ানোর প্রস্তাব নাকচ করে দিয়েছেন। এবারের চুক্তি শেষ হচ্ছে ২০২১-এ। দেড় দশকের বেশি সময় ধরে অনেক চুক্তির পুনর্নবীকরণ করেছেন মেসি। শেষ চুক্তি হয়েছিল ২০১৭ সালে। ইএসপিএন জানিয়েছে বার্সেলোনার বোর্ডের সঙ্গে বারংবার সংঘাতের কারণেই এবার ধৈর্য্য হারিয়েছেন ৩৩ বছরের মেসি।

বোর্ডের সঙ্গে মেসির সংঘাত কী নিয়ে?

ইএসপিএন-এর রিপোর্ট অনুসারে মেসি ক্লাবের ফ্রন্ট অফিস নিয়ে তিতিবিরক্ত। বারবার মিডিয়ায় ক্লাবের বিভিন্ন ঘটনার জন্য তাঁকে দায়ী করে খবর ফাঁস হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে এ বছরের গোড়ায়। এর মধ্যে কোচ আর্নেস্তো ভালভেরদের চাকরি যাওয়ার ঘটনাও রয়েছে। এ ছাড়াও দলের মান নিয়েও তিনি সন্তুষ্ট নন।

তবে মেসি ও বার্সেলোনার সঙ্গে সংঘাতের শুরু করোনাভাইরাস জনিত অতিমারীর জেরে বেতন হ্রাস নিয়ে। স্পেনের সংবাদমাধ্যম জানিয়েছে, খেলোয়াড়দের বেতন হ্রাসের জন্য তাঁদের উপর অতিরিক্ত চাপ দেওয়া হয়েছিল। মেসির সঙ্গে ক্লাবের সপ্তাহে ৫০০০০০ পাউন্ডের চুক্তি রয়েছে বার্সার।

 মেসি কি বেতনহ্রাসে অনিচ্ছুক ছিলেন?

গোটা ব্যাপারটা কিছুটা অস্পষ্ট, এবং মেসি বেতনহ্রাসের বিরুদ্ধে, এমন একটা ধারণা তৈরি করার চেষ্টা হয়েছে।

মার্চে মেসি জানিয়েছিলেন তিনি ও তাঁর দলের অন্য সদস্যরা ৭০ শতাংশ কম বেতন নেবেন। বার্সেলোনা প্রথম দলের তরফ থেকে প্রকাশিত এক প্রেস বিবৃতিতে জানানো হয়, “এ কথা জানানোর সময় এসেছে যে এই আপৎকালীন সময়ে আমরা ৭০ শতাংশ কম বেতন নেব, এবং একই সঙ্গে আমরা অনুদানও দেব যাতে ক্লাবের সব কর্মচারী যতদিন এ পরিস্থিতি থাকে, ততদিন ১০০ শতাংশ বেতন পান। আমরা সব সময়েই বেতন হ্রাসের পক্ষে ছিলাম, কারণ আমরা বুঝতে পারছি যে এ পরিস্থিতি স্বাভাবিক নয়।”

বিবৃতিতে একই সঙ্গে বলা হয়েছিল, “আমরা আশ্চর্য হইনি যে ক্লাব আমাদের অণুবীক্ষণের নিচে ফলেছে এবং আমরা সবসময়েই যা করতে চাই সে জন্য আমাদের উপর চাপ সৃষ্টি করছে।”

বার্সায় কি প্রভাব হারাচ্ছেন মেসি?

বার্সেলোনায় প্রভাব সৃষ্টিকারী হয়ে ওঠার অধিকার মেসি অর্জন করেছেন। কিন্তু বার্সা ও রিয়াল মাদ্রিদের মত দলগুলির সঙ্গে রাজনীতির জগতের যোগাযোগ অতি ঘনিষ্ঠ এবং যাঁরা উঁচু পদে বসে রয়েছেন, তাঁরা খেলোয়াড়দের ক্ষমতায় খুশি নন। বিশিষ্ট ওলন্দাজ ফুটবলার ও কোচ জোহান ক্রুয়েফ, যাঁকে বার্সেলোনার ফুটবল দর্শনের জনক বলে মনে করা হয়, তিনিও একই রকম পরিস্থিতির মধ্যে পড়েছিলেন। ১৯৯৬ সালে প্রথম দলের ম্যানেজার পদ থেকে তাঁকে বরখাস্ত করা হয়।

পরের মরশুমে পরিস্থিতি বদলাবে?

প্রাক্তন স্প্যানিশ সুপারস্টার ও কিংবদন্তী বার্সা মিডফিল্ডার জাভি হার্নান্ডেজ এখন কাতারের আল-সাদ ক্লাবের ম্যানেজার। বার্সেলোনার হোম স্টেডিয়াম ক্যাম ন্যু-র হেড কোচ কুইক সেতিয়েনের জায়গায় তিনি আসতে পারেন বলে খবর। মেসি ও জাভি বার্সায় অনেক বছর কাটিয়েছেন এবং দুজনে পরস্পরে ব্যক্তিগত বন্ধুও বটে। প্রাক্তন টিম মেট যদি ম্যানেজার হয়ে আসেন, তাহলে এ পরিস্থিতি কাটবে কিনা তা দেখার।

মেসির কি সত্যিই দল ছাড়া উচিত, কোনও সম্ভাব্য ক্লাব কি রয়েছে যাওয়ার?

খুব বেশি ক্লাব মেসিকে মেসির মত অর্থ দিতে পারবে না। প্যারিস সেন্ট জারমেন ও ম্যাঞ্চেস্টার সিটি, এই দুই ক্লাব রয়েছে। কিন্তু আর্জেন্টিনার ক্লাব নিওয়েলস ওল্ড বয়েজ ভাইস প্রেসিডেন্ট ক্রিস্টিয়ান ডি অ্যামিকোর কথা অনুসারে নিজের গৌরবময় অস্তের দিনগুলিতে তিনি নিজের ছেলেবেলার ক্লাব রোজারিওতে ফিরতে পারেন।

টিএনটি স্পোর্টসে ডিঅ্যামিকো বলেছেন, “আমি জানি না এটা অসম্ভব কিনা। এটা একেবারেই ওর ও ওর পরিবারের সিদ্ধান্ত। সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে সাহায্যের জন্য সম্ভাব্য সেরা প্রেক্ষিতগুলি থাকতে হবে। মারাদোনা যখন নেওয়েলে আসে, কেউ ভাবেইনি। আমার আশা লিওর ক্ষেত্রেও তেমন কিছু ঘটবে।”

 বারের ব্যলন ডিওর জয়ী লা লিগার উপর এর কী প্রভাব পড়বে?

মেসি বার্সেলোনা ছাড়লে স্পেনের শীর্ষ ফুটবল লিগ দরিদ্র হবে।

রিয়াল মাদ্রিদের কোচ জিনেদিন জিদান যেমন এক দিন সাংবাদিকদের বললেন, “আমি জানি না কী ঘটবে, তবে আমরা আশা করি তেমন কিছু ঘটবে না, আমরা লিগে সেরাটাই তো চাই।”

 

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Explained News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Lionel messi barcelona leaving chances

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X