scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

Explained: প্রধানমন্ত্রী সুনাকের জমানায় কোহিনুরের পর এবার উঠল শিবাজির তরোয়াল ফেরানোর দাবি

নথিতে শিবাজির তরোয়ালের ব্যাপারে বিস্তারিত লেখা রয়েছে।

Explained: প্রধানমন্ত্রী সুনাকের জমানায় কোহিনুরের পর এবার উঠল শিবাজির তরোয়াল ফেরানোর দাবি
শিবাজির তরোয়াল

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার পর ব্রিটেনের কাছে ভারতের দাবি ক্রমশ বাড়ছে। আগেই কোহিনুর হিরে ফেরানোর দাবি উঠেছিল। এবার শিবাজির তরোয়াল লন্ডন থেকে ফেরানোর দাবি উঠল। মহারাষ্ট্রে একনাথ শিন্ডের সরকার জানিয়েছে, ওই তরোয়াল ফেরানোর জন্য তারা চেষ্টা চালাচ্ছে। বর্তমানে ওই তরোয়াল লন্ডনের সেন্ট জেমস প্যালেসের রয়্যাল কালেকশন ট্রাস্টে মিউজিয়ামে সাজানো আছে।

সংস্কৃতি মন্ত্রীর কথা
সেকথা বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত হওয়ার পর মহারাষ্ট্রের সাংস্কৃতিক দফতরের মন্ত্রী সুধীর মুঙ্গান্তিওয়ার জানিয়েছেন, মহারাষ্ট্র সরকার ওই তরোয়াল ফেরানোর ব্যাপারে ঋষি সুনাকের দ্বারস্থ হবে। কারণ, ওই ‘জগদম্বা’ তরোয়ালের সঙ্গে মহারাষ্ট্রের মান-মর্যাদা জড়িত। সেকথা মাথায় রেখে ২০২৪ সালের মধ্যে ওই তরোয়াল ফেরানোর জন্য মহারাষ্ট্র সরকার চেষ্টা চালাচ্ছে।

রায়গড়ে রাজ্যাভিষেক
কারণ, রায়গড় দুর্গে শিবাজির রাজ্যাভিষেক হয়েছিল ১৬৭৪ সালের ৬ জুন। তার ৩৫০ বছর পূর্তি হবে ২০২৪ সালে। মুঙ্গান্তিওয়ার আরও জানিয়েছেন, সুনাক প্রধানমন্ত্রী হওয়ার পরই মহারাষ্ট্র সরকার ওই তরোয়াল ফেরাতে মোদী সরকারের দ্বারস্থ হয়েছে।

শিবাজির তরোয়ালের ইতিহাস
শিবাজির তরোয়াল নিয়ে বই লিখেছেন ইতিহাসবিদ ইন্দ্রজিৎ সাওয়ান্ত। বইটির নাম, ‘শোধ ভবানী তলোয়ারিচা’। তাঁর বইয়ে ইন্দ্রজিৎ সাওয়ান্ত শিবাজির তলোয়ারের হদিশ দিয়েছেন। তিনি জানিয়েছেন ১৮৭৫-৭৬ সালে ওই তরোয়াল ওয়েলসের রাজা সপ্তম এডোয়ার্ডকে দিয়েছিলেন চতুর্থ শিবাজি।

আরও পড়ুন- রাজীব হত্যাকাণ্ডে কোন আসামিদের মুক্তি দিল সুপ্রিম কোর্ট?

নথি বলছে
এই প্রসঙ্গে সাওয়ান্ত বলেন, ‘শিবাজি মহারাজের এই তলোয়ার করবীরের ছত্রপতির দখলে ছিল। তাঁর অস্ত্রাগারে কী কী অস্ত্র মজুত রয়েছে, তার তালিকা রয়েছে। সেখান থেকে এই তথ্য জানা গিয়েছে। সেই তালিকাতেই তরোয়ালটিকে ছত্রপতি শিবাজি মহারাজের বলে দাবি করা হয়েছে। তরোয়ালটিতে কয়টি হিরে রয়েছে, তা-ও সেখানে বলা আছে।’

উপহার বিনিময়
সাওয়ান্ত আরও বলেন, ‘চতুর্থ শিবাজির সঙ্গে রাজা সপ্তম এডোয়ার্ডের মুম্বইয়ে দেখা হয়েছিল। চতুর্থ শিবাজি সেখানেই রাজা সপ্তম এডোয়ার্ডকে শিবাজি মহারাজের তলোয়ার উপহার দিয়েছিলেন। আর, পালটা রাজা সপ্তম এডোয়ার্ডও একটি তরোয়াল চতুর্থ শিবাজিকে দিয়েছিলেন।’

Read full story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Maharashtra govt wants the sword of shivaji from uk