scorecardresearch

বড় খবর

Explained: ইউক্রেনের আকাশসীমা সুরক্ষিত রাখছে, কী এই ম্যানপ্যাডস

কাঁধে অথবা ট্রাইপডে লঞ্চার বসিয়ে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া যায়। লক্ষ্যবস্তুকে রেডিয়েশনের মাধ্যমে তা চিনে নিচে পারে। ড্রোনই হোক বা কপ্টার, এর থেকে নিস্তার নেই কারও। এই সমস্ত ক্ষেপণাস্ত্রকেই ম্যানপ্যাড বলে।

cats

মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে যে অস্ত্রসাহায্য করছে, সেই তালিকায় আছে ম্যানপ্যাডস। ভূমি থেকে আকাশসীমায় লক্ষ্যভেদী এই ক্ষেপণাস্ত্র রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে ব্যাপক সাহায্য করছে। প্রবল শক্তিশালী রাশিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে ইউক্রেনে। কিন্তু, যুদ্ধের তিন সপ্তাহ কেটে গেলেও মস্কো এখনও পর্যন্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ পর্যন্ত দখল করতে পারেনি। এর কারণ হিসেবে, বিশেষজ্ঞরা মার্কিন অস্ত্রসম্ভারকেই কৃতিত্ব দিচ্ছেন।

এই সব অস্ত্রসম্ভারের বলে শক্তিশালী হয়েই রাশিয়ার মতো বিশ্বের মহাশক্তিধর দেশের আক্রমণ ঠেকিয়ে যাচ্ছে ইউক্রেন। অস্ত্রসম্ভারের তালিকার আছে ম্যানপ্যাডস। কিন্তু, কী এই ম্যানপ্যাডস। কী তার কারিগরি বৈশিষ্ট্য? যার জন্য মহাশক্তিধর রাশিয়াও ইউক্রেনের বিরুদ্ধে পেরে উঠছে না?

কী এই ম্যানপ্যাডস
বাইডেনের ঘোষণার পর মার্কিন যুক্তরাষ্ট্র ৬০০-র বেশি স্টিংগার এবং ২,৬০০ জ্যাভেলিনস ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে দিয়েছে। পাশাপাশি, জানুয়ারিতেই বাল্টিক দেশ এস্তোনিয়া, লিথুয়ানিয়া, লাতভিয়ার মতো দেশকে জ্যাভেলিনস এবং স্টিংগার ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে দেওয়ার অনুমতি দিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। জার্মানি, নরওয়ের মতো দেশের পাশাপাশি নেদারল্যান্ডসও ইউক্রেনের হাতে স্টিংগার ক্ষেপণাস্ত্র তুলে দিয়েছে। এই এফআইএম-৯২ স্টিংগার ক্ষেপণাস্ত্রের বৈশিষ্ট্য, এগুলো শুধু একবারই ছোড়া যায়।

ভূমি থেকে আকাশসীমায় লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে সক্ষম এই সব ক্ষেপণাস্ত্র। কাঁধে অথবা ট্রাইপডে লঞ্চার বসিয়ে ক্ষেপণাস্ত্রগুলো ছোড়া যায়। লক্ষ্যবস্তুকে রেডিয়েশনের মাধ্যমে তা চিনে নিচে পারে। ড্রোনই হোক বা কপ্টার, এর থেকে নিস্তার নেই কারও। এই সমস্ত ক্ষেপণাস্ত্রকেই ম্যানপ্যাড বলে। রাশিয়ারও অবশ্য এমন ক্ষেপণাস্ত্র আছে। যার নাম ইগলা-এস।

আরও পড়ুন- লিভিভ এয়ারপোর্টের কাছে আছড়ে পড়ল রুশ মিসাইল, নিহত মার্কিন নাগরিক

কীভাবে ম্যানপ্যাডস ইউক্রেনকে সাহায্য করছে
ইতিমধ্যেই রাশিয়ার বহু যুদ্ধবিমান, হেলিকপ্টার এবং ড্রোনকে এই ম্যানপ্যাডস ধ্বংস করে দিয়েছে। তার ফলে ইউক্রেনের আরও যতটা ক্ষতি রাশিয়া করার চেষ্টা করেছিল, সেটা করতে পারেনি। ৮ মার্চের মধ্যে রাশিয়ার অন্তত ২০টি যুদ্ধবিমানকে ধ্বংস করে দিয়েছে ম্যানপ্যাডস। যদিও অবশ্য ইউক্রেনের প্রতিরক্ষা দফতরের দাবি, সংখ্যাটা অনেক বেশি। ১৭ মার্চ, বৃহস্পতিবার ইউক্রেনের প্রতিরক্ষা দফতর জানিয়েছে, তারা রাশিয়ার ৮৬টি যুদ্ধবিমান, ১০৮টি কপ্টার ধ্বংস করেছে। তবে, এনিয়ে মুখ খোলেনি রুশ প্রতিরক্ষা মন্ত্রক।

রাশিয়াকে ঠেকাতে ম্যানপ্যাডস কি যথেষ্ট
জেলেনস্কি অবশ্য তা মনে করেন না। সেই জন্য তিনি বারবার করেই আমেরিকা এবং ন্যাটোকে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করার অনুরোধ করছেন। যার অর্থ, ইউক্রেনের আকাশসীমায় কোনও যুদ্ধবিমান বা ক্ষেপণাস্ত্র হানা হলে, তা আমেরিকা এবং ন্যাটো প্রতিহত করবে। যদিও এখনও পর্যন্ত জেলেনস্কির সেই প্রস্তাবে সাড়া দেয়নি আমেরিকা এবং ন্যাটোর মধ্যে কেউই। তবে, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই ইউক্রেনকে এস-৩০০ ক্ষেপণাস্ত্র পাঠিয়েছে। যা ভূমি থেকে আকাশসীমায় ছোড়া যায়। এই ক্ষেপণাস্ত্র সোভিয়েতের নকশা করা। ফলে ইউক্রেন যেহুতু সোভিয়েতভুক্ত ছিল, তাই ইউক্রেনের সেনাবাহিনীও এই অস্ত্র সহজে ব্যবহার করতে পারবে। ইউক্রেন অবশ্য মার্কিন এবং ন্যাটো জোটের কাছে মিগ-২৯ এবং সু জেট জঙ্গিবিমান চেয়েছে।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest Explained news download Indian Express Bengali App.

Web Title: Missile manpads are securing ukraines airspace